Coin Release: নতুন সংসদ ভবনের স্মারক ৭৫ টাকার কয়েন প্রকাশ প্রধানমন্ত্রী মোদীর

PM Narendra Modi: রুপো, তামা, নিকেল, দস্তা সহ পাঁচ ধাতুর সংমিশ্রণে তৈরি বৃত্তাকার ৭৫ টাকার কয়েনটির ব্যাস ৪৪ মিলিমিটার এবং ওজন ৩৪.৬৫-৩৫.৩৫ গ্রাম। নয়া সংসদ ভবনে দাঁড়িয়েই ৭৫ টাকার কয়েন ও স্ট্যাম্প প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)।

Coin Release: নতুন সংসদ ভবনের স্মারক ৭৫ টাকার কয়েন প্রকাশ প্রধানমন্ত্রী মোদীর
৭৫ টাকার কয়েন প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
Follow Us:
| Edited By: | Updated on: May 28, 2023 | 5:55 PM

নয়া দিল্লি: নতুন সংসদ ভবন উদ্বোধনের (New Parliament Innaguration) পাশাপাশি আরও এক ইতিহাস গড়ল ভারত। প্রকাশিত হল ৭৫ টাকার স্মারক কয়েন (Rs. 75 Coin)। রবিবার নয়া সংসদ ভবনে দাঁড়িয়েই ৭৫ টাকার কয়েন ও স্ট্যাম্প প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। নয়া সংসদ ভবন উদ্বোধনী অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে লোকসভা কক্ষে দাঁড়িয়েই স্মারক স্ট্যাম্প এবং ৭৫ টাকার কয়েন প্রকাশ করেন তিনি। স্বাধীনতার ৭৫তম বর্ষ উপলক্ষ্যেই ৭৫ টাকার কয়েন প্রকাশ করা হল এবং এটা নতুন সংসদ ভবনের স্মারক বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

অর্থমন্ত্রক সূত্রে খবর, রুপো, তামা, নিকেল, দস্তা সহ পাঁচ ধাতুর সংমিশ্রণে তৈরি বৃত্তাকার ৭৫ টাকার কয়েনটির ব্যাস ৪৪ মিলিমিটার এবং ওজন ৩৪.৬৫-৩৫.৩৫ গ্রাম। কয়েনটির একপিঠে রয়েছে অশোক স্তম্ভের সিংহের মুখ। অশোক স্তম্ভের বামপাশে দেবনগরী হরফে লেখা রয়েছে ‘ভারত’ এবং ডানপাশে ইংরেজিতে লেখা রয়েছে ‘ইন্ডিয়া’। আর নীচে লেখা ‘সত্যমেব জয়তে’। ঠিক তার নীচে রুপি চিহ্ন দিয়ে ইংরেজি সংখ্যায় ৭৫ লেখা রয়েছে। কয়েনটির অপরপিঠে নয়া সংসদ ভবনের ছবি রয়েছে। ছবিটির উপরে দেবনগরী হরফে লেখা রয়েছে ‘সংসদ সঙ্কুল’ এবং ছবিটির নীচে ইংরেজিতে লেখা রয়েছে ‘পার্লামেন্ট কমপ্লেক্স ২০২৩’।

নতুন সংসদ ভবন ও ৭৫ তম স্বাধীনতা দিবসের স্মারক হিসাবেই ৭৫ টাকার কয়েনটি প্রকাশ করা হল এবং এটি ভারতের গণতান্ত্রিক সংস্কৃতিকে তুলে ধরবে বলে সূত্রের খবর। একই কারণে এদিন ৭৫ টাকার একটি ডাকটিকিট প্রকাশ করা হয়। তবে ৭৫ টাকার কয়েন দিয়ে কেনা-বেচা করা যাবে না। কেবল স্মারক হিসাবে সংগ্রহ করে রাখা যাবে।