SpiceJet Airlines: বিমান সংস্থার শাস্তির মেয়াদ বাড়াল ডিজিসিএ! এই কারণে যাত্রীদের সমস্যা কি বাড়বে?

Spicejet Airlines: স্পাইসজেটের ওপর জারি হওয়া নির্দেশের মেয়াদ ২৯ অক্টোবর অবধি বাড়ানো হয়েছে বলেই জানা গিয়েছে।

SpiceJet Airlines: বিমান সংস্থার শাস্তির মেয়াদ বাড়াল ডিজিসিএ! এই কারণে যাত্রীদের সমস্যা কি বাড়বে?
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 21, 2022 | 7:25 PM

নয়া দিল্লি: একের পর বিমান পরিবহণ সংস্থার বিমান সম্প্রতি বিপর্জয়ের মুখে পড়েছে। বিমান ও যাত্রীদের নিরাপত্তা সুনিশ্চিত করার লক্ষ্যে দেশের বিমান নিয়ামক সংস্থার তরফে পরিবহণ সংস্থা স্পাইসজেটের (Spicejet Airlines) ওপর কড়া নির্দেশ জারি করা হয়েছিল। বাণিজ্যিক বিমান পরিবহণ সংস্থা স্পাইসজেটকে ২৭ জুলাই ডিজিসিএ-র তরফে নির্দেশে দেওয়া হয়েছিল যে বিমান পরিবহণ সংস্থা তাদের মোট বিমানের ৫০ শতাংশ বিমান যাত্রী পরিবহণের কাজে ব্যবহার করতে পারবে। স্পাইসজেটের ওপর জারি হওয়া নির্দেশের মেয়াদ ২৯ অক্টোবর অবধি বাড়ানো হয়েছে বলেই জানা গিয়েছে। প্রসঙ্গত, ফুয়েল ইন্ডিকেটরে গোলমালের জেরে দিল্লি থেকে দুবাইগামী স্পাইসজেটের বিমান পাকিস্তানের করাচিতে জরুরি অবতরণ করেছিল।

ডিজিসিএর তরফে জারি হওয়া নির্দেশিকাতে বলা হয়েছে, “ডিজিসিএ-র তরফে স্পাইসজেটকে নির্দেশ দেওয়া হয়েছে, সংস্থার মালিকানাধীন ৫০ শতাংশ বিমান ব্যবহার নিয়ে ২৭ জুলাই যে নির্দেশিকা জারি করা হয়েছিল তার মেয়াদ ২৯ অক্টোবর অবধি বাড়ানো হয়েছে।” ডিজিসিএর নির্দেশিকাতে বলা হয়েছে, ৫০ শতাংশ বিমান ব্যবহার থেকে যদি সংস্থা বাড়ানো হয়, তবে ডিজিসিএ নিশ্চিত করবে বিমান পরিবহণ সংস্থার প্রয়োজনীয় টেকনিক্যাল সাপোর্ট এবং আর্থিক সংস্থান রয়েছে এবং বিমানটি নিরাপদ ও সফলভাবে যাত্রী পরিবহণ করতে সক্ষম। নির্দিষ্ট সময়ের জন্য ডিজিসিএ-র নজরদারিতে থাকবে স্পাইসজেট।

ডিজিসিএ বিমান পরিবহণ সংস্থার ৫০ শতাংশ বিমান নিয়ে যাত্রী পরিবহণের নির্দেশ দিয়েছিল। সামার শিডিউল ২০২২ এর আওতায় এই নির্দেশ দেওয়া হয়েছিল। বিভিন্ন রিপোর্টে স্পাইসজেটের বিমানে নিরাপত্তার গাফিলতি নিয়ে প্রশ্ন তোলা হয়েছিল। তারপর দিল্লি থেক দুবাইগামী বিমান পাকিস্তানের করাচিতে অবতরণ করার পরই এই ডিসিজিএ-র পক্ষ থেকে স্পাইসজেটের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হয়েছিল। স্পাইজজেটের বিমান সংখ্যায় কম চালার কারণে যাত্রীদের সমস্যা বাড়তে পারে বলেই মনে করা হচ্ছে।