Vande Bharat Express: শীঘ্রই বন্দে ভারত পেতে চলেছে গোয়া, মুম্বই থেকে সৈকত শহরে যাওয়া হবে আরও সহজ

Goa-Mumbai Vande Bharat: খুব শীঘ্রই গোয়া থেকে মুম্বই অবধি বন্দে ভারত এক্সপ্রেস চালু হবে। আগামী ৩ জুন এই বন্দে ভারত এক্সপ্রেসের অফিসিয়াল উদ্বোধন হতে পারে। ভারতীয় রেলের সেমি হাই স্পিড এই ট্রেন ধরে অনেক কম সময়ে মুম্বই থেকে পৌঁছে যাওয়া যাবে গোয়ায়।

Vande Bharat Express: শীঘ্রই বন্দে ভারত পেতে চলেছে গোয়া, মুম্বই থেকে সৈকত শহরে যাওয়া হবে আরও সহজ
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2023 | 8:14 AM

গোয়া: দেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন স্টেশনের মধ্যে বন্দে ভারত এক্সপ্রেস চালু করেছে ভারতীয় রেল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত কয়েক মাস ধরেই বিভিন্ন বন্দে ভারত এক্সপ্রসের সূচনা করেছেন। সম্প্রতি উত্তর-পূর্ব ভারতের প্রথম বন্দে ভারত এক্সপ্রেস চালু করেছে রেল। পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি থেকে অসমের গুয়াহাটি পর্যন্ত যাবে সেই ট্রেন। এ নিয়ে মোট তিনটি বন্দে ভারত এক্সপ্রেস পেল পশ্চিমবঙ্গ। প্রথমে হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি ও পরে হাওড়া থেকে পুরী বন্দে ভারত এক্সপ্রেস চালু হয়েছিল। এ বার গোয়া পেতে চলেছে প্রথম বন্দে ভারত এক্সপ্রেস। এ সপ্তাহের শেষ দিতেই সেই বন্দে ভারত ট্রেনের উদ্বোধন করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মুম্বই থেকে গোয়া অবধি চলবে সেই বন্দে ভারত এক্সপ্রেস।

খুব শীঘ্রই গোয়া থেকে মুম্বই অবধি বন্দে ভারত এক্সপ্রেস চালু হবে। আগামী ৩ জুন এই বন্দে ভারত এক্সপ্রেসের অফিসিয়াল উদ্বোধন হতে পারে। ভারতীয় রেলের সেমি হাই স্পিড এই ট্রেন ধরে অনেক কম সময়ে মুম্বই থেকে পৌঁছে যাওয়া যাবে গোয়ায়। রেল সূত্রে জানা গিয়েছে, এই ট্রেনের টাইম টেবিল তৈরির কাজ চলছে। এই ট্রেন চালু হলে তা হবে দেশের ১৯ তম বন্দে ভারত এক্সপ্রেস। মহারাষ্ট্র পাবে তার পঞ্চম বন্দে ভারত ও মুম্বইয়ের চতুর্থ বন্দে ভারত এক্সপ্রেস এটি।

গোয়া-মুম্বই বন্দে ভারত চালুর লক্ষ্যে বন্দে ভারতের কামরা ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে গোয়ার মাদগাঁওয়ে। গোয়া ও মুম্বইয়ের মধ্যে বর্তমানে তেজস এক্সপ্রেস চালু রয়েছে। এই ট্রেনে যেতে সময় লাগে ৮ ঘণ্টা ৪৫ মিনিট। কিন্তু বন্দে ভারত চালু হলে সেই সময় কমে ৭ ঘণ্টা হবে বলে রেল সূত্রে খবর। যদিও এ নিয়ে এখনও অফিসিয়াল সময় সূচি চালু করেনি রেল।