একাধিক বিস্ফোরণের পরিকল্পনা ছিল জঙ্গিগোষ্ঠীর! আরও জোরাল হচ্ছে পাক যোগ

Jammu Airport Explosion: গতকাল বায়ুসেনার ঘাঁটিতে বিস্ফোরণের পরই ঘনবসতিপূর্ণ এলাকা থেকে উদ্ধার করা হয় ক্রুড বোমা।

একাধিক বিস্ফোরণের পরিকল্পনা ছিল জঙ্গিগোষ্ঠীর! আরও জোরাল হচ্ছে পাক যোগ
গতকাল বিস্ফোরণের পরে বিমানবন্দরের বাইরের চিত্র।
Follow Us:
| Updated on: Jun 28, 2021 | 7:29 AM

জম্মু: বড় নাশকতার পরিকল্পনাতেই ড্রোন হামলা চালানো হয়েছিল বিমানবন্দরে। রবিবারের ঘটনায় তদন্ত শুরু করতেই উঠে এসেছে পাক যোগও। কেবল জম্মু বিমানবন্দরে বায়ুসেনার ঘাঁটিতেই নয়, শহরের ভিড়েও বড় বিস্ফোরণের পরিকল্পনা ছিল জঙ্গি গোষ্ঠীর, এমনটাই দাবি তদন্তকারী দলের।

শনিবার জম্মু বিমানঘাঁটির হেলিকপ্টার হ্যাঙ্গারের কাছেই মধ্যরাতে পরপর দুটি বিস্ফোরণ। আহত হন বায়ুসেনার দুই কর্মী। রবিবার সকাল থেকেই সমস্ত নজর যেখানে বিস্ফোরণের ঘটনার উপর ছিল, সেই সময়ই উপত্যকার নরবাল থেকে ৫টি আইইডি (IED) বিস্ফোরক সহ গ্রেফতার হয় এক জঙ্গি। পরে জেরায় জানা যায়, ধৃত ওই জঙ্গি লস্কর-ই-তৈবা (Lashkar-e-Taiba) সংগঠনের সঙ্গে যুক্ত।

জম্মু-কাশ্মীরের পুলিশ কর্তা দিলবাগ সিং জানান, গতকাল বিমানবন্দরে হামলার ঘটনাটি সন্ত্রাসবাদী হামলাই ছিল। ইতিমধ্যেই সন্ত্রাস দমন আইনে এফআইআরও দায়ের করা হয়েছে। তবে আরও বড় একটি হামলার সম্ভাবনা ছিল, তা এড়ানো সম্ভব হয়েছে। ভিড় এলাকায় বিস্ফোরণ ঘটানোর পরিকল্পনা ছিল ধৃত লস্কর-ই-তৈবা জঙ্গি সংগঠনের।

গতকাল বায়ুসেনার ঘাঁটিতে বিস্ফোরণের পরই তদন্তে নেমেই ঘনবসতিপূর্ণ এলাকা থেকে উদ্ধার করা হয় ক্রুড বোমা (Crude Bomb)। শনিবার মধ্যরাতের নাশকতার সঙ্গে এই বোমা উদ্ধারের যোগসাজশ রয়েছে বলেই মনে করছে এনআইএ। উল্লেখ্য, জাতীয় তদন্তকারী সংস্থাই আপাতত গোটা বিষয়ে তদন্তের দায়িত্ব সামলাচ্ছে। পাশাপাশি বায়ুসেনা, ন্যাশনাল বম্ব ডেটা সেন্টার, ফরেন্সিক বিশেষজ্ঞ ও জম্মু-কাশ্মীর পুলিশও সূত্রের খোঁজে তদন্ত করছে।

এ দিকে, এনআইএ সূত্রের খবর, পাকিস্তান (Pakistan) থেকে সীমানা পার করেই এ দেশে এসেছিল ড্রোন। কারণ পাকিস্তান সীমান্ত থেকে মাত্র ১৪ কিলোমিটার দূরেই অবস্থিত এই বিমানবন্দর। সেক্ষেত্রে সীমান্তের ও পার থেকে, কিংবা রাতের অন্ধকারে অনুপ্রবেশ করে বিস্ফোরণ ঘটানোও অসম্ভব নয়।

আরও পড়ুন: Jammu Kashmir: উপত্যকায় সন্ত্রাস! ড্রোন হামলার পর এবার পুলিশ কর্তাকে বাড়িতে ঢুকে খুন