Narendra Modi: ‘দেশের একতায় যেন কেউ আঘাত করতে না পারে’, লুধিয়ানার ঘটনার পর দেশবাসীকে বার্তা নমোর

Narendra Modi appeals to Sikh Community: প্রধানমন্ত্রী বলেন, "যে বিপদের বিরুদ্ধে গুরুরা সাধারণ মানুষকে সতর্ক করে আসছিলেন, সেই বিপদ আজও বিদ্যমান রয়েছে। তাই আমাদের সকলের উচিত সতর্ক থাকা এবং দেশ যাতে সুরক্ষিত থাকে তা নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।"

Narendra Modi: 'দেশের একতায় যেন কেউ আঘাত করতে না পারে', লুধিয়ানার ঘটনার পর দেশবাসীকে বার্তা নমোর
বছরের শেষ মন কি বাত অনুষ্ঠান আজ। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 25, 2021 | 3:42 PM

নয়া দিল্লি ও কচ্ছ : দেশের একতার উপর যেন কোনও আঘাত না আসে, তা নিশ্চিত করা প্রয়োজন। এমনটাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। তাঁর মতে, কেউ যেন দেশের ঐক্য নষ্ট করতে না পারে। দেশের একতা নিশ্চিত করতে যা যা প্রয়োজনীয়, তা করতে হবে।

গুজরাটের কচ্ছে (Kutch, Gujarat) লখপত সাহিব গুরুদ্বারে (Gurudwara Lakhpat Sahib) গুরু নানকের গুরপূরব উৎসবে ভার্চুয়ালি যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সময় প্রধানমন্ত্রী বলেন, “যে বিপদের বিরুদ্ধে গুরুরা সাধারণ মানুষকে সতর্ক করে আসছিলেন, সেই বিপদ আজও বিদ্যমান রয়েছে। তাই আমাদের সকলের উচিত সতর্ক থাকা এবং দেশ যাতে সুরক্ষিত থাকে তা নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

দেশের একতা অটুট রাখার বার্তা

পাঞ্জাবের লুধিয়ানা জেলা আদালত চত্বরে সম্প্রতি যে বিস্ফোরণ হয়েছে, তার দুই দিন পরেই শিখ সম্প্রদায়ের প্রতি প্রধানমন্ত্রী মোদীর এই আবেদন যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল। মোদী বলেন, “এটা নিশ্চিত করা আমাদের দায়িত্ব যে এমন একটি গুরুত্বপূর্ণ সময়ে, কেউ আমাদের স্বপ্ন এবং আমাদের দেশের ঐক্যে যেন আঘাত না করতে পারে। যে স্বপ্নের জন্য আমাদের গুরুরা বেঁচে ছিলেন এবং তাদের জীবনকে উৎসর্গ করেছিলেন, সেই স্বপ্নগুলি অর্জন করতে আমাদের সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে। আমাদের প্রত্যেকের এখন একজোট থাকা ভীষণভাবে দরকার।”

প্রধানমন্ত্রী আরও বলেন, “গুরুরা অতীতে যে বিপদগুলির বিরুদ্ধে আমাদের সতর্ক করেছিলেন তা আজও একইরকমভাবে রয়ে গিয়েছে। তাই আমাদের সতর্ক থাকতে হবে এবং দেশ যাতে সুরক্ষিত থাকে তা নিশ্চিত করতে হবে। আমি নিশ্চিত যে গুরু নানকের আশীর্বাদে আমরা অবশ্যই আমাদের প্রতিশ্রুতি পূরণ করব, এবং দেশ নতুন শিখরে নিয়ে যাব।”

কী হয়েছিল লুধিয়ানা জেলা আদালতে

গত ২৩ ডিসেম্বর আচমকাই বিস্ফোরণ হয় লুধিয়ানা জেলা আদালতে। দুপুর ১২টা ২২ মিনিট নাগাদ বিস্ফোরণটি হয়। ওইদিনই আইনজীবীদের ধর্মঘট ছিল। সেই সময় আদালত চত্বরেই তারা বিক্ষোভ দেখাচ্ছিলেন। বিস্ফোরণে এক মহিলা সহ দুইজনের মৃত্য়ু হয়। বিস্ফোরণের অভিঘাতে ও পদপিষ্ট হয়ে আরও পাঁচজন গুরুতর জখম হন। বর্তমানে তারা সকলেই স্থিতিশীল রয়েছেন বলে জানা গিয়েছে।

প্রাথমিক তদন্তের পর জাতীয় নিরাপত্তা বাহিনীর তরফে জানানো হয়, বিস্ফোরণস্থল থেকে যে ব্যক্তির মৃতদেহ উদ্ধার করা হয়েছে, তিনিই বিস্ফোরণটি ঘটিয়েছিলেন। মৃত ওই ব্যক্তির নাম গগনদীপ সিং। তিনি প্রাক্তন পুলিশকর্মী। তিনি হেড কনস্টেবল ছিলেন, কিন্তু ২০১৯ সালে তাঁকে চাকরি থেকে বের করে দেওয়া হয়। মাদক পাচার কাণ্ডে তাঁর মদত প্রমাণিত হওয়ায়, দুই বছরের জন্য জেলেও পাঠানো হয় তাঁকে। চলতি বঠরের সেপ্টেম্বর মাসেই তিনি জেল থেকে মুক্তি পেয়েছিলেন। গত ২৩ তারিখ লুধিয়ানার রেকর্ডরুমের পাশে শৌচালয়ে বিস্ফোরণ ঘটানো হয়েছিল ওই মামলার যাবতায় প্রমাণ লোপাট করতেই।

আরও পড়ুন : Amit Shah: ‘জনগণের কল্যাণের কথা ভেবেই সিদ্ধান্ত নেন মোদী’, সুশাসন দিবসে বার্তা অমিত শাহের