PM Modi Pays Tribute to Rajiv Gandhi: রাজনৈতিক বিভেদ ভুলে রাজীব গান্ধীকে মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধার্ঘ্য প্রধানমন্ত্রী মোদীর

PM Modi Pays Tribute to Rajiv Gandhi: প্রয়াত কংগ্রেস নেতা তথা প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যুবার্ষিকীতে এ দিন সকাল থেকেই শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন রাজনৈতিক নেতারা। রাহুল গান্ধী থেকে শুরু করে প্রিয়ঙ্কা গান্ধী, পি চিদাম্বরম, সচিন পাইলট, সকলেই শ্রদ্ধার্ঘ্য অপর্ণ করেন।

PM Modi Pays Tribute to Rajiv Gandhi: রাজনৈতিক বিভেদ ভুলে রাজীব গান্ধীকে মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধার্ঘ্য প্রধানমন্ত্রী মোদীর
রাজীব গান্ধীকে শ্রদ্ধার্ঘ প্রধানমন্ত্রীর।
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2022 | 2:37 PM

নয়া দিল্লি: একাধিক প্রসঙ্গে  বারংবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আক্রমণের নিশানা হয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী তথা প্রয়াত কংগ্রেস নেতা রাজীব গান্ধী। কংগ্রেস জমানায়, বিশেষ করে রাজীব গান্ধী প্রধানমন্ত্রী থাকাকালীন যে নীতিগুলি গ্রহণ করেছিলেন, তা নিয়ে প্রতি পদেই প্রশ্ন তোলে কেন্দ্রের শাসক দল বিজেপি। তবে রাজনৈতিক দূরত্ব সরিয়ে রেখে সৌজন্য ও সম্মান প্রদর্শনের ক্ষেত্রে কোনও খামতি রাখেন না প্রধানমন্ত্রী। প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্য়ুবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধার্ঘ্য জানাতে ভুললেন না বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ দিন প্রধানমন্ত্রী টুইট করে লেখেন, “প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যুবার্ষিকীতে তাঁর প্রতি শ্রদ্ধার্ঘ্য জানাই।”

প্রয়াত কংগ্রেস নেতা তথা প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যুবার্ষিকীতে এ দিন সকাল থেকেই শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন রাজনৈতিক নেতারা। রাহুল গান্ধী থেকে শুরু করে প্রিয়ঙ্কা গান্ধী, পি চিদাম্বরম, সচিন পাইলট, সকলেই শ্রদ্ধার্ঘ অপর্ণ করেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এ দিন টুইট করে বলেন, “প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যুবার্ষিকীতে ওনার প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পণ করছি।”

এর আগে কংগ্রেস নেতা রাজীব গান্ধীকে একাধিক প্রসঙ্গে আক্রমণ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সম্প্রতিই জার্মানিতে একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। সেখানে তিনি বলেছিলেন, “কোনও প্রধানমন্ত্রীকে বলতে হবে না যে আমি দিল্লি থেকে ১ টাকা পাঠিয়েছি, কিন্তু মাত্র ১৫ পয়সা জনসাধারণের কাছে পৌঁছায়। কে সেই ৮৫ পয়সা আত্মসাৎ করে নিয়েছে।”

অন্যদিকে, কংগ্রেস নেতা রাহুল গান্ধীও টুইট করে তাঁর বাবার প্রতি শ্রদ্ধা জানান। তিনি টুইটে বলেন, “আমার বাবা একজন দূরদর্শী নেতা ছিলেন, যা আধুনিক ভারতকে গড়তে সাহায্য করেছিল। উনি অত্যন্ত সংবেদনশীল ও দয়াবান মানুষ ছিলেন। আমার, প্রিয়ঙ্কার কাছে অসাধারণ অভিভাবক ছিলেন, যিনি আমাদের ক্ষমা ও  সহমর্মিতা শিখিয়েছিলেন। আমি ওনাকে খুব মিস করি। একসঙ্গে কাটানো দিনগুলি বারবার মনে করি।”

রাহুল ছাড়াও সনিয়া গান্ধী, প্রিয়ঙ্কা গান্ধী, পি চিদাম্বরম, সচিন পাইলটও দিল্লির বীরভূমিতে গিয়ে প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন। মধ্য প্রদেশের প্রাক্তন মুখ্য়মন্ত্রী কমল নাথ, দ্বিগ্বিজয় সিং ও অন্যান্য কংগ্রেস নেতারাও ভোপালে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন।

উল্লেখ্য, ১৯৯১ সালে নির্বাচনী প্রচার চলাকালীন আততায়ীর হামলায় প্রাণ হারান তৎকালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী। তামিলনাড়ুতে তিনি যখন নির্বাচনী প্রচার চালাচ্ছিলেন, সেই সময় জঙ্গি সংগঠন লিবারেশন টাইগারস অব তামিল এলাম বা এলটিটিই জঙ্গিরা তাঁকে একটি ফুলের মালা পরান, যার ভিতরে বিস্ফোরক লুকনো ছিল।