Home Ministry on BSF jurisdiction: অপরাধ কমবে সীমান্তে, বিএসএফের এক্তিয়ার বৃদ্ধি নিয়ে মুখ খুলল কেন্দ্র

Home Ministry on BSF jurisdiction: বিএসএফের এক্তিয়ার বৃদ্ধি নিয়ে লোকসভায় মুখ খুলল কেন্দ্র। মঙ্গলবার সংসদে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, ১৫ কিলোমিটার থেকে বাড়িয়ে বিএসএফের অধীন এলাকা ৫০ কিলোমিটার পর্যন্ত বর্ধিত করার ফলে সীমান্তে অপরাধ কমবে।

Home Ministry on BSF jurisdiction: অপরাধ কমবে সীমান্তে, বিএসএফের এক্তিয়ার বৃদ্ধি নিয়ে মুখ খুলল কেন্দ্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2021 | 7:31 PM

নয়া দিল্লি : সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফের এক্তিয়ার বৃদ্ধির যে সিদ্ধান্ত কেন্দ্র নিয়েছে, তার বিরোধিতা করেছে অনেক দলই। পশ্চিমবঙ্গের বিধানসভায় বিএসএফ সংক্রান্ত প্রস্তাবও পাশ হয়ছে। এবার শীতকালীন অধিবেশনের শুরুতেই সেই ইস্যুতে মুখ খুলল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। কেন্দ্রের তরফে দাবি করা হয়েছে, সীমান্ত পেরিয়ে যে সব অপরাধ চলে, তা এবার নিয়ন্ত্রণে আসবে। রাজ্য পুলিশের সহযোগিতাতেই বিএসএফ কাজ করবে বলেও জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক।

তৃণমূল সাংসদ সাজদা আহমেদ এই বিষয়ে এ দিন প্রশ্ন করেছিলেন সংসদে। তিনি প্রশ্ন করেন গত ১১ অক্টেবর কেন্দ্রের তরফে এই সংক্রান্ত যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল, তা সরকার প্রত্যাহার করার চিন্তা ভাবনা করছে কি না। সেই প্রশ্নের জবাবেই স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, যে সীমান্ত পার করে যে ধরনের অপরাধের ঘটনা ঘটেছে, তা বিএসএফের এক্তিয়ার বাড়ার ফলে নিয়ন্ত্রণে আসবে।

কেন্দ্রীয় সরকার বিএসএফের এলাকাবৃদ্ধির যে সিদ্ধান্ত নিয়েছে, তা আদতে যুক্তরাষ্ট্রীয় কাঠামোর ওপরে আঘাত, এই মর্মেই সরকারি প্রস্তাব আনা হয়েছিল রাজ্য়ের বিধানসভায়। এই ইস্যুতে বিধানসভায় সরব হন উদয়ন গুহ, তাপস রায় সহ তৃণমূল বিধায়কেরা।

তৃণমূলের দাবি, রাজ্যের সঙ্গে কোনও রকম আলোচনা না করেই রাজ্যের সীমান্তে নজরদারি চালানোর লক্ষ্য়ে বিএসএফ-এর এলাকা ১৫ থেকে ৫০ কিলোমিটার করা হয়েছে। রাজ্য সরকারের আরও দাবি, আইন-শৃঙ্খলা রক্ষা করার দায়িত্ব রাজ্যের। যে কোনও অপরাধের তদন্ত করার অধিকার একমাত্র রাজ্য পুলিশের হাতে। এটা সংবিধানের সপ্তম ধারায় বলা আছে। তাই কেন্দ্রের বিজ্ঞপ্তি সংবিধানের ধারাকে লঙ্ঘিত করছে বলে দাবি করেছে তৃণমূল।

গত ১৬ নভেম্বর বিএসএফের এক্তিয়ার বৃদ্ধির বিরোধিতা করে সরকারি প্রস্তাব আনা হয়েছিল বিধানসভায়। ভোটাভুটিতে তা পাশও হয়ে যায়। প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ১১২টি ও বিপক্ষে ভোট পড়ে ৬৩টি। বিএসএফের এক্তিয়ার বাড়ালে সংবিধানের বিরোধিতা করা হবে বলে দাবি করে তৃণমূল সরকার।

বিএসএফের এক্তিয়ার বাড়ানোকে কেন্দ্র করে মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টেও। কেন্দ্রের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে,সীমান্ত থেকে ৫০ কিলোমিটার ভিতর পর্যন্ত এলাকায় বিএসএফের এক্তিয়ার থাকবে। সেই বিজ্ঞপ্তিতে আইনের ১৩৯ ধারার ১ উপধারার কথা বলা হয়েছিল। এই ধারা প্রয়োগ করেই বিএসএফের এই এক্তিয়ার বাড়িয়েছে। আইনের সেই ধারাকেই চ্যালেঞ্জ করেই এবার মামলা দায়ের করা হয়েছে কলকাতা হাইকোর্টে। মামলা করেছে সায়ন বন্দ্যোপাধ্যায় নামে এক জনৈক ব্যক্তি। মামলাকারীর দাবি, আইনের এই ধারায় ভারতের যুক্তরাষ্ট্রীয় কাঠামো ধ্বংস হবে।

আর পড়ুন : Omicron Vaccine: যুদ্ধকালীন তৎপরতায় চলছে নতুন টিকার সন্ধান, আগামী বছরেই ওমিক্রনের ভ্যাকসিন বাজারে আনতে পারে মডার্না