Indian Army rescues tourists: নাথু লা’য় প্রবল তুষারপাত, আটকে পড়া এক হাজারের বেশি পর্যটককে উদ্ধার করল সেনা

Indian Army: শনিবার বিকেলে নাথু লা, সোমগো লেক এবং সংলগ্ন এলাকায় ভারী তুষারপাত হয়েছে। তাপমাত্রা শূন্যের নিচে নেমে এসেছে।

Indian Army rescues tourists: নাথু লা'য় প্রবল তুষারপাত, আটকে পড়া এক হাজারের বেশি পর্যটককে উদ্ধার করল সেনা
পর্যটকদের উদ্ধার করলেন ভারতীয় সেনার জওয়ানরা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 26, 2021 | 10:20 PM

গ্যাংটক: ত্রাতা সেনাবাহিনী। নাথু লায় প্রবল তুষারপাতে (Heavy Snowfall in Nathu La) বিপদে পড়া এক হাজারেরও বেশি পর্যটককে উদ্ধার করে থাকা-খাওয়ার ব্যবস্থা করল সেনার ব্ল্যাক ক্যাট ডিভিশন (Indian Army Black Cat Division)। ১৭ মাইলের কাছে সেনা ছাউনিতে রাখা হয়েছে উদ্ধার হওয়া পর্যটকদের। বড়দিনে ছাঙ্গু লেক (Tsongmo Lake), বাবামন্দির, নাথু লা-য় বেড়াতে গিয়েছিলেন বহু পর্যটক। প্রবল তুষারপাতের ফলে পূর্ব সিকিম (East Sikkim) থেকে গ্যাংটকে ফেরার রাস্তা দুর্গম হয়ে ওঠে। ১৫ কিলোমিটার রাস্তায় আটকে পড়ে ১২০ গাড়ি এবং সেই সঙ্গে এক হাজারের বেশি পর্যটক। প্রবল শীতে সেনাবাহিনী সহায় না হলে বিপদ আরও বাড়তে পারত।

নাথু লা, ছাঙ্গু লেকে ভারী তুষারপাত

শনিবার নাথু লা-য় ভারী তুষারপাত হয়েছে। আর তার জেরে চিন সীমান্তের কাছে পূর্ব সিকিমের উপরের অংশে আটকে পড়েন ১ হাজারেরও বেশি পর্যটক। শনিবারই তাঁদের উদ্ধার করেন ভারতীয় সেনাবাহিনীর জওয়ানরা। শনিবার বিকেলে নাথু লা, ছাঙ্গু লেক এবং সংলগ্ন এলাকায় ভারী তুষারপাত হয়েছে। তাপমাত্রা শূন্যের নিচে নেমে এসেছে।

উদ্ধার এক হাজারেরও বেশি পর্যটক

প্রবল তুষারপাতের জেরে, গ্যাংটকের সঙ্গে এই এলাকাগুলিকে সংযোগকারী জওহরলাল নেহরু রোডে গাড়ি পিছলে যেতে শুরু করে। আটকে পড়েন বহু পর্যটক। একটি প্রেস বিজ্ঞপ্তিতে, সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে মোট ১২০ টি গাড়িতে এক হাজারেরও বেশি জন পর্যটক ছিলেন। রাস্তার প্রায় ১৫ কিলোমিটার ধরে গাড়ির লম্বা লাইন। প্রবল তুষারপাতে রাস্তার মাঝেই আটকে পড়েছিলেন তাঁরা। ওই এলাকায় মোতায়েন থাকা ব্ল্যাক ক্যাট ডিভিশনের সেনাকর্মীরা সেনাবাহিনীর গাড়িতে করে পর্যটকদের উদ্ধার করে সেনা ছাউনিতে নিয়ে যান। সমস্ত পর্যটকদের থাকার জায়গা, গরম খাবার, গরম পোশাক এবং প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া হয়েছে সেনার তরফে।

পরিস্থিতি উদ্বেগজনক অরুণাচল প্রদেশেও

এদিকে অরুণাচল প্রদেশের তাওয়াংয়ের যে পর্যটকরা ঘুরতে গিয়েছেন, তাঁদেরও প্রয়োজনীয় সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন অরুণাচল প্রদেশের সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু। পর্যটকদের তিনি জানিয়েছেন, তাওয়াংয়ের রাস্তা বর্তমানে গাড়ি চালানোর জন্য অত্যন্ত বিপজ্জনক এবং তাপমাত্রা মাইনাস ২৫ ডিগ্রি সেলসিয়াসে নেমে গিয়েছে।

আরও পড়ুন : Comorbidity Certificate for Precaution Dose: প্রিকশন ডোজ় নিতে ষাটোর্ধ্বদের নাগরিকদের দেখাতে হবে ‘কোমর্বিডিটি সার্টিফিকেট’

আরও পড়ুন : PM Modi to visit Tripura: নতুন বছরেই ত্রিপুরায় প্রধানমন্ত্রী, উদ্বোধন করবেন আগরতলা বিমানবন্দরের নবনির্মিত টার্মিনাল ভবনের