By-Poll Results Highlights: শ্বশুরের মানরক্ষা ডিম্পলের, মইনপুরী থাকল সপার ঝুলিতেই, আজ়ম খানের গড়ে ফুটল পদ্ম, বাকি আসন কার দখলে?

By-Poll Results Highlights: গুজরাট ও হিমাচল প্রদেশের পাশাপাশি পাঁচ রাজ্য়ের ছয়টি আসনে উপনির্বাচনের ফলাফল ঘোষণা হবে। সকাল ৮ টা থেকে শুরু হয়েছে ভোট গণনা।

By-Poll Results Highlights: শ্বশুরের মানরক্ষা ডিম্পলের, মইনপুরী থাকল সপার ঝুলিতেই, আজ়ম খানের গড়ে ফুটল পদ্ম, বাকি আসন কার দখলে?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2022 | 6:45 PM

নয়া দিল্লি: মহাযুদ্ধের মহা ফলাফল আজ। মোদী- শাহের রাজ্য গুজরাট ও হিমাচল প্রদেশে নির্বাচনী ফলাফল প্রকাশিত হবে আজ। সকাল ৮ টা থেকেই শুরু হয়ে গিয়েছে ভোট গণনা। হিমাচল প্রদেশে কংগ্রেস ও বিজেপির মধ্যে চলছে জোর টক্কর। আর গুজরাটে প্রথম থেকেই এগিয়ে গেরুয়া শিবির। এই দুই মহা ফলাফলের পাশাপাশি বেশ কিছু রাজ্যে উপনির্বাচনের ফলাফলও আজ ঘোষণা করা হবে। এর মধ্যে অন্যতম হল উত্তর প্রদেশের মইনপুরী লোকসভা কেন্দ্রে উপনির্বাচন। সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদবের মৃত্যুর পর সেই আসনে উপনির্বাচনে প্রার্থী হয়েছেন অখিলেশ যাদবের স্ত্রী ডিম্পল যাদব। এছাড়াও পাঁচ রাজ্যের ছয়টি কেন্দ্রে উপনির্বাচনের ফলাফল ঘোষিত হবে আজ। এক নজরে এই উপ নির্বাচনের ফলাফল দেখে নিন।

  1. উত্তর প্রদেশে উপনির্বাচন: খাটৌলি বিধানসভাকেন্দ্রে উপনির্বাচনে বিজেপির রাজকুমারীকে হারি জয়ী হয়েছেন আরএলডি প্রার্থী মদন ভাইয়া।
  2. ছত্তীসগঢ়ে উপনির্বাচন: ছত্তীসগঢ়ের ভানুপ্রতাপপুরে উপনির্বাচনে বিজেপির ব্রহ্মনন্দকে হারিয়ে জয়ী হয়েছেন কংগ্রেস প্রার্থী সাবিত্রী মান্ডাভি।

  3. উত্তর প্রদেশে উপনির্বাচন: সপা প্রার্থী তথা অখিলেশ পত্নী মুলায়ম সিং যাদবের গড় মইনপুরী আসনকে টিকিয়ে রাখতে সক্ষম হয়েছেন। এই আসন থেকে বিজেপির রঘুরাজ সিং শাক্যকে ২,৮৮,৪৬১ ভোটে হারিয়ে জিতেছেন ডিম্পল যাদব।
  4. ওড়িশা উপনির্বাচন: ওড়িশার পদ্মাপুরে ৪২,৬৭৯ ভোটে জয়ী বিজেডি-র বর্ষা সিং বারিহা।
  5. রাজস্থানের উপনির্বাচন: রাজস্থানের সর্দারপুর বিধানসভাকেন্দ্রের উপনির্বাচনে জয়ী কংগ্রেস প্রার্থী অনিল শর্মা।<

    /li>

  6. উত্তর প্রদেশের উপনির্বাচন: আজ়ম খানের গড় রামপুর সদরে উপনির্বাচনে পদ্ম ফুল ফোটাল গেরুয়া শিবির। এই কেন্দ্র থেকে জয়ী হলেন বিজেপির আকাশ সাক্সেনা।

  7. রাজস্থানের উপনির্বাচন: রাজস্থানের সর্দারপুর বিধানসভাকেন্দ্রে কংগ্রেস প্রার্থী অনিল শর্মা অনেকটা এগিয়ে রয়েছেন। এই ফলের পরই রাজস্থানের কংগ্রেস মুখ্যমন্ত্রী অশোক গেহলট বলেছেন, ‘এই জয় হল শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তা ক্ষেত্রে কংগ্রেস সরকারের স্বচ্ছ, সংবেদনশীল, জবাবদিহিমূলক সুশাসন ও জনকল্যাণমূলক প্রকল্পের উপর জনগণের স্ট্যাম্প।’
  8. উত্তর প্রদেশের উপনির্বাচন: কাকা-ভাইপোর মধ্যে দীর্ঘ টানাপোড়েনের অবসান। ডিম্পল যাদবের জয়ের পথে এক হল শিবপাল যাদবের দল ও সপা।
  9. উত্তর প্রদেশের উপনির্বাচন: মইনপুরী আসনে ২,০০,৬৮৮ টি ভোটে এগিয়ে রয়েছেন সপার ডিম্পল যাদব। 
  10. বিহারে উপনির্বাচন: নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, কুরহানি বিধানসভাকেন্দ্রের উপনির্বাচনে জেডিইউ প্রার্থীকে হারিয়ে ৩,৬৪৫ ভোটে জয়ী হয়েছেন বিজেপি প্রার্থী কেদার গুপ্ত।  
  11. উত্তর প্রদেশের উপনির্বাচন: সাইফাইয়ের মন্দিরে পুজো দিলেন সপা প্রার্থী ডিম্পল যাদব। তিনি বর্তমানে বিজেপির রঘুরাজ সিং শাক্যের থেকে ১,৬৯,২৪৮ ভোটে এগিয়ে রয়েছেন।

    Uttar Pradesh | SP candidate for #MainpuriLokSabhaBypoll, Dimple Yadav offers prayers at a temple in Saifai as she continues her comfortable lead. She is currently leading over BJP’s Raghuraj Singh Shakya, with a margin of 1,69,248 votes. pic.twitter.com/tQVUzKMXY2

