Cyclone Asani: সকাল থেকেই শুরু ঝড়-বৃষ্টির দাপট, বিকেলেই আছড়ে পড়বে ঘূর্ণিঝড় অশনি

Weather Update: ঘূর্ণিঝড় অশনির পূর্বাভাস দেওয়ার পর থেকেই প্রস্তুতি শুরু করেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতর। ইতিমধ্যেই আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের একাধিক অংশে এনডিআরএফের দলকে পাঠানো হয়েছে।

Cyclone Asani: সকাল থেকেই শুরু ঝড়-বৃষ্টির দাপট, বিকেলেই আছড়ে পড়বে ঘূর্ণিঝড় অশনি
আজই আছড়ে পড়বে ঘূর্ণিঝড় অশনি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2022 | 7:33 AM

নয়া দিল্লি: স্থলভাগে আছড়ে পড়ার আগেই আরও শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় অশনি (Cyclone Asani)। বঙ্গোপসাগর ও পার্শ্ববর্তী আন্দামান সাগরের উপরে যে নিম্নচাপ (Depression) তৈরি হয়েছে, তা আগামী ২৪ ঘণ্টার আরও ঘনীভূত হবে বলে জানানো হয়েছে আবহাওয়া দফতর সূত্রে। নিম্নচাপের জেরে আজ থেকেই ভারী বৃষ্টিপাত শুরু হবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়াও। আজ, সোমবারই আন্দামানে Andaman) আছড়ে পড়তে পারে চলতি বছরের প্রথম ঘূর্ণিঝড়।

কেন্দ্রীয় আবহাওয়া দফতরের বিজ্ঞানী আর কে জানামনি জানিয়েছেন, বঙ্গোপসাগরের উপরে তৈরি নিম্নচাপটি ধীরে ধীরে উত্তর দিকে এগোচ্ছে। যাত্রাপথেই আরও শক্তি বাড়াবে নিম্নচাপটি। এর জেরে সকাল থেকেই আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ঝড়-বৃষ্টি শুরু হয়ে যাবে।

তিনি আরও বলেন, “সোমবার সকালের মধ্যেই বঙ্গোপসাগরের উপরে গভীর নিম্নচাপ তৈরি হবে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এর শক্তিও বাড়তে থাকবে, বিকেলের মধ্যেই তা ঘূর্ণিঝড়ে পরিণত হবে। যদি আবহাওয়ার হঠাৎ কোনও বড় পরিবর্তন না হয়, তবে বিকেলেক মধ্যে ঘূর্ণিঝড় অশনি পরিপূর্ণ রূপ ধারণ করবে।”

শনিবার বিকেলেই আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছিল দক্ষিণ-পূর্ব আন্দামান সাগরের উপরে অবস্থান করা নিম্নচাপটি ধীরে ধীরে উত্তর দিকে এগোতে শুরু করেছে। প্রতি ঘণ্টায় ১২ কিলোমিটার বেগে এগোচ্ছে নিম্নচাপটি।  এদিন সকালে জানানো হয়, নিম্নচাপটি বর্তমানে নিকোবর দ্বীপপুঞ্জের উত্তর অংশ কার নিকোবর থেকে ২০০ কিলোমিটার দূরে অবস্থান করছে। পোর্ট ব্লেয়ার থেকে ১০০ কিলোমিটার দূরে রয়েছে নিম্নচাপটি। আগামী ১২ ঘণ্টার মধ্যেই এটি ভারী নিম্নচাপে পরিণত হবে এবং এরপর ঘূর্ণিঝড়ের রূপ ধারণ করবে।

এদিকে, ঘূর্ণিঝড় অশনির পূর্বাভাস দেওয়ার পর থেকেই প্রস্তুতি শুরু করেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতর। ইতিমধ্যেই আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের একাধিক অংশে এনডিআরএফের দলকে পাঠানো হয়েছে। উদ্ধারকার্যের জন্য প্রয়োজনীয় সামগ্রীও প্রস্তুত রাখা হয়েছে। উপকূল রক্ষী বাহিনীও শনিবার থেকেই সমুদ্রে টহলদারি শুরু করেছে। মৎসজীবীদের সমুদ্র থেকে ফেরানো হয়েছে। ঘূর্ণিঝড় অশনির জন্য রবিবার দুপুর থেকেই সতর্কতা জারি করা হয়েছে।

আপাতত আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে মাছ ধরা, পর্যটন ও জাহাজ চলাচল বন্ধ রাখা হয়েছে। আগামী দুইদিন মৎসজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। ঘূর্ণিঝড় আছড়ে পড়ল, পরিস্থিতি মোকাবিলা করার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে সেনাবাহিনী, নৌসেনা, বায়ুসেনা ও উপকূলরক্ষী বাহিনীকে। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফেও বিবৃতি জারি করে সবরকমের সাহায্য ও সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Ghulam Nabi Azad’s Remarks : ‘ক্ষমা করি না… বিভাজন সৃষ্টি করে আমার দলও’, কাশ্মীর ফাইলস বিতর্কের মাঝে মন্তব্য আজাদের

আরও পড়ুন: Diesel Price Hike : এক লাফে ডিজেলের দাম বেড়ে লিটার পিছু ১২২, মাথায় হাত ভারতীয় ব্যবসায়ীদের