Karnataka Hijab Row : হিজাব মামলায় রায়দানের পর প্রধান বিচারপতিকে প্রাণনাশের হুমকি! তড়িঘড়ি Y-ক্যাটাগরির নিরাপত্তার ঘোষণা বোম্মাইয়ের

Karnataka Hijab Row : প্রধান বিচারপতি সহ তিন বিচারপতিকে Y-ক্যাটাগরির নিরাপত্তা দেবে কর্নাটক সরকার। হিজাব মামলায় রায়দানের পর থেকেই প্রাণহানির হুমকি দেওয়া হচ্ছে কর্নাটক হাইকোর্টের প্রধান বিচারপতি ঋতুরাজ অবস্থিকে।

Karnataka Hijab Row : হিজাব মামলায় রায়দানের পর প্রধান বিচারপতিকে প্রাণনাশের হুমকি! তড়িঘড়ি Y-ক্যাটাগরির নিরাপত্তার ঘোষণা বোম্মাইয়ের
প্রধান বিচারপতি ঋতুরাজ অবস্থি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2022 | 4:43 PM

বেঙ্গালুরু : হিজাব মামলায় রায় জানিয়ে দিয়েছে কর্নাটক হাইকোর্ট। এই মামলায় রায়দানের পর থেকেই প্রাণহানির হুমকি দেওয়া হচ্ছে কর্নাটক হাইকোর্টের প্রধান বিচারপতি ঋতুরাজ অবস্থিকে। এই ঘটনা সামনে আসতেই ইতিমধ্যেই অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এরপরই জানা গিয়েছে প্রধান বিচারপতি সহ তিন বিচারপতিকে Y-ক্যাটাগরির নিরাপত্তা দেবে কর্নাটক সরকার। রবিবারই এই ঘোষণা করলেন কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই। সম্প্রতি হিজাব মামলায় রায় দিয়েছে কর্নাটক হাইকোর্ট। সেই রায় আবেদনকারীদের বিরুদ্ধে গিয়েছে বলাই যায়। কোনও শিক্ষাপ্রতিষ্ঠানে সেই প্রতিষ্ঠানের নির্দিষ্ট করে দেওয়া ইউনিফর্ম পরতে হবে বলেই রায় দেওয়া হয়। আরও বলা হয়েছে যে ইসলাম ধর্মাচরণের জন্য হিজাব পরা বাধ্যতামূলক নয়। হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন এক তরুণী।

সম্প্রতি একটি হুমকির ভিডিয়ো সামনে এসেছে। সেই ভিডিয়োতে তিন বিচারপতির বিরুদ্ধে হুমকি দিতে দেখা গিয়েছে। তারপরই রবিবার তাঁর বাসভবনের বাইরে কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই বলেছেন, “এটি গণতন্ত্রের একটি উদ্বেগজনক লক্ষণ এবং আমাদের নিশ্চিত করা উচিত যে এই ধরনের দেশবিরোধী শক্তি যাতে বৃদ্ধি না পায়। বিচার বিভাগের কারণেই দেশে আইনশৃঙ্খলা বহাল রয়েছে।” তারপরই তিনজন বিচারপতির জন্যই Y-ক্যাটাগরির নিরাপত্তার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। তিনজনের বেঞ্চে ছিলেন বিচারপতি কৃষ্ণা দিক্ষিত এবং কাজি এম জয়বুন্নিসা। উল্লেখ্য, পুলিশ সূত্রে জানা গিয়েছে, ভিডিয়োটি প্রকাশ্যে আসতেই দুইজনকে তামিলনাড়ুতে গ্রেফতার করা হয়েছে।

এদিন কর্নাটক হাইকোর্টের আইনজীবী উমাপতি এস এফআইআর দায়ের করেছেন। তিনি জানিয়েছেন, সম্প্রতিই হোয়াটসঅ্যাপে একটি ভিডিয়ো মেসেজ পেয়েছিলেন তিনি। সেখানে প্রধান বিচারপতি ঋতুরাজ অবস্থিকে খুন করার হুমকি দেওয়া হয়েছে। প্রসঙ্গত, চলতি বছরে হিজাব বিতর্ক নিয়ে উত্তাল হয়েছে কর্নাটক। সেই আঁচ ছড়িয়ে পড়েছে গোটা দেশেই। কিন্তু হাইকোর্টে মামলার নিষ্পত্তি হয়ে গেলেও আতঙ্ক যেন পিছু ছাড়ছে না।

আরও পড়ুন : Bhagavad Gita In Karnataka School : গুজরাতের প্রশংসা, শিক্ষার ‘গৈরিকিকরণের’ দিকে হাঁটতে পারে কর্নাটকও?