    — ANI (@ANI) December 8, 2022

  12. উত্তর প্রদেশের উপনির্বাচন: বিজেপি প্রার্থী রঘুরাজ সিং চৌহানকে পিছনে ফেলে ১,০৫,০০০ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন সপা প্রার্থী ডিম্পল যাদব। 
  13. ওড়িশায় উপনির্বাচন: ভোট গণনার ১১ তম রাউন্ড শেষে শাসক দল বিজেডির প্রার্থী বর্ষা সিং বারিহা ২১,৩১৫ ভোটে এগিয়ে রয়েছেন।
  14. উত্তর প্রদেশের উপনির্বাচন: খাটাউলি বিধানসভা কেন্দ্রে এগিয়ে রাষ্ট্রীয় লোক দল ও সপার যৌথ প্রার্থী। আরএলডি-সপা প্রার্থী মদন ভাইয়া ৮,৮৫৭ ভোটে এগিয়ে গিয়েছে ষষ্ঠ রাউন্ডের গণনার শেষে। আর রামপুর কেন্দ্র থেকেও আরএলডি-সপা প্রার্থী অসীম রাজ়া এগিয়ে রয়েছেন। 
  15. বিহারের উপনির্বাচন: গণনার পঞ্চম রাউন্ডের শেষে বিজেপিকে পিছনে ফেলে এগিয়ে গিয়েছে জেডি(ইউ)। প্রায় ৬৭২ টি ভোটে এগিয়ে তারা।
  16. ছত্তীসগঢ়ে উপনির্বাচন: কংগ্রেস বিধায়কও ছত্তীসগঢ় বিধানসভার ডেপুটি স্পিকার মনোজ সিং মান্ডাভির আকস্মিক মৃত্যুর পর ভানুপ্রতাপপুরে (Bhanupratappur ) উপনির্বাচনের দরকার হয়ে পড়ে। এই উপনির্বাচনের ভোটগণনায় এখনও কংগ্রেস শাসিত রাজ্যে এখনও পর্যন্ত এগিয়ে রয়েছেন কংগ্রেস প্রার্থী সাবিত্রী মান্ডাভি। তিনি এখনও পর্যন্ত ভোট পেয়েছেন ১৯৭৫০ টি। আর দ্বিতীয় স্থানে রয়েছে বিজেপি। বিজেপি প্রার্থী ব্রহ্মানন্দ নেতামের ঘরে এখনও পর্যন্ত ৯৮২০ টি ভোট গিয়েছে।  
  17. উত্তর প্রদেশের উপনির্বাচন: উত্তর প্রদেশে ১ টি লোকসভা আসন ও ২ টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের ভোট গণনা শরু হয়ে গিয়েছে। মইনপুরী লোকসভা কেন্দ্রে সপার প্রার্থী হয়েছিলেন অখিলেশ পত্নী ডিম্পল যাদব। গত সপ্তাহের প্রথমদিকে এই কেন্দ্রে নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। ৫৪.০১ শতাংশ ভোট পড়েছিল এই কেন্দ্রে। এই কেন্দ্রে ৫৪ হাজার ৭৯৭ টি ভোট নিয়ে এগিয়ে রয়েছেন ডিম্পল যাদব। এখনও ভোট গণনা চলছে।
  18. উত্তর প্রদেশের উপনির্বাচন: এছাড়াও উত্তর প্রদেশের রামপুর ও খাতাউলি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। এদিন এই দুই কেন্দ্রেও চলছে ভোটগণনা।
  19. ওড়িশায় উপনির্বাচন: ওড়িশার বড়গঢ় জেলার পদ্মাপুর বিধানসভাকেন্দ্রে উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। আজ সেই কেন্দ্রেও ভোট গণনা। সকাল ৮ টা থেকেই গণনা শুরু হয়ে গিয়েছে। প্রথম রাউন্ড গণনার শেষে শাসক দল বিজু জনতা দলের প্রার্থী বর্ষা সিং বারিহা ১,৭১২ ভোটে এগিয়ে রয়েছেন। এই কেন্দ্রের বিধায়ক বিজয় রঞ্জন সিং বারিহার মৃত্য়ুর পর গত সোমবার এই কেন্দ্রে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। তাঁর মেয়ে এই কেন্দ্র থেকে প্রার্থী হয়েছেন। আপাতত ৫,৫০১ টি ভোট পেয়েছেন বর্ষা সিং বারিহা। এদিকে বিজেপি প্রার্থী প্রদীপ পুরোহিত ৩,৭৮৯ টি ভোট পেয়েছেন। কংগ্রেসের সত্য ভূষণ সাউ ভোট পেয়েছেন ২০৬ টি।
  20. রাজস্থানে উপনির্বাচন:  গত ৯ অক্টোবর রাজস্থানে কংগ্রেস বিধায়ক ভানওয়ার লাল শর্মার মৃত্যুর পর রাজস্থানের চুরু জেলার সর্দারশহর বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছে। আজ সেই কেন্দ্রেরও ফলাফল ঘোষণা 
  21. বিহারে উপনির্বাচন: বিধায়ক পদে আরজেডি নেতা কুমার সাহানিকে অযোগ্য হিসেবে ঘোষণার পরে বিহারের মুজ়াফফর নগরের কুরহানি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছে। আজ তারও ফলাফল ঘোষণা। প্রাথমিক গণনায় দেখা গিয়েছে, এই কেন্দ্রে ৪১৯৪ ভোটে এগিয়ে রয়েছে বিজেপি প্রার্থী কেদার গুপ্ত। আর জেডি(ইউ)-র মনোজ সিং কুশওয়াহা প্রথম রাউন্ড গণনায় ভোট পেয়েছেন ২১৯৫ টি।