‘কাঁচামাল আটকে রেখেছে ইউরোপ-আমেরিকা’, টিকা সরবরাহে দেরি নিয়ে সাফাই সেরামকর্তার

গুণমান ও অন্যান্য কিছু সমস্যা থাকায় চিন (China) থেকে কাঁচামাল আনাতে চায় না সেরাম ইন্সটিটিউট(SII), এমনটাই জানালেন আদার পুনাওয়ালা(Adar Poonawalla)।

  • TV9 Bangla
  • Published On - 12:47 PM, 8 Apr 2021
'কাঁচামাল আটকে রেখেছে ইউরোপ-আমেরিকা', টিকা সরবরাহে দেরি নিয়ে সাফাই সেরামকর্তার
আদার পুনাওয়ালা।

নয়া দিল্লি: করোনা ভ্যাকসিন প্রস্তুতিতে দেরি হওয়ার কারণে প্রভাব পড়ছে টিকা সরবরাহকরণে। বুধবারই অ্যাস্ট্রাজেনেকা( Astrazeneca) সংস্থার তরফে আইনি নোটিসও পাঠানো হয় সেরাম সংস্থার প্রধান আদার পুনাওয়ালা(Adar Poonawalla)-কে। টিকাকরণের সরবরাহে দেরির জন্য এ বার সরাসরি ইউরোপ(Europe) ও আমেরিকা(US)-কে দায়ী করলেন সংস্থার প্রধান আদার পুনাওয়ালা। তাঁর অভিযোগ, টিকা প্রস্তুতির কাঁচামাল আটকে রেখেছে ইউরোপ ও আমেরিকা।

সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়া(Serum Institute of India)-র তৈরি “কোভিশিল্ড” (Covishield) কেবল ভারতেই নয়, বিশ্বের নানা দেশেও সরবরাহ করা হচ্ছিল। কিন্তু সম্প্রতি সেই টিকা সরবরাহকরণে দেরি হয়। অর্ডার নিয়েও সঠিক সময়ে টিকা সরবরাহ করতে না পারায় আইনি নোটিসের মুখে পড়ে বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক সংস্থা।

এ দিন এই বিষয়ে কথা বলতে গিয়ে আদার পুনাওয়ালা বলেন, “যদি সম্ভব হত, তবে আমেরিকায় গিয়ে আমি প্রতিবাদ করতাম। সেখানে গিয়ে বলতাম যে, কোভ্যাক্সিন ও অন্যান্য ভ্যাকসিন প্রস্তুতিতে যে কাঁচামাল প্রয়োজন, তা আপনারা আটকে রেখেছেন। বর্তমানে আমরা এই সমস্যাতেই পড়েছি, কারণ ছয় মাস বা এক বছর পরে নয়, আমাদের এই মুহূর্তেই কাঁচামাল প্রয়োজন। ছয় মাসের মধ্যে আমরা অন্য সরবরাহকারীকে খুঁজে নিতে পারব।”

আরও পড়ুন: ‘ব্যর্থতা ঢাকতেই টিকার আকালের অভিযোগ’, ঠাকরে সরকারকে কড়া জবাব স্বাস্থ্যমন্ত্রীর

উল্লেখ্য, ইউরোপ ও আমেরিকা অনির্দিষ্টকালের জন্য কাঁচামাল সরবরাহকরণে নিষেধাজ্ঞা জারি করেছে।

আমেরিকা বা ইউরোপ ছাড়া অন্য কোনও দেশ থেকে ভ্যাকসিনের কাঁচামাল কেন আনানো হচ্ছে না, এই প্রশ্নের জবাবে সেরাম কর্তা জানান, গুণমান ও অন্যান্য কিছু সমস্যা থাকায় সেরাম ইন্সটিটিউট চিন থেকে কাঁচামাল আনাতে চায় না। তিনি জানান, বর্তমানে প্রতি মাসে ৬ থেকে সাড়ে ৬ কোটি কোভিশিল্ড উৎপাদন করা হয়। আগামী জুন মাসের মধ্যে এই প্রস্তুতিতে গতি এনে প্রতি মাসে ১০ থেকে ১১ কোটি টিকা উৎপাদন করার লক্ষ্যমাত্রা রাখা হয়েছে।

আরও পড়ুন: করোনার কামড় থেকে বাঁচতে কঠোর নিউজিল্যান্ড, ভারতীয়দের প্রবেশে জারি নিষেধাজ্ঞা