শতবর্ষের আগেই ভোল বদলাবে দিল্লি রেলস্টেশন, অত্যাধুনিক ডিজাইনের ছবি দেখালেন রেলমন্ত্রী

আরএলডিএ-র ভাইস চেয়ারম্যান বেদপ্রকাশ দুদেজা বুধবার একটি প্রেস রিলিজ প্রকাশ করে বলেন, "এই প্রকল্প ইতিমধ্যেই বিভিন্ন বিনিয়োগকারীদের আগ্রহ বাড়িয়েছে এবং আমরা ভার্চুয়াল রোড-শো-র মাধ্যমে সেই আগ্রহই আরও বাড়িয়ে তুলতে চাই।"

শতবর্ষের আগেই ভোল বদলাবে দিল্লি রেলস্টেশন, অত্যাধুনিক ডিজাইনের ছবি দেখালেন রেলমন্ত্রী
আগামী কয়েক বছরে এমনটাই দেখতে হবে নয়া দিল্লি রেলস্টেশন।
Follow Us:
| Updated on: Jan 15, 2021 | 1:23 PM

নয়া দিল্লি: একঝলকে দেখলে কোনও হলিউডের সিনেমার সেট মনে হলেও আসলে এটি নয়া দিল্লি রেলস্টেশনের নতুন রূপ, যা আগামী কয়েক বছরেই তৈরি হয়ে যাবে। শুক্রবার রেলমন্ত্রী পীযুষ গোয়েল (Piyush Goyal) নিজেই টুইটারে একাধিক ছবি শেয়ার করে দেশবাসীর কাছে নয়া দিল্লি স্টেশনের নতুন মডেল তুলে ধরেন।

৯৫ বছরের পুরনো এই স্টেশনের পুনর্গঠনের জন্য আনুমানিক প্রায় ৬ হাজার ৮০০ কোটি মার্কিন ডলার। বিশ্বের বিভিন্ন বিনিয়োগকারীদের এই প্রজেক্টের অংশ বানাতে রেল ভূমি উন্নয়ন কর্তৃপক্ষের (Rail Land Development Authority) তরফ থেকে অনলাইনে একটি রোড-শো (Road Show)-র আয়োজন করা হয়েছে, যা আগামী ১৪ থেকে ১৯ জানুয়ারি অবধি অনুষ্ঠিত হবে।

স্টেশনের ভিতরের অংশ।

ঝা চকচকে অত্যাধুনিক মডেলের ছবি পোস্ট করে পীযুষ গোয়েল টুইটে লেখেন, “বিভিন্ন পরিবহন ব্যবস্থার একত্রীকরণের মাধ্যমে সম্পূর্ণ ভিন্ন যাত্রী অভিজ্ঞতার কল্পনা করে নয়া দিল্লি রেলওয়ে স্টেশনের ভবিষ্যৎ রূপ দেখে নিন।”

আরও পড়ুন: আজ আরও একবার মুখোমুখি কেন্দ্র-কৃষক, ১৯ জানুয়ারি বসছে ‘সুপ্রিম’ বৈঠক

আলএলডিএ (RLDA)-র এই রোড শো-র মাধ্যমে সিঙ্গাপুর, দুবাই, স্পেনের বিভিন্ন বিনিয়োগকারী ও ডেভেলপারদের আকর্ষিত করে প্রকল্পের পরিকল্পনা নিয়ে আলোচনা করাই মূল লক্ষ্য। এই বিষয়ে আরএলডিএ-র ভাইস চেয়ারম্যান বেদপ্রকাশ দুদেজা বুধবার একটি প্রেস রিলিজ প্রকাশ করে বলেন, “এই প্রকল্প ইতিমধ্যেই বিভিন্ন বিনিয়োগকারীদের আগ্রহ বাড়িয়েছে এবং আমরা ভার্চুয়াল রোড-শো-র মাধ্যমে সেই আগ্রহই আরও বাড়িয়ে তুলতে চাই।”

station

নতুন রূপের পরিকল্পনা।

রাজধানীর একেবারে প্রাণকেন্দ্রে অবস্থিত এই স্টেশন একদিকে যেমন কনৌট প্লেসের সঙ্গে যুক্ত, তেমনই আবার মেট্রো লাইনের মাধ্যমে দিল্লির আন্তর্জাতিক বিমানবন্দরের সঙ্গেও যুক্ত। ১৯২৬ সালে তৈরি এই স্টেশন প্রতিদিন প্রায় ৫.২ লাখ যাত্রার আনাগোনা হয় এবং ৩৫০টিরও বেশি ট্রেন এই স্টেশন থেকেই ছাড়ে। ফলে প্রায় শতবর্ষের খোলস ঝেড়ে ফেলে নতুন রূপে দিল্লিকে তুলে ধরার প্রস্তুতিতেই ব্যস্ত কেন্দ্র।

ইতিমধ্যেই গত বছরের সেপ্টেম্বর মাসে আদানি, জিএমআর, আরাবিয়ান কন্সট্রাকশনের মতো বিভিন্ন সংস্থা দিল্লি রেলস্টেশনের পুনর্গঠনের প্রকল্পের পরিকল্পনা যাচাই করে দেখেছেন।

আরও পড়ুন: আগামিকাল থেকেই দেশে শুরু করোনা টিকাকরণ, মানতে হবে কী কী নিয়ম, জানেন?