CDS: জেনারেল রাওয়াতের মৃত্যুর নয় মাস পর নতুন সিডিএস পেল ভারত

Lt General Anil Chauhan (Retd): বুধবার অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান কে ভারতের পরবর্তী চিফ অব ডিফেন্স স্টাফ বা সিডিএস পদে নিযুক্ত করা হল।

CDS: জেনারেল রাওয়াতের মৃত্যুর নয় মাস পর নতুন সিডিএস পেল ভারত
নতুন সিডিএস পেল ভারত
Amartya Lahiri

|

Sep 28, 2022 | 7:51 PM

নয়া দিল্লি:  বুধবার অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান কে ভারতের পরবর্তী চিফ অব ডিফেন্স স্টাফ বা সিডিএস পদে নিযুক্ত করা হল। জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যুর ৯ মাস পর নতুন চিফ অব ডিফেন্স স্টাফ পেল ভারত। বুধবার (২৮ সেপ্টেম্বর) এই সিদ্ধান্ত নিয়ে কেন্দ্র জানিয়েছে, ‘দায়িত্ব গ্রহণের তারিখ থেকে এবং পরবর্তী আদেশ না আসা পর্যন্ত’ ভারত সরকারের সামরিক বিষয়ক বিভাগের সচিবের দায়িত্বও সামলাবেন তিনি।

২০২০ সালের জানুয়ারিতে ভারতের প্রথম চিফ অব ডিফেন্স স্টাফ হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন জেনারেল বিপিন রাওয়াত। ২০২১ সালের ডিসেম্বরে তামিলনাড়ুতে এক সামরিক হেলিকপ্টার ভেঙে পড়ে মৃত্যু হয়েছিল জেনারেল রাওয়াত এবং তাঁর স্ত্রীর। তারপর থেকে ভারতের সামরিক বাহিনীর এই সর্বোচ্চ পদটি ফাঁকাই ছিল। সেনাবাহিনী, নৌসেনা এবং বায়ুসেনা বাহিনী – তিনটি পরিষেবার মধ্যে সামঞ্জস্য নিয়ে আসার জন্য এই নয়া পদটি তৈরি করা হয়েছিল৷ চিফ অব ডিফেন্স স্টাফ পদাধিকার বলে চিফ অব স্টাফ কমিটির স্থায়ী চেয়ারম্যান এবং প্রতিরক্ষামন্ত্রীর প্রধান সামরিক উপদেষ্টাও বটে।

১৯৬১ সালের ১৮ মে জন্ম হয়েছিল লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহানের। জাতীয় প্রতিরক্ষা অ্যাকাডেমি এবং ভারতীয় সামরিক অ্যাকাডেমি থেকে শিক্ষা গ্রহণের পর ১৯৮১ সালে ভারতীয় সেনাবাহিনীর ১১ নম্বর গোর্খা রাইফেলে নিযুক্ত হয়েছিলেন তিনি। মেজর জেনারেল হিসেবে নর্থ কমান্ডের গুরুত্বপূর্ণ বারামুলা সেক্টরে এক পদাতিক বাহিনীকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। পরবর্তীকালে লেফটেন্যান্ট জেনারেল হিসেবে, তিনি উত্তর পূর্বে ভারতে এক বাহিনী কমান্ড করেন। ২০১৯ সালের সেপ্টেম্বরে ইস্টার্ন কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চিফ হয়েছিলেন। ২০২১ সালের মে মাসে এই পদে থেকেই তিনি পরিষেবা থেকে অবসর নিয়েছিলেন। একসময়, তিনি অ্যাঙ্গোলায় রাষ্ট্রসংঘের অভিযানেও দায়িত্ব পালন করেছিলেন।

সেনাবাহিনী থেকে অবসর নেওয়ার পরও, জাতীয় নিরাপত্তা এবং সামরিক কৌশলগত বিভিন্ন বিষয়ে তিনি উল্লেখযোগ্য অবদান রেখেছেন। সেনাবাহিনীতে তার বিশেষ পরিষেবার জন্য বিভিন্ন পুরস্কারে সম্মানিত হয়েছেন লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান । পরম বিশেষ সেবা পদক, উত্তম যুদ্ধ সেবা পদক, অতি বিশেষ সেবা পদক, সেনা পদক, বিশেষ সেবা পদক ইত্যাদি পদক লাভ করেছেন তিনি।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla