Tamil Nadu Rain: আগামী ২ দিনে আরও বাড়বে বৃষ্টি, আসন্ন বিপদ নিয়ে সতর্কবার্তা প্রশাসনের

Tamil Nadu Rain Update: নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের প্রভাবে আগামী দুই দিনও বৃষ্টিপাত কমার সম্ভাবনা না থাকায়, তামিলনাড়ুর নয়টি জেলায় সমস্ত স্কুল কলেজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

Tamil Nadu Rain: আগামী ২ দিনে আরও বাড়বে বৃষ্টি, আসন্ন বিপদ নিয়ে সতর্কবার্তা প্রশাসনের
কোমর অবধি জমা জলেই নিত্যপ্রয়োজনীয় কাজগুলি সারছেন বাসিন্দারা। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2021 | 9:18 AM

চেন্নাই: গত সপ্তাহের শেষভাগ থেকেই লাগাতার ভারী বৃষ্টি(Heavy Rain)-তে ভাসছে তামিলনাড়ু (Tamil Nadu)। ইতিমধ্যেই জলমগ্ন হয়ে পড়েছে একাধিক জেলা। আগামী দুই দিনও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকায় সাধারণ মানুষকে যথাসম্ভব বাড়িতেই থাকার অনুরোধ করলেন ডিজিপি সি শৈলেন্দ্র বাবু।

রাজ্যজুড়ে একটানা ভারী বৃষ্টিপাতের কারণে একাধিক জায়গাতেই জমেছে জল। প্রশাসনের তরফে দ্রুত জল বের করার উদ্যোগ নেওয়া হলেও, যেহেতু আগামী দুই দিনও ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, সেই কারণে আপাতত রাজ্যবাসীকে ঘরে থাকার অনুরোধই জানালেন রাজ্যের ডিজিপি। মঙ্গলবার রাতেই তিনি একটি ভিডিয়ো বার্তা পোস্ট করে এই সময়ে কী করা উচিত এবং কী করা উচিত নয়, তা নিয়ে সাধারণের উদ্দেশ্যে বার্তা দেন।
তিনি জানান, বৃষ্টির কারণে জমা জলে বিদ্যুৎপৃষ্ট হওয়ার সম্ভাবনা থেকেই যায়। সেই কারণে যথাসম্ভব বাড়ির ভিতরেই যেন সকলে সুরক্ষিতভাবে থাকেন। বিশেষত ছোট বাচ্চাদের যেন বাড়ির বাইরে যেতে না দেওয়া হয়। ঘূর্ণিঝড় ও বজ্রপাত থেকেও সাধারণ মানুষকে সতর্ক থাকার অনুরোধ জানান তিনি। ঝড়-বৃষ্টির সময় টিভি, ফ্রিজের মতো বৈদ্যুতিন সামগ্রী যাতে ব্যবহার না করা হয়, সেই অনুরোধও জানান তিনি।

নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের প্রভাবে আগামী দুই দিনও বৃষ্টিপাত কমার সম্ভাবনা না থাকায়, তামিলনাড়ুর নয়টি জেলায় সমস্ত স্কুল কলেজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। চেন্নাই. কাঞ্চিপুরম, থিরুভাল্লুর, কাড্ডালোর, নাগাপাত্তিনাম, থাঞ্জাভুর সহ একাধিক জেলায় ছুটি ঘোষণা করা হয়েছে।

একটানা অতি ভারী বৃষ্টিপাতের জেরে চেন্নাইয়ের একাধিক নীচু জায়গা সম্পূর্ণরূপে জলমগ্ন হয়ে পড়েছে। অতিরিক্ত জল বের করতে তিনটি জলাধারের গেট খুলে দেওয়া হয়েছে। বৃষ্টির জলে ডুবে গিয়েছে রাস্তাঘাট, বাড়িঘর। অতি বৃষ্টিতে বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ার খবর পেয়েই তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন(MK Stalin)-র সঙ্গে ফোনে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। তিনি রাজ্যের পরিস্থিতির খোঁজ নেন এবং পূর্ণ সহায়তার আশ্বাসও দিয়েছেন। ইতিমধ্যেই উদ্ধারকার্যে নেমেছে এনডিআরএফ(NDRF)-র চারটি দল।

কোয়েম্বাটোর, কারুর, তিরুনেলিভেলি, ভিল্লুপুরম সহ একাধিক জেলাজুড়ে মোট ৫ হাজার ত্রাণ শিবির তৈরি করা হয়েছে। গ্রেটার চেন্নাই কর্পোরেশনের তরফেও ১৬০টি ত্রাণ শিবির খোলা হয়েছে।  ১০৭০ নম্বরে ২৪ ঘণ্টার জন্য একটি জরুরি নম্বরও চালু করা হয়েছে চেন্নাইয়ে বৃষ্টি সংক্রান্ত যাবতীয় সমস্যা ও অভিযোগ শোনার জন্য।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, উত্তর পূর্ব মৌসুমী বায়ু ও নিম্নচাপের সাঁড়াশি চাপে ৯ নভেম্বর থেকে ১১ নভেম্বর অবধি ভারী বৃষ্টি হবে তামিলনাড়ু ও অন্ধ্র প্রদেশের (Andhra Pradesh) উপকূলবর্তী এলাকাগুলিতে। তামিলনাড়ুতে শনিবার থেকে যে ভারী বৃষ্টি শুরু হয়েছে, তা আগামী চারদিনও জারি থাকবে বলেই মনে করা হচ্ছে। মঙ্গলবার থেকে বঙ্গোপসাগরের দক্ষিণ-পূর্ব উপকূলে তৈরি নিম্নচাপের প্রভাবে বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে বলেই মনে করা হচ্ছে। আপাতত হালকা থেকে মাঝারি পরিমাণ বৃষ্টিপাত হলেও ১১ নভেম্বর থেকে তামিলনাড়ু ও অন্ধ্র উপকূলে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: COVID Vaccination: বিমানবন্দর থেকে ছট পুজোর ঘাট, সর্বত্রই মিলবে করোনা টিকা, নয়া উদ্যোগ দিল্লি সরকারের