Government Employees: অফিসে ‘লেট’ হলেই এবার ‘শাস্তি’! বিশেষ নির্দেশিকা জারি করল সরকার

Government Employees: কেন্দ্রের তরফে একটি নির্দেশিকায় বলা হয়েছে মোবাইল ফোন নির্ভর ফেস অথেনটিকেশন সিস্টেম ব্যবহার করতে হবে। অবস্থান শণাক্তকরণ এবং জিও-ট্যাগিংয়ের কথাও বলা হয়েছে।

Government Employees: অফিসে 'লেট' হলেই এবার 'শাস্তি'! বিশেষ নির্দেশিকা জারি করল সরকার
সরকারি কর্মী
Follow Us:
| Updated on: Jun 17, 2024 | 1:22 AM

নয়া দিল্লি: অফিসে দেরি করে আসা এবং তাড়াতাড়ি চলে যাওয়া কর্মীদের ক্ষেত্রে এবার বড় পদক্ষেপ করছে সরকার। সরকারি কর্মীদের বিরুদ্ধে এবার রীতিমতো কড়াকড়ি শুরু করেছে কেন্দ্রীয় সরকার। জারি করা হয়েছে কড়া সতর্কবার্তা। কেন্দ্রের জারি করা সতর্কবার্তায় বলা হয়েছে, দেরিতে আসা এবং অফিস থেকে তাড়াতাড়ি চলে যাওয়াকে যে অভ্যাসে পরিণত করেছেন অনেক কর্মী, সেই বিষয়টাতে গুরুত্ব সহকারে নেওয়া উচিত। অনেক কর্মচারী আধার সংযুক্ত বায়োমেট্রিক অ্যাটেনডেন্স সিস্টেমে (AEBAS) উপস্থিতি বজায় রাখছেন না এবং কিছু কর্মচারী নিয়মিত দেরিতে আসছেন বলে জানতে পেরেছে কেন্দ্র।

কেন্দ্রের তরফে একটি নির্দেশিকায় বলা হয়েছে মোবাইল ফোন নির্ভর ফেস অথেনটিকেশন সিস্টেম ব্যবহার করতে হবে। অবস্থান শণাক্তকরণ এবং জিও-ট্যাগিংয়ের কথাও বলা হয়েছে। মন্ত্রকের জারি করা নির্দেশে আরও বলা হয়েছে যে, নিয়ম অনুযায়ী এই ধরনের কর্মচারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া যেতে পারে। সমস্ত কেন্দ্রীয় সরকারের বিভাগগুলিকে বলা হয়েছে যে কর্মী যেন অবশ্যেই AEBAS ব্যবহার করে তাদের উপস্থিতি চিহ্নিত করে।

পার্সোনেল মিনিস্ট্রি জানিয়েছে, নিয়মিত পোর্টাল থেকে সব তথ্য সংগ্রহ করা হলে। আরও বলা হয়েছে যে দেরি হলে অর্ধেক দিনের সিএল কাটা যাবে, তবে তা মাসে দু’বারের বেশি নয়। এক ঘণ্টা পর্যন্ত বিলম্বের জন্য এবং ন্যায্য কারণে দেরী হলে তা শোনা হবে।

দেরিতে আসার মতোই তাড়াতাড়ি রওনা হলেও তা নিয়ম ভাঙার সমান। নিয়োগ, ডেপুটেশন, প্রশিক্ষণ, বদলি বা পদোন্নতির জন্য বিবেচনা করার সময় একজন কর্মীর সময়ানুবর্তিতা এবং উপস্থিতি সম্পর্কিত তথ্যও বিবেচনা করা উচিত বলে উল্লেখ করেছে কেন্দ্রীয় সরকার।