Savarkar: ‘সাভারকর নন, গান্ধীও নন, রাহুল হলেন গন্দেগি’; সংসদে বিক্ষোভ মহারাষ্ট্রের বিজেপি সাংসদদের

Rahul Gandhi's comments on Savarkar: সাভারকরকে নিয়ে রাহুল গান্ধীর বিতর্কিত মন্তব্যের বিরুদ্ধে, সোমবার সংসদে ছত্রপতি শিবাজির মূর্তির সামনে বিক্ষোভ দেখালেন মহারাষ্ট্রের বিজেপির সাংসদরা।

Savarkar: 'সাভারকর নন, গান্ধীও নন, রাহুল হলেন গন্দেগি'; সংসদে বিক্ষোভ মহারাষ্ট্রের বিজেপি সাংসদদের
ছত্রপতি শিবাজির মূর্তির সামনে মহারাষ্ট্রের বিজেপির সাংসদদের বিক্ষোভ প্রদর্শন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2023 | 7:36 PM

মুম্বই: সাভারকরকে নিয়ে রাহুল গান্ধীর বিতর্কিত মন্তব্যের বিরুদ্ধে, সোমবার সংসদে ছত্রপতি শিবাজির মূর্তির সামনে বিক্ষোভ দেখালেন মহারাষ্ট্রের বিজেপির সাংসদরা। সাংসদ হিসেবে অযোগ্য ঘোষিত হওয়ার পর, শনিবার এক সাংবাদিক সম্মেলনে রাহুল গান্ধী বলেন, তাঁর নাম সাভারকর নয়, গান্ধী। গান্ধীরা কখনও কারও কাছে ক্ষমা চায় না। সাভারকরকে নিয়ে তাঁর এই মন্তব্যের প্রেক্ষিতে বিজেপির একাধিক নেতা একহাত নিয়েছেন রাহুল গান্ধীকে। এমনকি কংগ্রেসের শরিক দল শিবসেনা (ইউবিটি)-র পক্ষ থেকেও রাহুল গান্ধীর মন্তব্যের সমালোচনা করা হয়েছে। এই অবস্থায় সোমবার সংসদ চত্বরে আলাদা করে প্রতিবাদে সামিল হলেন মহারাষ্ট্রের বিজেপি সাংসদরা। বিজেপি সাংসদ পুনম মহাজন বলেছেন, “তিনি কখনই সাভারকর হতে পারবেন না। কারণ তিনি দেশকে নোংরার দিকে নিয়ে যাচ্ছেন।”

পার্লামেন্টে শিবাজি মূর্তির সামনে রাহুল গান্ধীর বিরুদ্ধে মহারাষ্ট্রের বিজেপি সাংসদদের বিক্ষোভ চলাকালীন সংবাদ সংস্থা এএনআই-কে পুনম মহাজন বলেন, “রাহুল গান্ধী বলেছেন তিনি সাভারকর নন। তিনি কখনই সাভারকর হতে পারবেন না। তিনি আসলে গান্ধীও নন…রাহুল গান্ধী নৈরাজ্যের ময়লা ছড়াচ্ছেন। তিনি রাহুল গান্ধী নন, ‘রাহুল গন্দেগি’। তিনি দেশকে নোংরার দিকে নিয়ে যাচ্ছেন।” এর আগে ‘সাভাকর নই’ মন্তব্যের জন্য রাহুল গান্ধীর বিরুদ্ধে মুখ খুলেছেন একাধিক বিজেপি নেতা।

কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি নেতা গজেন্দ্র সিং শেখাওয়াত বলেছেন, “রাহুল গান্ধী সঠিক কথাই বলেছেন, তিনি সাভারকর নন। রাহুল যদি সত্যিই সাভারকরকে জানতে চান, তাহলে তাঁকে অবশ্যই আন্দামান জেলে যেতে হবে এবং সেখানে সময় কাটাতে হবে। বুঝতে হবে যে সাভারকার আসলে কে ছিলেন এবং তিনি কী ধরনের ত্যাগ স্বীকার করেছিলেন।” কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুরও রাহুল গান্ধীকে কটাক্ষ করে বলেছেন, রাহুলের পক্ষে কখনই সাভারকর হওয়া সম্ভব নয়। কারণ তার জন্য দৃঢ় সংকল্প এবং দেশের প্রতি ভালবাসা প্রয়োজন।

তবে শুধু বিজেপি নেতারাই নয়, সাভারকর সম্পর্কে এই মন্তব্যের জন্য শিবসেনাও রাহুল গান্ধীর সমালোচনা করেছে। উদ্ধব ঠাকরে জানিয়েছেন, সাভারকরকে তাঁরা ঈশ্বরের চোখে দেখেন। আর তাঁর অপমান কোনও পরিস্থতিতেই তারা মেনে নেবেন না। সাভারকর ১৪ বছর ধরে আন্দামানের সেলুলার জেলে তীব্র অত্যাচার সহ্য করেছেন। তাঁর সেই আত্মত্যাগের কথা উল্লেখ করে উদ্ধব ঠাকরে জানান, সাভারকর নিয়ে এই ধরনের মন্তব্য করলে বিরোধী ঐক্যে ফাটল ধরতে পারে। তিনি আরও বলেছেন, রাহুলকে এই ধরনের মন্তব্য করার জন্য উসকানি দেওয়া হচ্ছে। সেই প্ররোচনায় পা না দিয়ে গণতন্ত্র রক্ষার সাধারণ লক্ষ্যকে সামনে রেখে প্রতিটি বিরোধী দলগুলিকে এককাট্টা হতে হবে।