Egg Import: বিশ্বকাপের আবহে ভারত থেকে ডিম আমদানি দ্বিগুণ করল কাতার

Qatar: কেন ভারত থেকে ডিম কিনতে রাজি হয়েছে কাতার। তার কারণ জানিয়েছেন ওই ব্যবসায়ী।

Egg Import: বিশ্বকাপের আবহে ভারত থেকে ডিম আমদানি দ্বিগুণ করল কাতার
প্রতীকী ছবি
TV9 Bangla Digital

| Edited By: অংশুমান গোস্বামী

Nov 24, 2022 | 9:00 AM

নামাক্কাল: কাতারে শুরু হয়েছে বিশ্বকাপের আসর। সেই বিশ্বকাপে উপলক্ষে বিভিন্ন দেশের সমর্থকরা ভিড় জমাচ্ছেন মধ্য প্রাচ্যের এই দেশে। ফলে আগামী এক মাসে বিভিন্ন খাবারের চাহিদা বেড়েছে। ডিম এমন একটি খাবার যা সাধারণত বিশ্বের সমস্ত প্রান্তেই খাওয়া হয়ে থাকে। কাতারেও এই মুহূর্তে ডিমের চাহিদা তুঙ্গে। এই পরিস্থিতিতেই ভারত থেকে ডিম আমদানি বাড়িয়ে দিল কাতার। তামিলনাড়ুর নামাক্কল থেকে প্রায় তিন কোটি ডিম আমদানি করল কাতার। আগে মধ্য প্রাচ্যের ওই দেশে গিয়েছিল দেড় কোটি ডিম। এ বার গেল তিন কোটি।

ইউক্রেন এবং তুরস্ক বিশ্বে ডিম উৎপাদনকারী দেশের মধ্যে শীর্ষে রয়েছে। দুই দেশ থেকেই ডিম আমদানি করে কাতার। কিন্তু রাশিয়ার সঙ্গে যুদ্ধের কারণে ইউক্রেনের ডিমের উৎপাদন ধাক্কা খেয়েছে। যার জেরে এক লাফে কমে গিয়েছে রফতানি। সেইল ঘাটতি মেটাতেই ভারত থেকে ডিম আমদানি করেছে কাতার। বিষয়টি নিয়ে নামাক্কল জেলার ডিম রফতানিতে যুক্ত পিভি সেনথিল বলেছেন, “সবাই ভেবেছিল তুরস্ক ডিম রফতারির বাজি জিতে যাবে। কিন্তু আমরা সবাইকে চমকে দিয়ে ডিম রফতানির বরাত পেয়েছি।”

কেন ভারত থেকে ডিম কিনতে রাজি হয়েছে কাতার। তার কারণ জানিয়েছেন ওই ব্যবসায়ী। ভারতে উৎপাদিত ডিমের গুণগত মান যেমন ভাল তেমনই দামেও তুরস্কের তুলনায় সস্তা। এ দিয়েই বাজিমাত করেছে ভারত। এ নিয়ে ওই ব্যবসায়ী বলেছেন, “প্রতি কার্টুন বক্সে ৩৬০টি ডিম থাকে। তুরস্কে প্রতি কার্টুন ডিমের দাম ৩৪ ডলার। সেখানে আমাদের প্রতি কার্টুন ডিম বিক্রি করা হয়েছে ৩১ ডলারে। আমাদের ডিম হাই প্রোটিন। পুষ্টিমূল্য বেশি। দামেও সস্তা। সে জন্যই কাতার নামাক্কল থেকে ডিম আমদানিতে রাজি হয়েছে।” ওই জেলার অপর এক ব্যবসায়ী জানিয়েছেন, কাতার আগে এই জেলা থেকে প্রতিমাসে ১০ কন্টেনার ডিম আমদানি করত। এখন তা বাড়িয়ে করেছে ৪০ কন্টেনার।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla