Snowfall: তুষারপাতে বিধ্বস্ত লাহুল-স্পীতিতে আটকে পর্যটকরা, ২৪ ঘণ্টা পর ২৫০ জনকে উদ্ধার

Lahul-Spiti: অতিরিক্ত তুষারপাতের জেরে বারালাচা লা পাস সম্পূর্ণভাবে বরফে আবৃত হয়ে যায়। যার ফলে শুক্রবার সন্ধ্যা থেকেই স্তব্ধ হয়ে গিয়েছে যান চলাচল। বারালাচা লা পাসের প্রায় ১০ কিলোমিটার দীর্ঘ রাস্তা শুক্রবার রাত থেকেই যানজটের থমকে রয়েছে।

Snowfall: তুষারপাতে বিধ্বস্ত লাহুল-স্পীতিতে আটকে পর্যটকরা, ২৪ ঘণ্টা পর ২৫০ জনকে উদ্ধার
তুষারপাতে বন্ধ লাহুল-স্পীতির সড়ক। ছবি সৌজন্য: পিটিআই।
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2023 | 10:45 PM

লাহুল ও স্পীতি: প্রচণ্ড তুষারপাতে বিধ্বস্ত হিমাচল প্রদেশের লাহুল-স্পীতি (Lahul-Spiti)। অতিরিক্ত তুষারপাতের জেরে সাদা বরফে ঢেকে গিয়েছে লাহুল ও স্পীতি জেলার বিস্তীর্ণ এলাকা-সহ বারালাচা লা পাস। মানালি-লেহ রোড সংলগ্ন বারালাচা লা পাস বরফে আবৃত হয়ে যাওয়ায় মাঝপথে আটকে পড়েছেন বহু পর্যটক। শনিবার রাতে অবশেষে ২৫০ -এর বেশি পর্যটককে উদ্ধার করা হল। পুলিশ, বর্ডার রোড অর্গানাইজেশন (BRO) এবং মাউন্টেন জার্নি জিসপার যৌথ অভিযানে বারালাচা লা পাসে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করা হয়। শেষ পাওয়া খবর পর্যন্ত, এখনও উদ্ধারকাজ চালছে।

জানা গিয়েছে, শুক্রবার থেকেই তুষারপাত শুরু হয় লাহুল-স্পীতির বিস্তীর্ণ এলাকায়। অতিরিক্ত তুষারপাতের জেরে বারালাচা লা পাস সম্পূর্ণভাবে বরফে আবৃত হয়ে যায়। যার ফলে শুক্রবার সন্ধ্যা থেকেই স্তব্ধ হয়ে গিয়েছে যান চলাচল। বারালাচা লা পাসের প্রায় ১০ কিলোমিটার দীর্ঘ রাস্তা শুক্রবার রাত থেকেই যানজটের থমকে রয়েছে। যার মধ্যে ৯০ টি হালকা মোটরগাড়ি এবং ৩০টি মোটর বাইক আটকে রয়েছে।

খবর পাওয়ার পরই শুক্রবার রাতে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ এবং বর্ডার অর্গানাইজেশন সদস্যরা। এছাড়া লাহুল হোটেল অ্যাসোসিয়েশনার্স, ট্যুরিজম সোসাইটি এবং মাউন্টেন জার্নি জিসপার প্রতিনিধি দল ঘটনাস্থলে যায় এবং আটকে পড়া পর্যটকদের উদ্ধারের চেষ্টা করে। পর্যটকদের প্রয়োজনীয় খাদ্য এবং ওষুধ সরবরাহের ব্যবস্থা করেন তাঁরা। প্রায় ১৫-১৬ ঘণ্টা দীর্ঘ অভিযানের পর অবশেষে আটকে পড়া ২৫০ পর্যটককে শনিবার সন্ধ্যায় উদ্ধার করা সম্ভব হয়। তবে এখনও অনেকে আটকে রয়েছেন এবং উদ্ধারকাজ চলছে বলে প্রশাসন সূত্রে খবর।