‘সবসময় বড়দের সম্মান করতেই শেখানো হয়েছে’, তেজস্বীর মন্তব্যে ফের প্রকাশ্যে দুই ভাইয়ের কাজিয়া!

জেল থেকে মুক্তির পরই ধীরে ধীরে রাজনীতিতে ফিরছেন লালু প্রসাদ যাদবও। দুই ছেলের মধ্যে মতবিরোধও তাঁর চোখ এড়িয়ে যায়নি।

'সবসময় বড়দের সম্মান করতেই শেখানো হয়েছে', তেজস্বীর মন্তব্যে ফের প্রকাশ্যে দুই ভাইয়ের কাজিয়া!
ফের প্রকাশ্যে দুই ভাইয়ের বিবাদ।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 21, 2021 | 9:25 AM

পটনা: ফের সামনে এল দুই ভাইয়ের বিবাদ। ছাত্র পরিষদের প্রধানকে দায়িত্ব থেকে সরানোর পরই তেজস্বী ও তেজ প্রতাপ যাদবের মধ্যে যে বিবাদ প্রকাশ্যে এসেছে, সেই প্রসঙ্গেই দাদাকে টিপ্পনির সুরে তেজস্বী বললেন, “আমাদের মা-বাবা বড়দের সম্মান করতে শিখিয়েছে।”

রাষ্ট্রীয় জনতা দল বা আরজেডির দায়িত্বভার নিয়ে দীর্ঘদিন ধরেই বিবাদ দুই ভাইয়ের মধ্যে। সম্প্রতিই লালু প্রসাদের বড় ছেলে তেজ প্রতাপ দলীয় মতপার্থক্যের জেরে বিহার শাখার প্রধান জগদানন্দ সিংকে আক্রমণের নিশানা বানান। দলের প্রবীণ সদস্যকে অপমানের প্রসঙ্গে ছোট ভাই তেজস্বীর মতামত জানতে চাইলে তিনি বলেন, “তেজ প্রতাপ আমার বড় দাদা হতে পারে, কিন্তু আমাদের মা-বাবা বরাবর শিখিয়েছেন বড়দের সম্মান করতে এবং নিয়ম মেনে চলতে। রাজনীতিতে রাগ, মত পার্থক্য তো স্বাভাবিক। কিন্তু সেই কারণে নিজের শিক্ষা ভোলা উচিত নয়।”

এ দিকে, সম্প্রতিই তেজ প্রতাপের ঘনিষ্ট হিসাবে পরিচিত আকাশ যাদবকে ছাত্র পরিষদের প্রধানের পদ থেকে সরিয়ে দিয়েছেন তেজস্বী, যার জেরে বেজায় চটেছেন তেজ প্রতাপ, এমনটাই দলীয় সূত্রে খবর। কিন্তু এই সিদ্ধান্তে লালু প্রসাদের সম্মতি থাকায় কিছুই করতে পারেননি তেজ প্রতাপ।

আকাশ যাদবের আগে তেজস্বী দাদা তেজ প্রতাপের অন্যতম পরামর্শদাতাকেও সরিয়ে দিয়েছিল বলে জানা গিয়েছে। এরপরই রোষের মুখে পড়েন জগদানন্দ সিং। তেজ প্রতাপ তাঁর বিরুদ্ধে অভিযোগ আনেন যে তিনি হিটলার কায়দায় দলের দায়িত্বভার সামলাচ্ছেন। তেজ প্রতাপের এই মন্তব্যের পর থেকেই অপমানে দলীয় কার্যালয়ে যাওয়া বন্ধ করে দেন তিনি।

এ দিকে, জেল থেকে মুক্তির পরই ধীরে ধীরে রাজনীতিতে ফিরছেন লালু প্রসাদ যাদবও। দুই ছেলের মধ্যে মতবিরোধও তাঁর চোখ এড়িয়ে যায়নি। তবে বড় ছেলের বিয়ে ও বিচ্ছেদ ঘিরে তুমুল রাজনৈতিক চর্চার পর থেকেই ছোট ছেলে তেজস্বীর উপরই যাবতীয় দায়িত্বভার তুলে দিয়েছেন লালু প্রসাদ যাদব। বর্তমানে আরজেডির নবীন মুখ হিসাবেও পরিচিত তেজস্বী যাদবই, তেজ প্রতাপ নন।

লালু প্রসাদের দুই ছেলে তেজ প্রতাপ ও তেজস্বী নিজেদের মধ্যে বিবাদের কথা প্রকাশ্যে অস্বীকার করলেও ২০১৯ সালেই দুই ভাইয়ের বিবাদ সকলের সামনে চলে এসেছিল। লালুর বড় ছেলে তেজ প্রতাপের সঙ্গে প্রাক্তন মুখ্যমন্ত্রী দাগোরা রাইয়ের মেয়ে ঐশ্বর্যের বিয়ে বাঁচানোর শেষ চেষ্টায় যখন সরন লোকসভা আসন নিয়ে চর্চা চলছিল, তখনই তেজ প্রতাপ জানিয়েছিলেন রাই পরিবারের বিরুদ্ধে লড়াই করতে তিনি লালু-রাবড়ি মোর্চা তৈরি করবেন। একইসঙ্গে নিজের ঘনিষ্ঠদের টিকিট না দেওয়ায় ভাই তেজস্বীর উপরও অসন্তোষ প্রকাশ করেন দাদা তেজ প্রতাপ। শেষমেশ আলাদা দল গঠন না করলেও পরবর্তী সময়ে লালু কন্যার “হাতের পাঁচটি আঙুল সমান নয়” মন্তব্যেও দলের দায়িত্ব ঘিরে দুই ভাইয়ের বিবাদ সামনে চলে এসেছিল। আরও পড়ুন: মহরমের শোভাযাত্রায় দেশবিরোধী স্লোগান, গ্রেফতার ৬, শিবরাজ বললেন ‘তালিবানি মনোভাব’