Congress in Karnataka: ‘এখানে কোনও করোনা নেই’, সপ্তাহান্তের কারফিউ উপেক্ষা করেই কংগ্রেসের মিছিলে ভিড়; উধাও শারীরিক দূরত্ব

COVID 19 Norms Violated: পানীয় জল প্রকল্পের দাবিতে ওই মিছিলে অতিমারী বিধিকে অমান্য করেই হাজার হাজার মানুষের ভিড়। আর এই নিয়ে কংগ্রেস নেতৃত্বকে প্রশ্ন করতেই আজব জবাব, সেখানে নাকি করোনাই নেই।

Congress in Karnataka: 'এখানে কোনও করোনা নেই', সপ্তাহান্তের কারফিউ উপেক্ষা করেই কংগ্রেসের মিছিলে ভিড়; উধাও শারীরিক দূরত্ব
কর্ণাটকে প্রশ্নের মুখে কংগ্রেসের ভূমিকা ( ছবি - এএনআই)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 09, 2022 | 6:56 PM

বেঙ্গালুরু: গোটা দেশের মতো কর্ণাটকেও (Karnataka) লাফিয়ে বাড়ছে সংক্রমণ। সে রাজ্যের সর্বশেষ বুলেটিন অনুযায়ী, করোনায় আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৯০৬ জন। জুনের মাঝামাঝি সময়ে করোনার দ্বিতীয় ঢেউয়ের পর থেকে দৈনিক সংক্রমণে এই চরম পরিস্থিতি দেখেনি কর্ণাটক। রাজ্যজুড়ে জারি রয়েছে করোনা বিধিনিষেধ। কিন্তু সে সবের তোয়াক্কা না করেই ১০ দিনের প্রতিবাদ মিছিল শুরু করল কংগ্রেস (Congress)। পানীয় জল প্রকল্পের দাবিতে ওই মিছিলে অতিমারী বিধিকে অমান্য করেই হাজার হাজার মানুষের ভিড়। আর এই নিয়ে কংগ্রেস নেতৃত্বকে প্রশ্ন করতেই আজব জবাব, সেখানে নাকি করোনাই নেই।

কংগ্রেসের মিছিলে উধাও করোনা বিধি

‘নাম্মা নীরু, নম্মা হাক্কু, যার বাংলা তর্জমা করলে দাঁড়াও ‘আমাদের জল, আমাদের অধিকার’ -এই নামেই মিছিল বের করে কংগ্রেস। নেতৃত্বে ছিলেন বিরোধী দলনেতা সিদ্দারামাইয়া এবং প্রদেশ কংগ্রেসের সভাপতি ডি কে শিবকুমার। ভিড় নিয়ে প্রশ্ন করতেই তাঁদের বক্তব্য, “এখানে কোনও করোনা নেই… কোনও রোগ নেই।”

শিবকুমার বলেন, “আমরা জলের জন্য হাঁটছি। বিজেপি সরকার আমাদের থামাতে চায়… কিন্তু এখানে কোনও করোনা ভাইরাস নেই, কোনও রোগ নেই। তারা কেবল (বড় জমায়েত নিষিদ্ধ করার জন্য) ১৪৪ ধারা জারি করে রেখেছে এবং বলেছে যে কেউ এই এলাকায় প্রবেশ করতে পারবে না।”

মাস্কের দেখা মেলেনি কর্ণাটকের প্রদেশ সভাপতির মুখেও

১০ দিনের এই প্রতিবাদ মিছিলে ১০০ কিলোমিটার পথ পায়ে হেঁটে কভার করার কথা স্থির করেছে কংগ্রেস। এদিকে কর্ণাটক সরকার সোমবার সকাল ৫ টা পর্যন্ত সপ্তাহান্তের কারফিউ জারি করার নির্দেশ দিয়ে রেখেছে। যে ভিডিয়োটি প্রকাশ্যে এসেছে তাতে দেখা গিয়েছে হাজার হাজার মানুষ রোদে দাঁড়িয়ে রাজনৈতিক নেতাদের বক্তৃতা শুনছেন। আর মিছিলের সময় তো শারীরিক দূরত্ববিধি সব শিকেয় উঠেছে। অল্প কয়েকজনের মুখে মাস্ক থাকলেও বেশিরভাগের মুখেই মাস্কের দেখা মেলেনি। এমনকী প্রদেশ কংগ্রেস সভাপতি শিবকুমারের মুখেও মাস্কের দেখা মেলেনি। অথচ সেই সময় তাঁর আশেপাশে ছিল বহু মানুষের ভিড়।

উল্লেখ্য কর্ণাটকে গত ৭২ ঘন্টায় ২২ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। যেখানে কংগ্রেসের এই কর্মসূচির আয়োজিত হচ্ছে সেই রামনগর জেলায় শনিবার ২৮ জন করোনা আক্রান্তের খোঁজ মিলেছে।

জেলা প্রশাসন এর আগে শিবকুমারকে কারফিউ লঙ্ঘন না করার জন্য নোটিস দিয়েছিল। কিন্তু কংগ্রেস নেতা জেলা প্রশাসনের সেই অনুরোধে আমল না দিয়েই নিজের কর্মসূচি চালিয়ে যান।

আরও পড়ুন : Prime Minister Security Lapse: প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিঘ্নিত হওয়ার দায় কার? সোমে ‘সুপ্রিম’ শুনানি

আরও পড়ুন : PM Narendra Modi Security Lapse: কেন প্রধানমন্ত্রীর নিরাপত্তার বিষয়ে প্রিয়ঙ্কার সঙ্গে আলোচনা, চন্নিকে তুলোধনা বিজেপির