Junior Doctors: সরকার অনড়, দেশব্যাপী আন্দোলনের হুঁশিয়ারি জুনিয়র ডাক্তারদের

Residents Junior Docs Joint Action Forum: শুক্রবার (১৩ সেপ্টেম্বর), ভুবনেশ্বর এবং বেঙ্গালুরু থেকে এদিন ভিডিয়ো বিবৃতি জারি করে 'প্রশাসনের নিষ্পৃহতা' নিয়ে সরব হয়েছে জুনিয়র ডাক্তারদের এই সংগঠন। ভিডিয়ো বিবৃতিতে তারা জানিয়েছে, বাংলায় যে জুনিয়র ডাক্তার এবং আবাসিক ডাক্তাররা আন্দোলন করছেন, তাদের কারও বিরুদ্ধে যদি কোনও পদক্ষেপ করা হয়, তাহলে তারা দেশব্যাপী আন্দোলনে নামবে।

Junior Doctors: সরকার অনড়, দেশব্যাপী আন্দোলনের হুঁশিয়ারি জুনিয়র ডাক্তারদের
আন্দোলনে জুনিয়র ডাক্তাররা
Follow Us:
| Updated on: Sep 13, 2024 | 11:31 AM

কলকাতা: কলকাতার চিকিৎসকদের বিক্ষোভ নিয়ে রাজ্য সরকারের অনড় অবস্থান নিয়েছে। এমনটাই দাবি করছেন জুনিয়র ডাক্তাররা। আর এবার সরকারের এই অনড় মনোভাবের বিরোধীতা করে দেশব্যাপী আন্দোলনের হুঁশিয়ারি দিল রেসিডেন্ট এবং জুনিয়র ডাক্তারদের জয়েন্ট অ্যাকশন ফোরাম। শুক্রবার (১৩ সেপ্টেম্বর), ভুবনেশ্বর এবং বেঙ্গালুরু থেকে এদিন ভিডিয়ো বিবৃতি জারি করে ‘প্রশাসনের নিষ্পৃহতা’ নিয়ে সরব হয়েছে জুনিয়র ডাক্তারদের এই সংগঠন। ভিডিয়ো বিবৃতিতে তারা জানিয়েছে, বাংলায় যে জুনিয়র ডাক্তার এবং আবাসিক ডাক্তাররা আন্দোলন করছেন, তাদের কারও বিরুদ্ধে যদি কোনও পদক্ষেপ করা হয়, তাহলে তারা দেশব্যাপী আন্দোলনে নামবে। সেটা হরতাল হতে পারে, কর্মবিরতি হতে পারে, নির্দিষ্ট কোনও কর্মসূচি তারা ঘোষণা করেনি।

প্রশাসনের নিষ্ক্রিয়তা নিয়ে হতাশ অল ইন্ডিয়া রেসিডেন্ট জুনিয়র ডক্টর্স জয়েন্ট অ্যাকশন ফোরাম। যেভাবে মুখ্যমন্ত্রী বৈঠক ডেকেছেন, কিন্তু চিকিৎসকদের দাবি মেনে সেই বৈঠকের লাইভ স্ট্রিমিং করতে অস্বীকার করেছে সরকার – এই প্রতিটি বিষয়েই তীব্র সমালোচনা করেছে জয়েন্ট অ্যাকশন ফোরাম। সংগঠনের সদস্য, প্রজ্ঞা অনির্বাণ বলেছেন, পশ্চিমবঙ্গের জুনিয়র চিকিৎসকদের এই আন্দোলন বর্তমানে সারা ভারতব্যাপী বিচারের দাবিতে পরিণত হয়েছে। আন্দোলনকারীদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা গ্রহণ করা হলে, তাকে বিরোধী কন্ঠ রোধ করার মরিয়া চেষ্টা হিসেবে দেখা হবে এবং দেশব্যাপী আন্দোলন ছড়িয়ে পড়বে।”

সূত্রের খবর, শুধু রেসিডেন্ট জুনিয়র ডক্টর্স জয়েন্ট অ্যাকশন ফোরামই নয়, চিকিৎসকদের অন্যান্য সংগঠনও তাদের বিভিন্ন রাজ্য শাখার সঙ্গে আলোচনা করছেন। পশ্চিমবঙ্গের জুনিয়র ডাক্তারদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হলে সঙ্গে সঙ্গে তারা দেশব্যাপী আন্দোলনে নামতে পারেন। ‘প্রোগ্রেসিভ মেডিকোস অ্যান্ড সায়েন্টিস্টস ফোরাম’-ও এক বিবৃতি জারি করে জানিয়েছে, পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে বৈঠকের লাইভ স্ট্রিমিং করার যে দাবি পশ্চিমবঙ্গের ডাক্তাররা জানিয়েছেন, তারা সেই দাবির পক্ষে আছে। পশ্চিমবঙ্গের চিকিৎসদের এই সংগ্রাম কর্মীদের সংগঠনের গুরুত্বকে তুলে ধরেছে বলে জানিয়েছে তারা।