PM Modi net worth: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ফকির না ধনী? কত সম্পদের মালিক তিনি?

PM Narendra Modi net worth: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গাড়ি, বিমান, স্যুট থেকে রোদ-চশমার মূল্য নিয়ে হইচই হয়। আবার তিনি নিজেকে 'ফকির আদমি' বলে উল্লেখ করেন। তিনি আসলে কি ফকির না ধনি? কত সম্পদের মালিক তিনি? তাঁর আয়ই বা কত?

PM Modi net worth: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ফকির না ধনী? কত সম্পদের মালিক তিনি?
২০২১-২২ অর্থবর্ষে প্রধানমন্ত্রীর মোট সম্পদ ২৬ লক্ষ টাকা বৃদ্ধি পেয়েছে
TV9 Bangla Digital

| Edited By: সোমনাথ মিত্র

Sep 09, 2022 | 7:43 AM

নয়া দিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সড়ক পথে ভ্রমণ করেন ১২ কোটি টাকার মার্সিডিজ-বেঞ্জ় মেব্যাক এস৬৫০ গাড়িতে। এয়ার ইন্ডিয়া ওয়ান নামে যে বিশেষ বিমানে তিনি আকাশ পথে ভ্রমণ করেন, তার মূল্য সাড়ে ৪ হাজার কোটি টাকারও বেশি। ২০১৫ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে সাক্ষাত করার সময় তাঁর পরণে যে স্যুটটি ছিল, তার দাম ছিল ১০ লক্ষ টাকা, যা নিয়ে প্রচুর হইচই হয়েছিল। এমনকি, তাঁকে ১.৪ লক্ষ টাকা মূল্যের রোদ-চশমাও পরতে দেখা গিয়েছে। আবার প্রকাশ্য জনসভাতেই তিনি নিজেকে ‘ফকির আদমি’ বলে উল্লেখ করেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আসলে কি ফকির না ধনী? কত সম্পদের মালিক তিনি? তাঁর আয়ই বা কত? আসুন জেনে নেওয়া যাক –

প্রধানমন্ত্রীর কার্যালয়ের ওয়েবসাইটে সম্প্রতি প্রধানমন্ত্রীর আয়-ব্যয়ের হিসেব প্রকাশ করা হয়েছে। সেই তথ্য বলছে, ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত, ভারতের প্রধানমন্ত্রীর মোট সম্পদ ২.২৩ কোটি টাকারও বেশি। বিগত আর্থিক বছরেও আয়-ব্যয়ের হিসেব দিয়েছিলেন নরেন্দ্র মোদী। তুলনা করে দেখা যাচ্ছে ২০২১-২২ অর্থবর্ষে তাঁর মোট সম্পদ ২৬ লক্ষ টাকা বৃদ্ধি পেয়েছে। সামগ্রিক অস্থাবর সম্পদ বৃদ্ধি পেয়েছে ১৩ শতাংশ। দেখে নেওয়া যাক প্রধানমন্ত্রী মোদীর সম্পদের সম্পূর্ণ হিসেব।

সম্পদের ঘোষণা অনুসারে, নরেন্দ্র মোদীর নামে বর্তমানে বাড়ি বা জমির মতো কোনও স্থাবর সম্পত্তি নেই। ২০০২ সালে গুজরাটের গান্ধীনগরে তিনি ১.৩ লক্ষ টাকা মূল্যের একটি সম্পত্তি কিনেছিলেন। সেই সম্পত্তিটির আরও তিনজন ভাগীদার ছিল। প্রত্যেকের ২৫ শতাংশ করে সমান অংশ ছিল। দ্য প্রিন্টের এক প্রতিবেদন অনুসারে ওই জমির বর্তমান বাজার মূল্য প্রায় ১.১ কোটি টাকা। তবে, পরবর্তীকালে সেই সম্পত্তিটি দান করা হয়েছে। ফলে প্রধানমন্ত্রীর এখন কোনও স্থাবর সম্পত্তি নেই।

অস্থাবর সম্পদের মধ্যে, বর্তমানে তাঁর হাতে নগদ হিসেবে রয়েছে ৩৫,২৫০ টাকা। গত বছর সম্পদ ঘোষণা করার সময় প্রধানমন্ত্রী মোদী জানিয়েছিলেন, তাঁর ব্যাঙ্কে সঞ্চিত অর্থের মূল্য ১ কোটি ৫২ লক্ষ ৪৮০ টাকা। তবে, চলতি বছরে তা অনেকটা কমে নেমে এসেছে ৪৬,৫৫৫ টাকায় । এছাড়া, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সম্পগদ বলতে রয়েছে চারটি সোনার আংটি। প্রতিটির ওজন ৪৫ গ্রাম করে। সব মিলিয়ে মূল্য ১ কোটি ৭৩ লক্ষ ৬৩ টাকা।

এছাড়া নরেন্দ্র মোদী ফিক্সড ডিপোজিট, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট বা এনএসসি এবং জীবন বীমা পলিসি বা এলআইসির প্রকল্পে বিনিয়োগ করেছেন। স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার গান্ধীনগর শাখায় তাঁর একটি ২.১ কোটি টাকার ফিক্সড ডিপোজ়িট রয়েছে। এর পাশাপাশি তিনি এনএসসি-তে ৯ লক্ষ টাকা বিনিয়োগ করেছেন এবং তাঁর একটি ১ লক্ষ ৮৯ হাজার ৩০৫ টাকার জীবন বীমা পলিসি রয়েছে। গত বছর সম্পদ ঘোষণার সময় নরেন্দ্র মোদী জানিয়েছিলেন, তিনি এল অ্যান্ড টি ইনফ্রাস্ট্রাকচার ট্যাক্স সেভিং বন্ডে ২০ হাজার টাকা বিনিয়োগ করেছেন। ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদন অনুযায়ী ২০১২ সালের জানুয়ারি মাসে তিনি বন্ডটি কিনেছিলেন। তবে, এই বছর সম্পদ ঘোষণার সময় তিনি ওই বন্ডটির কোনও উল্লেখ করেননি।

এতো গেল তাঁর সম্পদের কথা। এবার আসা যাক তাঁর আয়ের বিষয়ে। প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদী সরকারি কোষাগার থেকে মাসে মাসে ২ লক্ষ টাকা করে বেতন পান। বেতনের একটি বড় অংশই তিনি সঞ্চয় করেন বলে জানা গিয়েছে। আসলে ফোন, ইন্টারনেট, পরিচারক, ভ্রমণ-সহ প্রধানমন্ত্রীর বেশ কিছু খরচ বহন করে সরকারই। তবে, ২০১৮ সালে তথ্য জানার অধিকার আইনের আওতায় করা এক প্রশ্নের জবাবে সরকার জানিয়েছিল, প্রধানমন্ত্রীর পোশাক তৈরির অর্থ সরকার দেয় না।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla