একা প্রাক্তন বিজয়ন, কেরলের মন্ত্রিসভায় নূতনের জয়গান

২০ মে শপথ নেবেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। কে কে থাকবেন তাঁর ক্যাবিনেটে তা এখনও স্পষ্ট নয়।

একা প্রাক্তন বিজয়ন, কেরলের মন্ত্রিসভায় নূতনের জয়গান
ছবি - পিটিআই
Follow Us:
| Updated on: May 18, 2021 | 4:19 PM

নয়া দিল্লি: পুরনো কোনও মন্ত্রীই থাকবেন না কেরলের (Kerala) নতুন মন্ত্রিসভায়। এমনই দাবি সিপিএম বিধায়ক এন শামসিরের। দেশের রাজনৈতিক প্রেক্ষাপটে যা কি না একেবারে নজিরবিহীন। কেরলের রীতি ভেঙে ফের ক্ষমতায় এসেছে কেরলের এলডিএফ সরকার। ২০ মে শপথ নেবেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। কে কে থাকবেন তাঁর ক্যাবিনেটে তা এখনও স্পষ্ট নয়। তার মধ্যেই সূত্র মারফত জানা গিয়েছিল, কেরলের ক্যাবিনেটে নেই ‘বিশ্ব প্রশংসিত’ প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী কেকে শৈলজা।

এ বার সেই রহস্য আরও কয়েকগুণ বৃদ্ধি করলেন সিপিএম বিধায়ক এএন শামসির। এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে তিনি জানিয়েছেন, নতুন মন্ত্রিসভায় পিনারাই বিজয়ন বাদে থাকবে না কোনও পুরনো মুখ। তিনি বলেন, “এটা দলের সিদ্ধান্ত। একমাত্র আমাদের দলেরই এটা করে দেখানোর সাহস আছে।” প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী কেকে শৈলজা করোনা মোকাবিলায় সারা বিশ্ব থেকে প্রশংসিত হয়েছেন। রাষ্ট্রসঙ্ঘ তাঁকে সম্মান জানিয়েছে। সেই কেকে শৈলজাও থাকছেন না নতুন মন্ত্রিসভায়।

এ বিষয়ে শামসির জানান, তিনি উপদেষ্টা হিসেবে থাকতে পারেন। কিন্তু নতুন মুখ সামনে নিয়ে আসার জন্য দল এই সিদ্ধান্ত নিয়েছে। সূত্রের খবর, বিজয়নের নতুন মন্ত্রিসভায় থাকতে পারেন এমভি গোবিন্দন, কে রাধাকৃষ্ণন, কেএন বালাগোপাল, পি রাজীব, ভিএন ভাসাভন, সাজি চেরিয়ান, ভি সিবাঙ্কুট্টি, ডঃ আর বিন্দু, বীনা জর্জ ও আবদুল রহমান।

তবে কেকে শৈলজার অনুপস্থিতিত আলোচনার বিষয় হয়ে উঠেছে নেট মাধ্যমে। নির্বাচনে বিপুল ভোটে জেতার পরও কেকে শৈলজা কেন মন্ত্রী হবেন না এই প্রশ্ন তুলেছেন অনেকে। কংগ্রেস সাংসদ শশী থরুর টুইট করে এ বিষয়ে দুঃখ প্রকাশ করেছেন। সিপিএমের পলিটব্যুরো সদস্য এমএ বেবি সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, গত বারও টমাস আইজ্যাক ও জি সুধাকরণ বাদে প্রত্যেকে নতুন মন্ত্রী ছিলেন। তিনি বলেন, “এটা দলের সিদ্ধান্ত। সকলের ক্ষেত্রেই প্রযোজ্য।”

আরও পড়ুন: বিজয়নের ক্যাবিনেটে নাও থাকতে পারেন ‘বিশ্ব প্রশংসিত’ শৈলজা!