Eknath Shinde: ঔরঙ্গাবাদ, ওসমানাবাদের নাম পরিবর্তনের সিদ্ধান্ত শিন্ডের, নতুন পরিচিতি পাবে মহারাষ্ট্রের দুই শহর

Approves renaming Aurangabad: এর আগে মহা বিকাশ আগাড়ি সরকারের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়ার সময় মন্ত্রিসভার বৈঠক ডেকে এই শহর দুটির নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছিলেন উদ্ধব ঠাকরে।

Eknath Shinde: ঔরঙ্গাবাদ, ওসমানাবাদের নাম পরিবর্তনের সিদ্ধান্ত শিন্ডের, নতুন পরিচিতি পাবে মহারাষ্ট্রের দুই শহর
ছবি সৌজন্যে : গুগল
Follow Us:
| Edited By: | Updated on: Jul 17, 2022 | 6:43 AM

মুম্বই: শিবসেনা সভাপতি উদ্ধব ঠাকরের (Uddhav Thackeray) বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করার পর ৩০ জুন বিজেপির সমর্থন নিয়ে মহারাষ্ট্রের নয়া মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন একনাথ শিন্ডে (Eknath Shide)। সরকারে দায়িত্বভার কাঁধে তুলে নেওয়ার পর উদ্ধব ঠাকরে সরকারের নেওয়া বেশ কিছু সিদ্ধান্ত বাতিল করে দিয়েছিল মহারাষ্ট্র সরকার। অন্যদিকে একনাথ নেতৃত্বধীন মহারাষ্ট্র মন্ত্রিসভা ১৬ জুলাই ক্যাবিনেট বৈঠকে ঔরঙ্গাবাদ এবং ওসমানাবাদ শহরগুলির নাম বদলের সিদ্ধান্ত নিয়েছে। ঔরঙ্গাবাদের নতুন নাম হবে ছত্রপতি সম্ভাজিনগর এবং ওসমানাবাদের নতুন নাম হবে ধারাশিব। মহারাষ্ট্র মন্ত্রিসভার নেওয়া এই সিদ্ধান্তের বিরোধিতা করে ঔরঙ্গাবাদে বিক্ষোভ প্রদর্শন করেছে শিবসেনার উদ্ধব শিবিরের কর্মী সমর্থকরা। তাদের দাবি ঔরঙ্গাবাদ ও ওসমানাবাদের নাম পরিবর্তন নিয়ে মহা বিকাশ আগাড়ি সরকারের নেওয়া সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি জানিয়েছেন বিক্ষোভকারীরা।

এর আগে মহা বিকাশ আগাড়ি সরকারের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়ার সময় মন্ত্রিসভার বৈঠক ডেকে এই শহর দুটির নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছিলেন উদ্ধব ঠাকরে। কিন্তু মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে ও উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীসের দাবি, ঠাকরে সরকার নাম পরিবর্তন নিয়ে যে সিদ্ধান্ত নিয়েছিল আদতে তা বেআইনি ছিল কারণ সেই সময় রাজ্যপাল উদ্ধব ঠাকরেকে বিধানসভায় সংখ্যা গরিষ্ঠতা প্রমাণের নির্দেশ দিয়েছিলেন। উদ্ধব ঠাকরে সরকার ঔরঙ্গাবাদের নাম পরিবর্তন করে সম্ভাজিনগর করার সিদ্ধান্ত নিয়েছিল, কিন্তু একনাথ শিন্ডে সরকার এই সম্ভাজিনগর নামের আগে ‘ছত্রপতি’ বসানোর সিদ্ধান্ত নিয়েছে। এই মুহূর্তে মহারাষ্ট্র ক্যাবিনেটের সদস্য হিসেবে মুখ্যমন্ত্রী শিন্ডে ও উপমুখ্যমন্ত্রী ফড়ণবীস রয়েছেন। দ্রুত মন্ত্রিসভার সম্প্রসারণ হবে বলে মনে করা হচ্ছে।

বিবৃতি জারি করে মহারাষ্ট্র সরকার জানিয়েছে, “নাম পরিবর্তনের মন্ত্রিসভার অনুমোদিত নতুন প্রস্তাব ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারে কাছে পাঠানো হয়েছে। তারপরে বিভাগীয়, জেলা, তালুকা, পৌর কর্পোরেশন এবং কাউন্সিল স্তরে উভয় শহরের নাম পরিবর্তন করা হবে।” শনিবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে নবি মুম্বই আন্তর্জাতিক বিমানবন্দরের নাম পরিবর্তন করে কৃষক নেতা ডি বি পাতিলের নামে করার সিদ্ধান্ত হয়েছে।