Nipah Virus: এ বছর কেরলে নিপা ভাইরাসে দ্বিতীয় মৃত্যু, প্রাণ গেল ২৪ বছরের যুবকের

Nipah Virus: গত জুলাইয়ে মল্লপুরম জেলারই ১৪ বছর বয়সি এক নাবালকের মৃত্যু হয়। তাঁর শরীরেও নিপা ভাইরাসের উপস্থিতি মিলেছিল। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বিনা জর্জ জানান, নিপার যে প্রটোকল আছে তা মেনে রাজ্যে ১৬টি কমিটি তৈরি করা হয়েছে। সংক্রমণ মোকাবিলায় তা কাজ করবে।

Nipah Virus: এ বছর কেরলে নিপা ভাইরাসে দ্বিতীয় মৃত্যু, প্রাণ গেল ২৪ বছরের যুবকের
নিপা ভাইরাসে দ্বিতীয় মৃত্যু।
Follow Us:
| Updated on: Sep 16, 2024 | 12:17 AM

নয়াদিল্লি: নিপা ভাইরাসে দ্বিতীয় মৃত্যু ভারতে। পুণের দ্য ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি রবিবার এই মৃত্যুর খবর নিশ্চিত করেছে। কেরলের মল্লপুরমের ২৪ বছরের এক যুবকের মৃত্য়ু হয়েছে। গত ৯ সেপ্টেম্বর মৃত্যু হয় ওই যুবকের। এনকেফালাইটিসের উপসর্গ ছিল তাঁর শরীরে। নিপা ভাইরাসের পিসিআর টেস্ট করানো হয় তাঁর।

ওই যুবকের দেহ থেকে নমুনা নিয়ে পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে পাঠানো হয়েছিল। রবিবার জানানো হয়েছে সেই ভাইরাসেই মৃত্যু হয়েছে তাঁর। কোঝিকোড় মেডিক্যাল কলেজ হাসপাতালেও তাঁর নমুনা পজিটিভ এসেছিল।

গত জুলাইয়ে মল্লপুরম জেলারই ১৪ বছর বয়সি এক নাবালকের মৃত্যু হয়। তাঁর শরীরেও নিপা ভাইরাসের উপস্থিতি মিলেছিল। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বিনা জর্জ জানান, নিপার যে প্রটোকল আছে তা মেনে রাজ্যে ১৬টি কমিটি তৈরি করা হয়েছে। সংক্রমণ মোকাবিলায় তা কাজ করবে।

গত বছরও ঠিক এই সময়ে ভয়ঙ্কর চেহারা নিয়েছিল নিপা ভাইরাস। মৃত্যুর হার নিয়ে উদ্বিগ্ন ছিল আইসিএমআর। এই ভাইরাস রোগীর থেকে অন্য কারও শরীরে ছড়িয়ে পড়তে পারে সহজেই। কেরলে নিপা আতঙ্কে গতবার কোথাও কোথাও স্কুলও ছুটি দেওয়া হয়েছিল।

জানা গিয়েছে, যুবকের সংস্পর্শে আসা ১৫০ জনকে চিহ্নিত করা হয়েছে। বেঙ্গালুরুর বাসিন্দা ওই পড়ুয়া, যিনি শহরের চারটি হাসপাতালে গিয়েছিলেন। বেশ কিছু মানুষের সঙ্গে সরাসরি সংস্পর্শে আসেন। তাদের সকলকেই চিহ্নিত করে আইসোলেশনে রাখা হয়েছে। এ বছর রাজ্যে নিপা ভাইরাসের সংক্রমণে এটি দ্বিতীয় মৃত্যু।