Rahul Gandhi: জয়শঙ্করের ডাকা বৈঠকে লন্ডনে বক্তৃতা বিতর্কে নিজের অবস্থান স্পষ্ট করলেন রাহুল গান্ধী 

Parliamentary panel meet: সংসদীয় কমিটির সেই বৈঠকে রাহুল জানিয়েছেন, তিনি দেশের গণতন্ত্রের ব্যাপারে প্রশ্ন তুলেছেন। এবং সে জন্য তাঁকে কখনই ‘দেশবিরোধী’ বলে চিহ্নিত করা যায় না।

Rahul Gandhi: জয়শঙ্করের ডাকা বৈঠকে লন্ডনে বক্তৃতা বিতর্কে নিজের অবস্থান স্পষ্ট করলেন রাহুল গান্ধী 
রাহুল গান্ধী। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 19, 2023 | 12:41 PM

নয়াদিল্লি: ব্রিটেনের মাটিতে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সাম্প্রতিক মন্তব্য ঘিরে এই সপ্তাহ ধরে উত্তাল হয়েছে সংসদের অধিবেশন। কেন্দ্রের শাসক বিজেপি রাহুলের মন্তব্যকে দেশবিরোধী তকমা দিয়ে তাঁকে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছে বিজেপি। যদিও সংসদে এ ব্যাপারে কোনও মন্তব্য করেননি রাহুল। কিন্তু সূত্র মারফত জানা গিয়েছে, শনিবার সংসদীয় কমিটির বৈঠকে নিজের বক্তব্যের বিস্তারিত ব্যাখ্যা তিনি দিয়েছেন। সেই ব্যাখ্যায় দেশ অপমানিত করার যে অভিযোগ বিজেপি তাঁর বিরুদ্ধে তুলেছে, তাও নস্যাৎ করেছেন। সংসদীয় কমিটির সেই বৈঠকে রাহুল জানিয়েছেন, তিনি দেশের গণতন্ত্রের ব্যাপারে প্রশ্ন তুলেছেন। এবং সে জন্য তাঁকে কখনই ‘দেশবিরোধী’ বলে চিহ্নিত করা যায় না। সূত্র মারফত আরও জানা গিয়েছে, দেশের গণতন্ত্রের পুনরুদ্ধারে কোনও দেশের সাহায্য তিনি চাননি বলেও জানিয়েছেন।

বিদেশ মন্ত্রকের নেতৃত্বে শনিবার হয়েছে সংসদীয় কমিটির বৈঠক। সেই বৈঠকে উপস্থিত ছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ভারতের অনুষ্ঠিত জি২০ নিয়ে আলোচনা করার উদ্দেশ্যেই হয়েছে এই সংসদীয় কমিটির বৈঠক। সেখানে উপস্থিত ছিলেন রাহুল গান্ধী। এ ছাড়াও শাসক ও বিরোধী বেশ কয়েক জন সাংসদও উপস্থিত ছিলেন সেখানে। সেই বৈঠকেই নিজের লন্ডনের বক্তব্যের বিষয়টি স্পষ্ট করেছেন। ওই বৈঠকে বিজেপি সাংসদরা রাহুলকে আক্রমণ করেন বলে জানা গিয়েছে। তখনই রাহুল তাঁর বক্তব্য জানান। সে সময় বিরোধী সাংসদরা তাঁর পাশে দাঁড়িয়েছিলেন বলে জানা গিয়েছে। তবে এই বাদানুবাদে বৈঠকে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে বলে জানা গিয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আসরে নামেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর। তিনি দুই পক্ষকেই বিষয়টি নিয়ে সংসদে আলোচনা করার কথা জানান। রাহুল গান্ধীকে তিনি বলেন, বৈঠকের বিষয় নিয়ে কথা বলতে। অন্য রাজনৈতিক বিষয়ে বৈঠকে আলোচনা করতে বারণ করেন তিনি।

কেমব্রিজে রাহুল বক্তব্য নিয়ে আগেও সরব হয়েছে বিজেপি। রাহুল লন্ডনে ভারতের গণতন্ত্র বিপদে রয়েছে বলে মন্তব্য করেন। এবং সংসদে বিরোধীদের বলতে না দেওয়ার অভিযোগও করেছিলেন রাহুল। দেশে গণতন্ত্রের পুনরুদ্ধারে আমেরিকার, ইউরোপের সাহায্য রাহুল চেয়েছিলেন বলে অভিযোগ ছিল বিজেপির। কিন্তু সূত্রের খবর এ দিনের বৈঠকে সেই অভিযোগ অস্বীকার করেছেন ওয়ানাডের কংগ্রেস সাংসদ।