অশুভ শক্তি দূর হবে! ১০৮ কেজি লঙ্কার গুঁড়োয় স্নান করলেন পুরোহিত

লঙ্কার ঝাঁঝে আশেপাশে দাঁড়াতে পারছিলেন না অনেকেই। অথচ ওই পুরোহিত শান্ত হয়ে বসেছিলেন। পরে তাঁর মাথায় প্রচুর জল ঢালা হয়।

অশুভ শক্তি দূর হবে! ১০৮ কেজি লঙ্কার গুঁড়োয় স্নান করলেন পুরোহিত
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 10, 2021 | 9:28 AM

চেন্নাই: সম্প্রতি দক্ষিণের রাজ্য তামিলনাড়ুতে পালিত হল আদি অমাবাসাই। শুধু তামিলনাড়ু নয়, অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, তেলেঙ্গানা সহ একাধিক রাজ্যের বিভিন্ন জায়গায় এই দিনটাকে পবিত্র বলে পালন করা হয়। তামিল ক্যালেন্ডার অনুযায়ী এই দিনটি উদযাপন করা হয়। সব অশুভকে শক্তিকে দূরে সরিয়ে দিতেই এই দিন উদযাপন করা হয়। তবে এ বার এক বিশেষ উপায়ে এই বিশেষ দিনে স্নান করলেন এক পুরোহিত। জলে মেশানো ১০৮ কেজি লঙ্কার গুঁড়ো। সেই জলই গায়ে ঢাললেন তিনি।

এই দিনে স্নান করার করে অশুভ শক্তিকে সূরে সরানোর রীতি প্রচলিত রয়েছে দক্ষিণের রাজ্যগুলিতে। তবে তামিলনাড়ুর ধরমপুরীতে যে দৃশ্য দেখা গেল, তা কার্যত অভাবনীয়। ধরমপুরীর নাদাপানাহাল্লি গ্রামের এক মন্দিরের পুরোহিত ওই লঙ্কা গুঁড়ো মেশানো জলে স্নান করেছেন। প্রত্যেক বছর নাদাপানাহাল্লির এই মন্দিরে আদি আমবাসাইয় পালন হয় ধুমধাম করে। পুজো হয় গ্রামের দেবতা পেরিয়া কারুপ্পাস্বামীর। এ বছরও তার ব্যতিক্রম হয়নি। প্রতিবারের মতো এ বারও গ্রামের বাসিন্দারা দুধ ও লঙ্কা গুঁড়ো দিয়ে পুজো দেন দেবতাকে। মদ ও সিগারও দেওয়া হয় পুজোর নৈবেদ্যতে।

মন্দিরের পুরোহিত গোবিন্দন ও রীতি মেনে ভক্তদের সমস্যার কথা শোনেন এ দিন। আরও অনেক আচার পালন করেন তিনি। এরপরই এই লঙ্কা যজ্ঞ করেন তিনি। সেই রীতিতে ১০৮ কেজি লঙ্কা গুঁড়ো মেশানো জল ঢালা হয় তাঁর গায়ে। বিশ্বাস করা হয়, এ ভাবে স্নান করলে নাকি অশুভ শক্তি দূর হয় ও ফেরে সৌভাগ্য। লঙ্কার ঝাঁঝ এতটাই বেশি ছিল যে আশেপাশে দাঁড়াতে পারছিলেন না ভক্তরা। অথচ পুরোহিত একেবারে শান্তভাবে পুরো রীতি পালন করেন। পরে তাঁকে জল ঢেলে স্নান করান ভক্তরা। আরও পড়ুন: গান্ধী পরিবারের হাতে রাশ থাকলে কংগ্রেস পারবে তো? সিবলের জন্মদিনে জোর আলোচনা নৈশভোজের টেবিলে