Twitter handle hacked: AIIMS-এর পর কেন্দ্রীয় মন্ত্রকের টুইটার হ্যান্ডেলে হানা, ৮০টি টুইট করল হ্যাকাররা

জল মন্ত্রকের টুইটার অ্যাকাউন্টের প্রোফাইল ছবি এবং কভার ছবিও বদল হয়ে যায়। জাতীয় পতাকার বদলে সেখানে বসে ক্রিপ্টো-র নাম ও লোগো। প্রায় ৮০টি টুইট পোস্ট করা হয়েছিল।

Twitter handle hacked: AIIMS-এর পর কেন্দ্রীয় মন্ত্রকের টুইটার হ্যান্ডেলে হানা, ৮০টি টুইট করল হ্যাকাররা
জলশক্তি মন্ত্রকের টুইটার অ্যাকাউন্ট হ্যাক।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2022 | 2:45 PM

নয়া দিল্লি: ফের হ্যাকারদের কবলে কেন্দ্রীয় মন্ত্রকের টুইটার হ্যান্ডেল। এবার জল মন্ত্রকের টুইটার হ্যান্ডেল হ্যাক হল। বৃহস্পতিবার ভোর থেকে জল মন্ত্রকের টুইটার হ্যান্ডেলে কিছু দেখা যাচ্ছিল না। যদিও কিছু সময়ের মধ্যেই অ্যাকাউন্টটি পুনরুদ্ধার হয়। এক সপ্তাহের মধ্যে এটা দ্বিতীয় বড় সরকারি সাইট সাইবার হানা।

জানা গিয়েছে, বৃহস্পতিবার ভোরে জলশক্তি মন্ত্রকের টুইটার হ্যান্ডেলটি সংক্ষিপ্তভাবে হ্যাক হয়। অজ্ঞাত পরিচিত কেউ হ্যান্ডেলটি হ্যাক করে। ভোর ৫টা ৩৮ মিনিট নাগাদ প্রথম ওই টুইটার হ্যান্ডেলে সন্দেহজনক টুইট লক্ষ্য করা হয়। ক্রিপ্টো ওয়ালেটের প্রচারে সুই ওয়ালেট পোস্ট করা হয়। জল মন্ত্রকের টুইটার অ্যাকাউন্টের প্রোফাইল ছবি এবং কভার ছবিও বদল হয়ে যায়। জাতীয় পতাকার বদলে সেখানে বসে সুই-এর লোগো। কভার ছবিতেও সুই-এর লোগো ও নাম বসে। এছাড়া মন্ত্রকের বহু টুইট মুছে দেওয়া হয়। প্রায় ৮০টি টুইট পোস্ট করা হয়েছিল।

Ministry of Jal Shakti Twitter Handle Hacked

যদিও খুব বেশিক্ষণ কেন্দ্রীয় মন্ত্রকের এই টুইটার হ্যান্ডেলটি হ্যাকারদের কবলে ছিল না। কিছু সময়ের মধ্যেই সেটি উদ্ধার করা হয়। সন্দেহজনক পোস্টগুলি মুছে দেওয়া হয়। তবে কে বা কারা জল মন্ত্রকের টুইটার হ্যান্ডেলটি হ্যাক করল, সেটা এখনও স্পষ্ট নয়। কোনও সংস্থা এখনও ঘটনার দায় স্বীকার করেনি। বিষয়টি পরীক্ষা করে দেখছেন নিরাপত্তা সংস্থা ও সাইবার এক্সপার্টরা।

প্রসঙ্গত, গত ২৩ নভেম্বর, মঙ্গলবারই দিল্লির এইমস-এর টুইটার অ্যাকাউন্ট হ্যাক হয়েছিল। হ্যাকাররা ক্রিপ্টো কারেন্সিতে ২০০ কোটি টাকার দাবিও জানিয়েছিল বলে অভিযোগ। যদিও দিল্লি পুলিশ এই অভিযোগ অস্বীকার করেছে। তারপর দিল্লি পুলিশ এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক যৌথভাবে ঘটনার তদন্ত শুরু করে। তবে প্রায় ৩-৪ কোটি রোগীর তথ্য সম্পূর্ণ রয়েছে কিনা তা নিয়ে সংশয় রয়েছে।