বড় সিদ্ধান্ত কেন্দ্রের, মেয়াদ বাড়ল আইবি ও র’ প্রধানের

মঙ্গলবারই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই (CBI)-এর পরবর্তী পূর্ণ সময়ের ডিরেক্টর হিসেবে নিয়োজিত হন সিআইএসএফ-এর ডিরেক্টর আইপিএস সুবোধ কুমার জয়সওয়াল

বড় সিদ্ধান্ত কেন্দ্রের, মেয়াদ বাড়ল আইবি ও র' প্রধানের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 27, 2021 | 8:07 PM

নয়া দিল্লি: সিবিআইয়ের (CBI) নতুন ডিরেক্টর হিসাবে সদ্য মনোনীত হয়েছেন সুবোধ কুমার জয়সওয়াল। এবার রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং বা র’ (RAW) ও ইন্ট্যালিজেন্স ব্যুরো বা আইবি (IB) র দুই প্রধান পদের ক্ষেত্রেও বড় সিদ্ধান্ত নিল কেন্দ্র। কেন্দ্রীয় মন্ত্রিসভার অ্যাপয়েন্টমেন্ট কমিটি এই দুই পদের প্রধানেরই কাজের সময় আরও এক বছর করে বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ দু’জনকেই ‘এক্সটেনশন’ দেওয়া হল।

আইবির সমস্ত দায়িত্ব সামলান অরবিন্দ কুমার। অন্যদিকে র’-এর মুখ্য পদে রয়েছেন সামন্ত কুমার গোয়েল। দু’জনই ২০১৯ সালের ২৬ জুন এই পদের দায়িত্ব নেন। দু’জনই ১৯৮৪ ব্যাচের আইপিএস অফিসার। ২০২১ সালে ৩০ জুন অবধি তাঁদের কাজের মেয়াদ ছিল। কিন্তু বৃহস্পতিবারই জানা গিয়েছে, তাঁদের একই পদে আরও এক বছরের জন্য বহাল রাখা হচ্ছে। সামন্ত গোয়েল পঞ্জাব ক্যাডারের। প্রায় দু’ বছর ধরে র’-এর সেক্রেটারি হিসাবে কাজ করছেন তিনি। আইবি ডিরেক্টর অরবিন্দ কুমারও গত ২৪ মাস ধরে এই পদের দায়িত্ব সামলাচ্ছেন।

মঙ্গলবারই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই-এর পরবর্তী পূর্ণ সময়ের ডিরেক্টর হিসেবে নিয়োজিত হন সিআইএসএফ-এর ডিরেক্টর আইপিএস সুবোধ কুমার জয়সওয়াল। আগামী দু’ বছরের জন্য স্থায়ীভাবে এই পদে নিয়োগ পান মহারাষ্ট্রের এই প্রাক্তন ডিজিপি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন তিন সদস্যের একটি কমিটি সুবোধ কুমারকে পরবর্তী সিবিআই প্রধান হিসেবে নিয়োগ করে।