COVID Vaccination: বিমানবন্দর থেকে ছট পুজোর ঘাট, সর্বত্রই মিলবে করোনা টিকা, নয়া উদ্যোগ দিল্লি সরকারের

COVID Vaccination in Delhi: বিমানবন্দরে যে টিকাকরণ কেন্দ্রটি খোলা হয়েছে, সেখান থেকে বিমানবন্দরের কর্মীরা, পাইলট, যাত্রী থেকে শুরু করে সাধারণ যে কোনও মানুষই করোনা টিকা নিতে পারবেন।

COVID Vaccination: বিমানবন্দর থেকে ছট পুজোর ঘাট, সর্বত্রই মিলবে করোনা টিকা, নয়া উদ্যোগ দিল্লি সরকারের
রাজ্যে করোনার টিকাকরণের খণ্ডচিত্র। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2021 | 8:16 AM

নয়া দিল্লি: দেশজুড়ে চলছে উৎসবের মরশুম। এদিকে করোনা(COVID-19)-র বিপদ কাটেনি এখনও। উৎসবের মাঝেই যাতে সংক্রমণ ফের ভয়াবহ আকার ধারণ না করে, তার জন্য কেন্দ্র ও রাজ্য সরকারের তরফে মিলিতভাবে প্রচেষ্টা চালানো হচ্ছে। তবে সংক্রমণ রোধে একমাত্র দাওয়াই বর্তমানে টিকাকরণই (COVID Vaccination)। সেই কারণেই ছটপুজো(Chhath Puja)-তেও টিকাকরণ কর্মসূচি চালু রাখতে এক নয়া উদ্যোগ নিল দিল্লি সরকার (Delhi Government)।

সরকারি সূত্রে জানা গিয়েছে, রাজধানীর সমস্ত বাসিন্দাদের বছর শেষের মধ্যে টিকা দেওয়ার লক্ষ্যে এ বার ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরেও টিকাকেন্দ্রের সূচনা করছে দিল্লি সরকার। এছাড়াও সামনেই ছট পুজো থাকায়, বিশেষ ঘাটেও টিকাকেন্দ্র খোলার পরিকল্পনা রয়েছে। বছর জুড়েই যে বাণিজ্য মেলাগুলি চলে দিল্লিতে, সেখানেও করোনা টিকাকরণের উদ্যোগ নেওয়া হয়েছে।

বুধবারই ছট পুজো উপলক্ষ্যে দিল্লির বিভিন্ন ঘাটে করোনা টিকাকরণ শুরু করা হবে। এছাড়াও এ দিন দুপুরেই ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা টিকাকরণ কেন্দ্রের উদ্বোধন করা হবে। আইটিপিও প্রগতি ময়দানে আগামী ১৪ নভেম্বর থেকে ২৭ নভেম্বর অবধি যে বাণিজ্য মেলার আয়োজন করা হয়েছে, সেখানেও এই টিকাকরণ ক্য়াম্প খোলা হবে।

করোনা সংক্রমণ শুরু হওয়ার পর এই প্রথম দিল্লিতে কোনও বাণিজ্য মেলার আয়োজন করা হয়েছে। ১৪ দিন ধরে চলা এই মেলাতেই টিকাকরণ কেন্দ্রও খোলা হবে। নির্দিষ্ট পরিচয়পত্র দেখিয়ে কোভ্যাক্সিন ও কোভিশিল্ডের প্রথম ও দ্বিতীয় ডোজ় নিতে পারবেন আগত ব্যক্তিরা।

বিমানবন্দরে যে টিকাকরণ কেন্দ্রটি খোলা হয়েছে, সেখান থেকে বিমানবন্দরের কর্মীরা, পাইলট, যাত্রী থেকে শুরু করে সাধারণ যে কোনও মানুষই করোনা টিকা নিতে পারবেন। দিল্লি আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষের সঙ্গে মিলিত উদ্যোগে এই টিকাকরণ কর্মসূচির সূচনা করা হয়েছে বলে জানা গিয়েছে। কীভাবে এই টিকাকরণ কর্মসূচিকে আরও সফল করা যায়, তা নিয়ে মঙ্গলবারই দিল্লি সরকার ও বিমানবন্দর কর্তৃপক্ষ আলোচনায় বসেছিল।

প্রশাসনের তরফে জানানো হয়েছে, রাজ্যের সমস্ত বাসিন্দা যাতে করোনা টিকা পান, সেই লক্ষ্যে বুধবার থেকেই বিভিন্ন ছট পুজোর ঘাটেও টিকাকেন্দ্র খোলা হবে। দিল্লিতে মূলত পাঁচটি ঘাট খুলে দেওয়া হয়েছে ছট পুজোর জন্য। এগুলি হল চাণক্যপুরীর ডিএমএস পার্ক, নেহেরু পার্ক, সঞ্জয় ঝিল পার্ক, রানি ঝাঁসি পার্ক এবং মুনির্কা গ্রাম। আজ দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল ছটপুজোর প্রস্তুতি দেখতে ডিএমএস পার্কে যেতে পারেন।

করোনা টিকাকরণ নিয়ে সচেতনতা বাড়াতে সরকারের তরফে হর ঘর “দস্তক” নামক একটি কর্মসূচি শুরু করা হয়েছে। এই কর্মসূচির অধীনে প্রতিটি কলোনীতে গিয়ে করোনা সংক্রমণ ও টিকাকরণ নিয়ে প্রচার চালানো হচ্ছে। ঠিকা শ্রমিকদেরও টিকাকরণের ব্যবস্থা করা হয়েছে, এছাড়াও যাদের কাছে সরকারি পরিচয়পত্র নেই, তাদেরও টিকাকরণের ব্যবস্থা করা হয়েছে। ইতিমধ্যেই সেন্ট্রাল ভিস্তা প্রকল্প, প্রগতি ময়দান, দিল্লি হাইকোর্ট ও ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরের নির্মীয়মাণ অংশগুলিতে কর্মরত শ্রমিকদের জন্য টিকাকরণ কর্মসূচির ব্যবস্থা করা হয়েছে।

আরও পড়ুন: Farmers Protest: কৃষক আন্দোলনের বর্ষপূর্তিতে রাজধানীতে বিশাল কর্মসূচি, ব্যাঘাত ঘটতে পারে সংসদ অধিবেশনেও