Terror Planned: কাশ্মীরে ২৬/১১-র মতো জঙ্গি হামলার পরিকল্পনা ফাঁস, জঙ্গিদের নিশানায় ছিল জি-২০ প্রতিনিধিরা

Terror attack planned: OGW হল এমন সদস্য, যারা জঙ্গিদের নগদ, আশ্রয় এবং অন্যান্য পরিকাঠামো দিয়ে সাহায্য করে। যার সাহায্যে সশস্ত্র গোষ্ঠী এবং জম্মু ও কাশ্মীরে হিজবুল মুজাহিদিন এবং জইশ-ই-মহম্মদের মতো জঙ্গিরা তাদের কার্যকলাপ চালাতে পারে।

Terror Planned: কাশ্মীরে ২৬/১১-র মতো জঙ্গি হামলার পরিকল্পনা ফাঁস, জঙ্গিদের নিশানায় ছিল জি-২০ প্রতিনিধিরা
কাশ্মীরে কড়া নিরাপত্তা।
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2023 | 7:19 PM

শ্রীনগর: মুম্বইয়ে ২৬/১১ জঙ্গি হামলার (Terror attack) কথা মনে পড়লে আজও গা শিউরে ওঠে। আবারও সেই ধরনের নাশকতার পরিকল্পনা করেছিল জঙ্গিরা। এবার ভূ-স্বর্গে (Kashmir) জি-২০ বৈঠকের সময় এরকম নাশকতার পরিকল্পনা করা হয়েছিল। গোয়েন্দা সূত্রে এমনই খবর প্রকাশ্যে এসেছে। পাক গোয়েন্দা সংস্থা ISI গুলমার্গে আয়োজিত জি-২০ বৈঠকেই এই নাশকতার পরিকল্পনা করেছিল বলে সূত্রের খবর। তাই নাশকতা ঠেকাতে জি-২০ (G-20) ট্যুরিজম ওয়ার্কিং গ্রুপের বৈঠকের সূচি শেষ মুহূর্তে বদল করল।

গোয়েন্দা সূত্রে খবর, সম্প্রতি এক অভিজাত হোটেল থেকে এক ‘ওভার-গ্রাউন্ড ওয়ার্কার’ (OGW)-কে আটক করেছে নিরাপত্তাবাহিনী। তাকে জিজ্ঞাসাবাদ করেই নাশকতার পরিকল্পনার কথা প্রকাশ্যে আসে এবং জি-২০ বৈঠকের সূচিতে বদল ঘটানো হয়। যেখানে জি-২০ বৈঠক হবে, সেই এলাকায় নিরাপত্তাও জোরদার করা হয়েছে। অন্যদিকে, কাশ্মীর পুলিশ সন্দেহজনক আন্তর্জাতিক মোবাইল নম্বরগুলির বিরুদ্ধে একটি পাবলিক অ্যাডভাইজরি জারি করেছে, যেগুলি উপত্যকায় জি-২০ বৈঠক সম্পর্কে গুজব ছড়াতে ব্যবহার করা হচ্ছে বলে অভিযোগ৷

OGW হল এমন সদস্য, যারা জঙ্গিদের নগদ, আশ্রয় এবং অন্যান্য পরিকাঠামো দিয়ে সাহায্য করে। যার সাহায্যে সশস্ত্র গোষ্ঠী এবং জম্মু ও কাশ্মীরে হিজবুল মুজাহিদিন এবং জইশ-ই-মহম্মদের মতো জঙ্গিরা তাদের কার্যকলাপ চালাতে পারে।

উল্লেখ্য, এপ্রিলের শেষ সপ্তাহে গ্রেফতার করা হয়েছে ফারুক আহমেদ ওয়ানিকে। বারমুল্লার হাইগাম সোপরের বাসিন্দা ওয়ানি গুলমার্গের এক পাঁচতারা হোটেলের গাড়ির চালক। সে OGW-র মতো জঙ্গি সংগঠনের সহযোগী এবং সীমান্ত পেরিয়ে ISI-এর সঙ্গেও যোগাযোগ রাখত বলে সূত্রের খবর। জি-২০ বৈঠকে নাশকতার পরিকল্পনায় তার বিশেষ হাত ছিল বলেও অভিযোগ। গোয়েন্দাদের জিজ্ঞাসাবাদে ওয়ানি জানিয়েছে যে, জঙ্গিরা ওই হোটেলে ঢুকে সেখানে উপস্থিত বিদেশি প্রতিনিধি সহ সকলকে নিশানা করার পরিকল্পনা করেছিল। কাশ্মীরে জি-২০ বৈঠক চলাকালীন জঙ্গিরা দু-তিন জায়গায় হামলা চালানোর পরিকল্পনা করেছিল বলেও গোয়েন্দা সূত্রের খবর। এরপরই শ্রীনগর সহ সমগ্র কাশ্মীর নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে।