টেস্টিং, ট্র্যাকিং ও চিকিৎসার ওপর বিশেষ জোর, করোনা রুখতে নমোর বিশেষ বার্তা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)-র নেতৃত্বে বৈঠকে ওষুধ, অক্সিজেন, ভেন্টিলেটর এবং টিকা সংক্রান্ত বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়। মোদী বিশেষ জোর দেন টেস্টিং, ট্র্যাকিং এবং চিকিৎসার উপর।

টেস্টিং, ট্র্যাকিং ও চিকিৎসার ওপর বিশেষ জোর, করোনা রুখতে নমোর বিশেষ বার্তা
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 17, 2021 | 10:52 PM

নয়া দিল্লি: কার্যত করোনা সুনামি নেমেছে দেশে। দ্বিতীয় ঢেউয়ে দেশজুড়ে বেলাগাম সংক্রমণ। হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে ভাইরাসকে কীভাবে রোখা যাবে তা নিয়ে চিন্তায় প্রশাসন। এই আবহে শনিবার রাত ৮টায় করোনা পরিস্থিতি নিয়ে পর্যালোচনা বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। বৈঠকে ছিলেন কয়েকজন মন্ত্রী ও উচ্চপদস্থ কর্তা। বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, গত বছর ঐক্যবদ্ধ ভাবে ভারত কোভিডকে পরাজিত করেছিল। এবারও একই প্রক্রিয়ায় দ্রুত গতি ও সমন্বয় সাধনের মাধ্যমে সফল হবে দেশ।

প্রধানমন্ত্রী নেতৃত্বে এই বৈঠকে ওষুধ, অক্সিজেন, ভেন্টিলেটর এবং টিকা সংক্রান্ত বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়। মোদী বিশেষ জোর দেন টেস্টিং, ট্র্যাকিং এবং চিকিৎসার উপর। বলেন, এর কোনও বিকল্প নেই। প্রাথমিক পরীক্ষা এবং সঠিক ট্র্যাকিংই করোনায় মৃত্যুহার কমানোর মূল চাবিকাঠি। তিনি আরও বলেন, স্থানীয় প্রশাসনের মানিষের উদ্বেগের প্রতি সংবেদনশীল হওয়া দরকার। করোনা রোগীদের জন্য হাসপাতালে বেড বাড়ানোর উপর জোর দিয়েছেন। অক্সিজেনের ঘাটতি না হওয়ার দিকেও বিশেষ জোর দিতে বলেন বৈঠকে।

এদিন সকালেই এনসিপি নেতা তথা মহারাষ্ট্রের মন্ত্রী নবাব মালিক টুইট করে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছিলেন। এক টুইট বার্তায় তিনি অভিযোগ করেছিলেন, ‘দেশের ১৬টি রফতানি ইউনিট রয়েছে যারা রেমডেসিভির উপাদন করে। বর্তমানে রফতানি বন্ধ থাকায় সেই ইউনিটগুলি দেশে রেমডেসিভির বিক্রির আবেদন জানালেও কেন্দ্র সেই আবেদন খারিজ করেছে।’ এই অভিযোগের জবাবে এবার মুখ খুললেন কেন্দ্রীয় মন্ত্রী মনসুখ মান্ডভিয়া। এদিন তিনি স্পষ্ট জানিয়ে দেন, মহারাষ্ট্রের সরকারকে সাধ্যমত সাহায্য করছে কেন্দ্রীয় সরকার। আর বৈঠকে প্রধানমন্ত্রী রেমডেসিভির উৎপাদন নিয়ে খোঁজখবর করেছেন। পাশাপাশি করোনা টিকার কালোবাজারির যে অভিযোগ উঠছে কয়েকট জায়গায় তা কোনওভাবেই বরদাস্ত করা হবে না বলে সাফ জানান তিনি।

আরও পড়ুন: একধাক্কায় রেমডেসিভিরের দাম অনেকটাই কমাল কেন্দ্রীয় সরকার, স্বস্তিতে আমজনতা

প্রসঙ্গত, গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩৪ হাজার ৬৯২ জন। একদিনে দেশে সুস্থ হয়েছেন ১ লাখ ২৩ হাজার ৩৫৪ জন। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ১৩৪১ জনের। যা দেশে এখনও পর্যন্ত সর্বোচ্চ