Indian Railway: একটি টিকিট কেটেই চড়তে পারেন ৮টি ট্রেনে, ঘুরতে পারেন ৫৬দিন, রেলের এই সুবিধের কথা জানতেন?

Indian Railway: ধরুন কোনও যাত্রী দিল্লি থেকে একটি সার্কুলার টিকিট কিনলেন। সেই টিকিটে ওই যাত্রী দিল্লি থেকে জয়পুর, জয়পুর থেকে আগ্রা এবং আগ্রা থেকে ঘুরে আবার দিল্লি ফিরতে পারেন।

Indian Railway: একটি টিকিট কেটেই চড়তে পারেন ৮টি ট্রেনে, ঘুরতে পারেন ৫৬দিন, রেলের এই সুবিধের কথা জানতেন?
রেলযাত্রাImage Credit source: Getty Image
Follow Us:
| Updated on: Sep 19, 2024 | 12:03 AM

নয়া দিল্লি: একবার টিকিট কেটে আপনি একবারই ট্রেনে চড়তে পারেন যাত্রীরা। এছাড়া লোকাল ট্রেনের ক্ষেত্রে রয়েছে মান্থলির ব্যবস্থা। অর্থাৎ একবার টিকিট কেটে একমাস যাতায়াত করা যায়। তবে রেলের এই পরিষেবার কথা অনেকেরই অজানা। একটি মাত্র টিকিট কেটে আটটি ট্রেনে চড়া যায়। শুধু তাই নয়, অনেক দূর যাওয়াও যায় ওই ট্রেনে। দিতে হয় না কোনও জরিমানা, লাগে না কোনও এক্সট্রা চার্জ।

খুব কম খরচে এই সার্কুলার জার্নির ব্যবস্থা আছে ভারতীয় রেলে। যে স্টেশন থেকে যাত্রা শুরু করবেন, সেই স্টেশনেই শেষ হবে যাত্রা।

ধরুন কোনও যাত্রী দিল্লি থেকে একটি সার্কুলার টিকিট কিনলেন। সেই টিকিটে ওই যাত্রী দিল্লি থেকে জয়পুর, জয়পুর থেকে আগ্রা এবং আগ্রা থেকে ঘুরে আবার দিল্লি ফিরতে পারেন। তবে, আপনি সরাসরি কাউন্টার থেকে এই টিকিট কিনতে পারবেন না। এর জন্য আপনাকে আগে থেকেই আবেদন করতে হবে।

সার্কুলার জার্নির ক্ষেত্রে একটি বিশেষ টিকিট দেয় রেলওয়ে। এই টিকিট সাধারণত তীর্থযাত্রার ক্ষেত্রে এবং পর্যটনের জন্যই কাটেন যাত্রীরা। এই টিকিটে যাত্রীরা একসঙ্গে ৮টি ভিন্ন স্টেশন থেকে ট্রেনে ভ্রমণ করতে পারেন। এই টিকিটের আর একটি বিশেষত্ব হল, এটি যে কোনও ক্লাসে ভ্রমণের জন্য বুক করা যায়। জানলে অবাক হবেন, এই একটি টিকিটে ৮টি ভিন্ন ট্রেনে ভ্রমণ করতে পারবেন। মোট ৫৬ দিনের জন্য ভ্রমণ করা যাবে।

আবেদন করার সময়, আপনাকে জানাতে হবে আপনি ঠিক কোন রুটে ভ্রমণ করতে চান। অর্থাৎ ভ্রমণ বা তীর্থযাত্রা করার সময় কোন কোন জায়গা দেখতে চান, সেটা জানাতে হবে। সেই অনুযায়ী, রেল আপনাকে একটি সুবিধাজনক রুট তৈরি করে সার্কুলার টিকিট দেবে।

যে স্টেশন থেকে যাত্রা শুরু করবেন, সেখানকার ডিভিশনাল কমার্শিয়াল ম্যানেজারের সঙ্গে যোগাযোগ করতে হবে। স্টেশনের আধিকারিকরা আপনার টিকিটের ভাড়া বলে দেবে। এরপর স্টেশনের কাউন্টার থেকে টিকিট কিনুন ও রিজার্ভেশন অফিসে যোগাযোগ করুন। সেখান থেকে সিট বুক করতে পারবেন। এ ক্ষেত্রে পৃথক ট্রেনের জন্য পৃথক টিকিট কাটার থেকে কম খরচ হয়, এছাড়া বারবার টিকিট কাটার ঝামেলাও থাকে না।