Jagdeep Dhankhar: এনডিএ-র উপরাষ্ট্রপতি প্রার্থী জগদীপ ধনখড়

শনিবার বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা শনিবার ধনখড়ের নাম প্রস্তাব করেন। শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও দেখা করেছিলেন জগদীপ।

Jagdeep Dhankhar: এনডিএ-র উপরাষ্ট্রপতি প্রার্থী জগদীপ ধনখড়
জগদীপ ধনখড়।
Follow Us:
| Updated on: Jul 16, 2022 | 11:45 PM

উপরাষ্ট্রপতি প্রার্থী হলেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়। ২০২২ সালের উপরাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ-র প্রার্থী হলেন তিনি। বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা শনিবার ধনখড়ের নাম ঘোষণা করেন। বিজেপির-র সংসদীয় দলের বৈঠকের পর উপরাষ্ট্রপতি পদে ধনখড়ের নাম ঘোষণা করা হয়েছে। সাংবাদিক সম্মেলনে নাড্ডা বলেছেন, “উপরাষ্ট্রপতি হিসাবে জগদীপ ধনখড়ের নাম ঘোষণা করেছি। কৃষক পরিবারের সন্তানকে আমরা উপরাষ্ট্রপতি পদে ঘোষণা করলাম। বর্তমানে তিনি পশ্চিমবঙ্গের রাজ্যপাল রয়েছেন।” জগদীপ ধনখড় এখন দিল্লিতেই রয়েছেন। দিল্লি গিয়ে শুক্রবার তিনি বৈঠক করছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে শনিবার বৈঠক করেন তিনি। তার কয়েক ঘণ্টা পরই উপরাষ্ট্রপতি পদে ঘোষণা করা হল তাঁর নাম।

পশ্চিমবঙ্গের রাজ্যপাল হওয়ার পর থেকেই বার বার খবরের শিরোনামে থেকেছেন ধনখড়। একাধিক ইস্যুতে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের সঙ্গে তাঁর সংঘাত হয়েছে। রাজ্য সরকারের বিভিন্ন কাজের সমালোচনা শোনা গিয়েছে তাঁর মুখে। রাজ্যপালের ভূমিকায় অবশ্য শুরু থেকেই ক্ষুব্ধ ছিল তৃণমূল। ধনখড়কে ‘পদ্মপাল’ অ্যাখ্যা দিয়েও কটাক্ষ করেছিল এ রাজ্যের শাসকদর। বিজেপি-র প্রতিনিধি হয়ে ধনখড় এ রাজ্যে এসেছেন বলে বার বার অভিযোগ করেছে তৃণমূল। এই পরিস্থিতিতেই উপরাষ্ট্রপতি হিসাবে ধনখড়ের নাম ঘোষণা করলেন বিজেপি।

উপরাষ্ট্রপতি হিসাবে জগদীপের নাম ঘোষণা নিয়ে কোনও মন্তব্য করতে রাজি হননি তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ। তিনি বলেছেন, “এখনই এ নিয়ে কোনও মন্তব্য করব না।” তৃণমূল সাংসদ সৌগত রায় বিজেপি-কে খোঁচা দিয়ে বলেছেন, “বিজেপি-র সংখ্যালঘু মুখ কোথায় গেল?” উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়ায় পশ্চিমবঙ্গের রাজ্যপাল আর থাকবেন না তিনি। এতে কী সুবিধা হবে তৃণমূল সরকারের? এই প্রশ্নের জবাবে সৌগত বলেছেন, “সুবিধা হবে কি না  তা বলা সম্ভব নয়। তবে রোজ অযথা খোঁচা দেওয়া তো বন্ধ হবে।” অধীর চৌধুরী এ নিয়ে বলেছেন, “উনি শিক্ষিত ব্যক্তি, আইনজ্ঞ। ভাল কথাও বলেন। বিজেপি-র কাছের লোক। তাই প্রার্থী করেছে। বাংলার মানুষ তাঁকে ভালই চেনেন।” সিপিএম সাংসদ বিকাশরঞ্জন ভট্টাচার্য জগদীপের প্রার্থী হওয়া নিয়ে বলেছেন, “ধনখড়কে প্রার্থী করে দারুণ চাল চেলেছে বিজেপি। ধনখড় সাংবিধানিক বিষয়গুলি ভাল জানেন। তাঁকে উপরাষ্ট্রপতি করলে আগামী দিনে সাংবিধানিক অপকর্ম করতে বিজেপির অনেকটাই সুবিধা হবে।” উপরাষ্ট্রপতি হিসাবে নাম ঘোষণার পর ধনখড়কে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ নিয়ে টুইট করেছেন প্রধানমন্ত্রী।

উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়ায় তৃণমূলের সুবিধা হবে কি না সে প্রশ্ন উঠছে। পশ্চিমবঙ্গের রাজ্যপাল হিসাবে তাঁর ভূমিকায় সন্তুষ্ট হয়েই কি তাঁকে উপরাষ্ট্রপতি প্রার্থী করা হল? এই প্রশ্নও তুলছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

রাজস্থানে জন্ম জগদীপ ধনখড়ের। অভাবের সংসারেই বেড়ে ওঠা তাঁর। আইনজীবী ছিলেন তিনি। পরে অবশ্য বিধায়ক হয়েছিলেন. হয়েছিলেন সাংসদও। ২০১৯ সালে পশ্চিমবঙ্গের রাজ্যপাল হন তিনি। এখনও সেই পদেই রয়েছেন।