সময়ের কাঁটা ঘুরে ৩০ বছর বাদে বাবার সামলানো গদিতেই বসলেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Jul 08, 2021 | 7:19 AM

Cabinet Expansion 2021: সিন্ধিয়া পিতা-পুত্রের মধ্যে আরেকটি বড় মিল হল, দুজনেই এই বিভাগের দায়িত্ব পাওয়ার আগে অন্যান্য বিভাগের মন্ত্রী ছিলেন।

সময়ের কাঁটা ঘুরে ৩০ বছর বাদে বাবার সামলানো গদিতেই বসলেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া
ফাইল চিত্র।

নয়া দিল্লি: নতুন মুখের ছড়াছড়ি কেন্দ্রীয় মন্ত্রিসভায় (Union Cabinet Expansion 2021)। উত্তেজনাপূর্ণ বুধবারে একদিকে যেমন মন্ত্রিত্ব খোয়ালেন বাবুল সুপ্রিয়, হর্ষ বর্ধন বা রমেশ পোখরিয়ালের মতো নেতারা, অন্যদিকেই দায়িত্ব পেলেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, অনুরাগ ঠাকুরের মতো তরুণ মুখ। কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেওয়া সিন্ধিয়া (Jyotiraditya Scindia) দায়িত্ব পেয়েছেন অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের, যা আগে সামলাতেন হরদীপ সিং পুরী। আশ্চর্যের বিষয় হল, ৩০ বছর আগে এই মন্ত্রকই সামলেছিলেন তাঁর বাবা মাধব রাও সিন্ধিয়া (Madhav Rao Scindia)।

বুধবার মন্ত্রিসভায় জায়গা পেয়েই সিন্ধিয়া বলেন, “আমাকে এই সুযোগ দেওয়ার জন্য সমস্ত প্রবীণ নেতাদের প্রতি আমি কৃতজ্ঞ। ওনারা আমার উপর যে আস্থা রেখেছেন, তা আমি অক্ষুণ্ণ রাখার চেষ্টা করব।”

অসামরিক উড়ান মন্ত্রকের দায়িত্ব পেতেই ফের একবার পিতা-পুত্রের আশ্চর্যজনক মিল সকলের নজরে পড়ে। ৩০ বছর আগে পিভি নরসিমহা রাও সরকারের সময় এই দায়িত্বই সামলেছিলেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার বাবা মাধব রাও সিন্ধিয়া। একদিকে, ১৯৯১ থেকে ১৯৯৩ সাল অবধি মাধব রাও যেসময় অসামরিক উড়ানমন্ত্রক ও পর্যটন মন্ত্রক সামলেছিলেন, তখন দেশের রাজনীতি ও অর্থনীতিতে বিপুল পরিবর্তন এসেছিল। একইভাবে করোনাকালে জ্যোতিরাদিত্যের হাতে অসামরিক উড়ানমন্ত্রকের দায়িত্ব তুলে দেওয়ার পর বেশ কিছু গুরুত্বপূর্ণ নিয়মে পরিবর্তন আসতে পারে বলে মনে করা হচ্ছে।

সিন্ধিয়া পিতা-পুত্রের মধ্যে আরেকটি বড় মিল হল, দুজনেই এই বিভাগের দায়িত্ব পাওয়ার আগে অন্যান্য বিভাগের মন্ত্রী ছিলেন। একদিকে, রাজীব গান্ধীর সময়ে যেমন মাধব রাও রেলমন্ত্রীর দায়িত্ব সামলেছিলেন, তেমনই জ্যোতিরাদিত্যও কংগ্রেসে থাকাকালীন মনমোহন সিং সরকারে তথ্য প্রযুক্তি ও সম্প্রচার মন্ত্রকের দায়িত্ব সামলেছিলেন।

তবে ২০০১ সালের সেপ্টেম্বর মাসে একটি বিমান দুর্ঘটনায় মাধব রাও সহ আটজনের মৃত্যু হয়। উত্তর প্রদেশের মণিপুরী জেলায় ভেঙে পড়ে ওই প্রাইভেট প্লেনটি। বাবার হাত ধরেই কংগ্রেসে আসা জ্যোতিরাদিত্য সিন্ধিয়া দীর্ঘ সময় ধরে কংগ্রেসে থাকলেও গত বছরই মার্চ মাসে আচমকা কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেন। তাঁর পদত্যাগের জেরেই মধ্য প্রদেশে কমল নাথ সরকারের পতন হয়।

বিগত দেড় বছরেরও বেশি সময় ধরে দেশের উড়ান পরিষেবা করোনা সংক্রমণের জন্য ব্যপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সম্প্রতি উড়ান মন্ত্রকের প্রকাশিত তথ্যে দেখা যায়, গত বছরের তুলনায় এ বারের উড়ান চলাচল ১১.৬৫ শতাংশ কমে গিয়েছে। এই মন্দার সময়ে কীভাবে সিন্ধিয়া দায়িত্ব সামলাবেন, তা দেখার জন্য অপেক্ষা শুধু কিছু সময়ের।

আরও পড়ুন: Modi Cabinet Expansion 2021: নতুন মন্ত্রক পেলেন শাহ, এক হল স্বাস্থ্য এবং রাসায়নিক সার, দফতর বণ্টনেও চমক নমোর

⇜ TV9 EXCLUSIVE: না পড়লেই নয় ⇝

১০ লক্ষ টাকার ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ কারা পাবেন? কী ভাবে করবেন আবেদন?

ডায়েরির পাতার ভাঁজে আডবাণী, যশবন্তদের নাম, কী সেই ‘হাওয়ালা-জৈন’ মামলা?

সরষের ভেতরেই ভূত! ১ বছরে রান্নার তেলের দাম বাড়ল ৬৩ টাকা, কীভাবে?

কোভ্যাক্সিন তৈরিতে বাছুরের প্লাজমা? আসল সত্যিটা জানুন

ভেনেজুয়েলায় ১ টাকায় পেট্রল, ভারতে ১০২! নেপথ্যে কার কারসাজি?

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla