নতুন মন্ত্রিসভার ঘোষণা বুধেই! বয়স কম, ডিগ্রি বেশি, কী কী চমক থাকছে?

Modi's Cabinet: জল্পনা চলছে গত কয়েকদিন ধরেই। মোদীর মন্ত্রিভায় স্থান পাবেন কারা? আলোচনায় রয়েছে বেশি কিছু নাম।

নতুন মন্ত্রিসভার ঘোষণা বুধেই! বয়স কম, ডিগ্রি বেশি, কী কী চমক থাকছে?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2021 | 8:57 PM

নয়া দিল্লি: একে একে নেতাদের রাজধানীতে আসার খবরে জল্পনা বাড়ে। এরই মধ্যে মন্ত্রিসভার এক সদস্যের নাম ঘোষিত হয় কর্ণাটকের রাজ্যপাল হিসেবে। এরপরই সেই জল্পনা ক্রমশ স্পষ্ট হয়। সূত্রের খবর, বুধবার সন্ধেয় নতুন মন্ত্রিসভার পথ চলা শুরু হবে। জানা যাচ্ছে, সন্ধে ৬ টায় ঘোষণা হবে নতুন বর্ধিত মন্ত্রিসভার সদস্যদের নাম। এই মন্ত্রিসভায় তরুণ মুখের আধিক্য থাকবে বলেও সূত্রের খবর। ভারতের ইতিহাসে প্রথম এত ‘তরুণ’ মন্ত্রিসভা তৈরি করতে চলেছেন নরেন্দ্র মোদী। প্রশাসনিক ক্ষেত্রে অভিজ্ঞতা থাকা নেতাদেরই অগ্রাধিকার দেওয়া হবে।

জানা যাচ্ছে শুধু কম বয়সী মন্ত্রীই নয়, আরও কিছু ক্ষেত্রে গুরুত্ব দিচ্ছে মোদী সরকার। অন্তত ২৪ জন ওবিসির প্রতিনিধি থাকবেন মন্ত্রিসভায়। মন্ত্রীদের ডিগ্রিও হবে ভারী। অনেক মন্ত্রীর নামের পাশেই পিএইচডি, এমবিএ বা মাস্টার ডিগ্রি থাকবে। মন্ত্রী বাছাইয়ের ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হয়েছে প্রত্যেকটি রাজ্য তথা এলাকাকে। আগামী বছর পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন ও ২০২৪-এর লোকসভা নির্বাচনকে মাথায় রেখে এই মন্ত্রিসভা সাজানো হচ্ছে।

মোদীর সম্প্রসারিত মন্ত্রিসভায় যাদের নাম থাকার সম্ভাবনা তৈরি হয়েছে তার মধ্যে রয়েছেন অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল, কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেওয়া জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এবং নারায়ণ রাণা-সহ বেশ কয়েকজন। তাঁদের মধ্যে অনেকেই ইতিমধ্যে দিল্লি পৌঁছে গিয়েছেন। পশ্চিমবঙ্গ থেকে শান্তনু ঠাকুরও দিল্লি যাচ্ছেন। বাংলার আরও দুই সাংসদ নিশীথ প্রামাণিক ও লকেট চট্টোপাধ্যায়ের নামও রয়েছে চর্চায়।

আরও পড়ুন: ‘তৃণমূলে তো এক পিসই হিরো আছে’, মদনকে দেখে বলেই দিলেন উচ্ছ্বসিত দিলীপ

মোট ৫৭ জন মন্ত্রী নিয়ে মোদী সরকারের দ্বিতীয় মন্ত্রিসভা গঠিত হয়েছিল। এর মধ্যে ২৪ জন ক্যাবিনেট, ৯ টি স্বাধীন দায়িত্বপ্রাপ্ত এবং ২৪ জন প্রতিমন্ত্রী। তবে এর মধ্যে অনেক মন্ত্রীর একাধিক মন্ত্রক রয়েছে। শিবসেনা ও আকালি দলকে বিচ্ছিন্ন করার পরে এবং রাম বিলাস পাসওয়ানের মৃত্যুর পরে মন্ত্রিপরিষদের মন্ত্রীর সংখ্যা নেমে এসেছে ২১-এ। একজন প্রতিমন্ত্রীও মারা গিয়েছেন। সুতরাং বর্তমানে মাত্র ৫৩ জন মন্ত্রী রয়েছেন। গত কয়েক মাস ধরে বিশেষ পর্যবেক্ষণের পরই নতুন মন্ত্রীদের নাম বেছে নিয়েছেন নরেন্দ্র মোদী।