Supreme Court: আরজি করের নির্যাতিতার ছবি অবিলম্বে সরাতে হবে, নির্দেশিকা জারি করল কেন্দ্র

RG Kar Case: সুপ্রিম কোর্টের নির্দেশনামায় বলা হয়েছে, আরজি কর মেডিক্যাল কলেজে চিকিৎসক খুনের ঘটনায় ধর্ষণের অভিযোগ উঠেছে। আর সেই ঘটনার পর থেকে নির্যাতিতার নাম মেটা, ইউটিউব ও এক্স-এর মতো মাধ্যমগুলিতে ব্যাপকহারে ছড়িয়ে পড়েছে।

Supreme Court: আরজি করের নির্যাতিতার ছবি অবিলম্বে সরাতে হবে, নির্দেশিকা জারি করল কেন্দ্র
আরজি কর মেডিক্যাল কলেজ
Follow Us:
| Updated on: Sep 14, 2024 | 6:52 AM

নয়া দিল্লি: আরজি কর কাণ্ডে নির্যাতিতার নাম ও ছবি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ হচ্ছে, এমন অভিযোগের কথা শীর্ষ আদালতে জানানো হয়েছিল আগেই। সেই অভিযোগের ভিত্তিতে সুপ্রিম কোর্ট ইতিমধ্যেই সেই সব নাম-ছবি সরানোর নির্দেশ দিয়েছে। এবার সেই নির্দেশিকা কার্যকর করার জন্য নির্দেশিকা দিল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক।

শীর্ষ আদালতের অর্ডার বা নির্দেশনামা উল্লেখ করে কেন্দ্র জানিয়েছে, সব সোশ্যাল মিডিয়া, সংবাদপত্র, ডিজিটাল মাধ্যম ও স্যাটেলাইট টিভি চ্যানেলগুলিকে অবিলম্বে এই নির্দেশ কার্যকর করতে হবে।

সুপ্রিম কোর্টের নির্দেশনামায় বলা হয়েছে, আরজি কর মেডিক্যাল কলেজে চিকিৎসক খুনের ঘটনায় ধর্ষণের অভিযোগ উঠেছে। আর সেই ঘটনার পর থেকে নির্যাতিতার নাম মেটা, ইউটিউব ও এক্স-এর মতো মাধ্যমগুলিতে ব্যাপকহারে ছড়িয়ে পড়েছে। এমনকী মৃতদেহের ছবি ও ভিডিয়োও ছড়িয়ে পড়েছে বলে উল্লেখ করেছে শীর্ষ আদালত।

পুরনো মামলার কথা উল্লেখ করে সুপ্রিম রায়ের কথা মনে করিয়ে দিয়েছে শীর্ষ আদালত। নির্দেশে বলা হয়েছে, আগেই সুপ্রিম কোর্ট রায় দিয়েছে যে ধর্ষণের ক্ষেত্রে কোনও সংবাদমাধ্যম বা সোশ্যাল মিডিয়ায় নির্যাতিতার নাম বা পরিচয় প্রকাশ করা যাবে না। ২০১৯ সালে এই বিষয়ে একটি নির্দেশিকা দিয়েছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকও। ভারতীয় ন্যায় সংহিতা ৭২ (১) নম্বর ধারার কথাও বলা হয়েছে অর্ডার কপিতে, যেখানে এই বিষয়ে কথা উল্লেখ আছে।

যে সব মাধ্যমে (সংবাদমাধ্যম বা সোশ্যাল মিডিয়ায়) নির্যাতিতার ছবি, নাম, মৃতদেহের ছবি প্রকাশ হয়েছে, সেগুলি অবিলম্বে সরিয়ে দেওয়ার নির্দেশও দিয়েছে সুপ্রিম কোর্ট।