বিমানযাত্রা হবে আরও সুখদায়ক, বাড়ি থেকেই যাত্রীদের গন্তব্যে মালপত্র পৌঁছে দেবে বিমানসংস্থা

এ বার থেকে বিমানবন্দরে (Airport) যাত্রীদের প্রয়োজনীয় মালপত্র (Luggage) নিয়ে যেতে হবে না। যাত্রার একদিন আগেই তা উড়ানসংস্থা সংগ্রহ করে নির্দিষ্ট দিনে সরাসরি গন্তব্যে পৌঁছে দেবে।

বিমানযাত্রা হবে আরও সুখদায়ক, বাড়ি থেকেই যাত্রীদের গন্তব্যে মালপত্র পৌঁছে দেবে বিমানসংস্থা
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Apr 03, 2021 | 11:12 AM

নয়া দিল্লি: এ বার থেকে আপনার উড়ানযাত্রা হতে চলেছে আরও সহজ ও সুখদায়ক। কারণ, এখন থেকে আর প্রয়োজনীয় মালপত্র বিমানবন্দরে নিয়ে যেতে হবে না আপনাকে, বাড়ি থেকেই ব্যাগ নিয়ে সরাসরি আপনার গন্তব্যে পৌঁছে দেবে ইন্ডিগো বিমান সংস্থা(Indigo Airlines)। ফলে, খালি হাতেই এ বার ভ্রমণ করতে পারবেন আপনি।

শুক্রবার এই বিশেষ সুবিধার কথা ঘোষণা করেছে দেশের সর্ববৃহৎ উড়ান সংস্থা। আপাতত দিল্লি ও হায়দরাবাদে এই সুবিধা পাওয়া গেলেও পরবর্তী সময়ে দেশের অন্যান্য শহরেও এই পরিষেবা চালু করা হবে বলেই জানিয়েছে ইন্ডিগো কর্তৃপক্ষ।

সংস্থার তরফে জানানো হয়েছে, যাত্রীরা আপাতত দিল্লি থেকে মুম্বই যেতে চাইলে, আগে বুকিং করলেই এই সুবিধা মিলবে। উড়ানের ২৪ ঘণ্টা আগেই আপনার যা মালপত্র রয়েছে, তা নিজেদের জিম্মায় নিয়ে নেবে এই সংস্থা। তারপর নির্দিষ্ট দিনে তা পৌঁছে যাবে আপনার গন্তব্যে। ফলে আপনি যখন ভ্রমণ করবেন, তখন কোনওরকম ব্যাগ ছাড়াই যাতায়াত করতে পারবেন।

আরও পড়ুন: খনি ও খনিজ সংশোধনী বিল পাশ হল সংসদে

উড়ান সংস্থার তরফে জানানো হয়েছে, এরপরে কার্টারপোর্টারের সঙ্গে যৌথভাবে মুম্বই ও বেঙ্গালুরুতে ‘৬ইব্যাগপোর্ট’ (6E Bagport) নামে এই সুবিধা চালু করা হবে। এই সুবিধায় যাত্রীদের ব্যাগগুলি তাঁদের বাড়ি থেকে একেবারে গন্তব্য পর্যন্ত অনলাইন ট্র্যাকিংয়ের মাধ্যমে সুরক্ষিত থাকবে।

একইসঙ্গে, এই ব্যাগগুলির জন্য ৫০০০ টাকার বিমা থাকবে বলেই জানিয়েছে ইন্ডিগো। প্রসঙ্গত, বর্তমানে যাত্রীদের কম পয়সার টিকিট দিতে ব্যাগেজের ক্ষেত্রে বিভিন্ন ধরনের ছাড়ের ঘোষণা করে থাকে বিমান সংস্থাগুলি। তারই অংশ হিসেবে এই উদ্যোগ বলেই জানা গিয়েছে।

বর্তমানে কেবিন লাগেজ (Cabin Luggage) সঙ্গে থাকলে একরকম ভাড়া এবং চেক ইন লাগেজ(Check In Luggage) থাকলে অন্য একরকম ভাড়া নেয় সংস্থাগুলি। এ বার এই নতুন ধরনের পরিষেবা দিয়ে ভাড়ার ক্ষেত্রে বেশ কিছু ছাড় দেবে সংস্থা, এমনটাই ওয়াকিবহাল মহলের মত। যদিও এই পরিষেবার জন্য ভাড়ায় কতটা ছাড় পাওয়া যাবে তা স্পষ্ট করেনি সংস্থা। মূলত কোনওরকম লাগেজ ছাড়া, ঝাড়া হাত-পা নিয়ে এক জায়গা থেকে অন্য জায়গায় উড়ানের মজা দিতেই এই পরিষেবা চালু বলেই জানিয়েছে ইন্ডিগো কর্তৃপক্ষ।

আরও পড়ুন: Corona Cases and Lockdown News: সেপ্টেম্বরের পর একদিনে সর্বোচ্চ সংক্রমণ ভারতে