UPI: সিঙ্গাপুরের বাসিন্দাদের সঙ্গেও UPI-এর মাধ্যমে টাকা লেনদেন করা যাবে, এটা দুই দেশের সম্পর্কের ‘মাইলফলক’ বলে দাবি মোদীর

ভারত ও সিঙ্গাপুরের মধ্যে UPI এবং PayNow-এর আন্তঃসীমান্ত সংযোগস্থাপন করা হয়। এই অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন দুই দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং লি সিইন লুং।

UPI:  সিঙ্গাপুরের বাসিন্দাদের সঙ্গেও UPI-এর মাধ্যমে টাকা লেনদেন করা যাবে, এটা দুই দেশের সম্পর্কের 'মাইলফলক' বলে দাবি মোদীর
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 21, 2023 | 1:44 PM

নয়া দিল্লি: এবার সিঙ্গাপুরে বসে ভারতে বা ভারতে বসে সিঙ্গাপুরে আত্মীয়-পরিজন, বন্ধুদের অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করা যাবে। আন্তর্জাতিক পেমেন্ট সিস্টেম UPI (ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস) এবং PayNow-এর মাধ্যমেই দুই দেশের মধ্যে টাকার লেনদেন করা যাবে। মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এবং সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিইন লুং (Lee Hsien Loong)-এর ভার্চুয়াল উপস্থিতিতেই দুই দেশের মধ্যে ডিজিটাল আর্থিক লেনদেনের প্ল্যাটফর্ম, UPI এবং PayNow-এর সংযোগ স্থাপন করা হয়। ফলে এবার Google Pay, Paytm সহ অন্যান্য ডিজিটাল পেমেন্ট সিস্টেমের মধ্যে ভারত এবং সিঙ্গাপুরে বসবাসকারীরা নিজেদের মধ্যে টাকার লেনদেন করতে পারবেন।

এদিন বেলা ১১টা নাগাদ ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে ভারত ও সিঙ্গাপুরের মধ্যে UPI এবং PayNow-এর আন্তঃসীমান্ত সংযোগস্থাপন করা হয়। এই অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন দুই দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এবং লি সিইন লুং (Lee Hsien Loong)। এটা দুই দেশের সম্পর্কের এটা একটি মাইলস্টোন বলে মনে করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সিঙ্গাপুরের সঙ্গে ভারতের UPI এবং PayNow-এর আন্তঃসীমান্ত সংযোগস্থাপনের পর দুই দেশের বাসিন্দাদের অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস (UPI) এবং PayNow-এর সংযোগ ভারত-সিঙ্গাপুর সম্পর্কের ক্ষেত্রে একটি নতুন মাইলফলক এবং এটির প্রবর্তন দুই দেশের নাগরিকদের জন্য একটি উপহার।

UPI কী? UPI হল সম্পূর্ণভাবে উন্মুক্ত এবং আন্তঃসঞ্চালিত পেমেন্ট প্ল্যাটফর্ম। এই প্ল্যাটফর্মের মাধ্যমে কেবল একটি ফোন নম্বর দিয়েই একজনের অ্যাকাউন্ট থেকে অন্যের অ্যাকাউন্টে সহজেই টাকা ট্রান্সফার করা যায়। ফলে ভারতে UPI প্ল্যাটফর্ম আসার পর কেবল ভারতীয়দের আর্থিক লেনদেনে বিপ্লব আসেনি, ভারতের ডিজিটাল সিস্টেম আন্তর্জাতিক স্তরেও আকর্ষণীয় হয়ে উঠেছে এবং বহু দেশ এটি গ্রহণ করেছে।

যে সমস্ত দেশের সঙ্গে ইতিমধ্যে ভারতের UPI প্ল্যাটফর্মের সংযোগ স্থাপনা হয়েছে, সেই দেশগুলির মধ্যে নেপাল, ভুটান, মালয়েশিয়া সহ অন্যান্য এশীয় দেশ যেমন রয়েছে, তেমনই ওমান, সংযুক্ত আরব আমির শাহী, এমনকি ফ্রান্স, ব্রিটেন, নেদারল্যান্ড, সুইৎজারল্যান্ড সহ অন্যান্য ইউরোপীয় দেশও রয়েছে।