যুগান্তকারী সিদ্ধান্ত কেন্দ্রের ! এবার থেকে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে মেয়েরাও

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Soumya Saha

Updated on: Sep 08, 2021 | 5:43 PM

Women in NDA : ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে মেয়েদের সুযোগ দেওয়া প্রক্রিয়া নিয়ে কেন্দ্র কী ভাবছে, কীভাবে মেয়েরা ভরতি হতে পারবেন, সেই সংক্রান্ত যাবতীয় তথ্য জানানোর জন্য ২০ সেপ্টেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

যুগান্তকারী সিদ্ধান্ত কেন্দ্রের ! এবার থেকে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে মেয়েরাও
এবার থেকে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে সুযোগ পাবেন মেয়েরাও

নয়াদিল্লি : দেশের সশস্ত্র বাহিনীতে লিঙ্গ বৈষম্য দূর করতে যুগান্তকারী সিদ্ধান্ত নিল কেন্দ্র। এবার থেকে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে ভরতি করা যাবে মেয়েদেরও। সুপ্রিম কোর্টে আজ এ কথা জানিয়েছে কেন্দ্র। ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির মাধ্যমের বাহিনীতে মেয়েদের স্থায়ী কমিশন দেওয়া হলেও এই প্রক্রিয়া চালু করতে বেশ কিছুটা সময় লাগতে পারে। মেয়েদের নিয়োগ সংক্রান্ত গাইডলাইন তৈরি করতে এবং গোটা বিষয়টি বাস্তবায়িত করতে সুপ্রিম কোর্টের কাছে সময় চাওয়া হয়েছে। শীর্ষ আদালত কেন্দ্রকে গোটা প্রক্রিয়া চালু করার জন্য ১০ দিনের সময় দিয়েছে। কেন্দ্র কী ব্যবস্থা নিয়েছে, সেই সংক্রান্ত তথ্য ২০ সেপ্টেম্বর আদালতকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।

ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি এবং নাভাল অ্যাকাডেমির পরীক্ষায় মেয়েদের বসতে দেওয়া নিয়ে একটি আবেদন জমা পড়েছিল সুপ্রিম কোর্টে। সেই আবেদনের শুনানি চলাকালীন শীর্ষ আদালত জানিয়েছে, “আমরা অত্যন্ত আনন্দিত যে বাহিনী নিজে থেকেই ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে মেয়েদের ভরতি করার সিদ্ধান্ত নিয়েছে। আমরা জানি, কোনও সংস্কারই রাতারাতি হয় না। কেন্দ্র এই নিয়ে কী কী ব্যবস্থা নিচ্ছে, তা আদালতকে জানাবে।”

সুপ্রিম কোর্টের বিচারপতি এস কে কউল এবং বিচারপতি এম এম সুন্দ্রেশের বেঞ্চে আজ শুনানি চলাকালীন বলেছে, “দেশের সশস্ত্র বাহিনী একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু বাহিনীতে লিঙ্গ বৈষম্য দূর করার জন্য আর বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া দরকার। ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে মেয়েদের সুযোগ দেওয়া প্রক্রিয়া নিয়ে কেন্দ্র কী ভাবছে, কীভাবে মেয়েরা ভরতি হতে পারবেন, সেই সংক্রান্ত যাবতীয় তথ্য জানানোর জন্য ২০ সেপ্টেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

উল্লেখ্য, কিছুদিন আগেই সুপ্রিম কোর্ট অন্তর্বর্তীকালীন নির্দেশ জারি করেছিল। বলা হয়েছিল, ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির যে প্রবেশিকা পরীক্ষা ১৪ নভেম্বর রয়েছে, তাতে মেয়েরাও বসতে পারবেন। আর সেই নির্দেশের এক মাসেরও কম সময়ের মধ্যে এই সিদ্ধান্ত নিল কেন্দ্র। অতিরিক্ত সলিসিটর জেনারেল ঐশ্বর্য ভাটি আজ সুপ্রিম কোর্টে আবেগাপ্লুত হয়ে বলেন, “আমরা অত্যন্ত গর্বের সঙ্গে জানাচ্ছি, এখন থেকে মেয়েরাও ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে ভরতি হতে পারবেন। আমরা এই সংক্রান্ত বিস্তারিত হলফনামা জমা করব।”

এর আগে ১৪ অগস্টের শুনানিতে সুপ্রিম কোর্টের তীব্র ভর্ৎসনার মুখে পড়তে হয়েছিল কেন্দ্রকে। ‘মানসিকতার সমস্যা’ বলে মন্তব্য করেছিল শীর্ষ আদালত। দেশের সশস্ত্র বাহিনীতে নিয়োগের বিষয়ে এই লিঙ্গ বৈষম্য দ্রুত দূর করার জন্য শাসানি দিয়েছিল।

এতদিন পর্যন্ত ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে ভরতি হওয়ার সুযোগ পেতেন না মেয়েরা। স্থায়ী কমিশনও পেতেন না মেয়েরা। এবার কেন্দ্রের এই যুগান্তকারী সিদ্ধান্তের পর থেকে মেয়েরাও ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে ভরতি হওয়ার সমান সুযোগ পাবেন। স্বাভাবিকভাবেই কেন্দ্রের এই সিদ্ধান্তে খুশি শীর্ষ আদালত।

আরও পড়ুন : পুলওয়ামা বা অনন্তনাগ নয়, আরও এক ধাপ এগিয়ে জঙ্গিদের নতুন পছন্দ শ্রীনগর

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla