‘রামের ভারতে পেট্রল ৯৩ টাকা, রাবণের লঙ্কায় ৫১’, কেন্দ্রকে খোঁচা বিজেপি সাংসদের!

পেট্রলের অগ্নিমূল্য নিয়ে কেন্দ্রকে খোঁচা সুব্রহ্মণ্যম স্বামীর

'রামের ভারতে পেট্রল ৯৩ টাকা, রাবণের লঙ্কায় ৫১', কেন্দ্রকে খোঁচা বিজেপি সাংসদের!
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 02, 2021 | 4:24 PM

নয়া দিল্লি: সোমবার কেন্দ্রীয় বাজেটে জ্বালানি তেলের আমদানি শুল্ক হ্রাস হবে বলে আশা করেছিলেন অনেকে। কিন্তু কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তাঁর বাজেট প্রস্তাবে পেট্রল ও ডিজেলের আমদানি শুল্ক হ্রাস করলেও একই হারে কৃষি সেস চাপিয়েছেন। যার ফলে কার্যত রেকর্ড উচ্চতায় পৌঁছেছে দেশের জ্বালানি তেলের দাম। আর এ নিয়ে মোদী সরকারকে নিশানা করলেন রাজ্যসভার বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী। ঠিক কী বলেছেন তিনি?

বাজট পেশের পরদিনই অর্থাৎ, মঙ্গলবার সকালে একটি টুইট করেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সুব্রহ্মণ্যম স্বামী। একটি গ্রাফিক্স পোস্টে তিনি লিখেছেন, “রামের ভারতে পেট্রলের দাম ৯৩ টাকা (প্রতি লিটার)। সীতার নেপালে ৫৩ টাকা এবং রাবনের লঙ্কায় ৫১ টাকা।” প্রসঙ্গত, বিজেপি সবসময় ‘রাম রাজ্য’ তৈরির কথা বলে।

এদিন লিটার প্রতি পেট্রলের দাম ৮৭ টাকার গণ্ডি পার করেছে। আর ডিজেলের দাম হয়েছে প্রতি লিটার ৮৩ টাকা ৮৬ পয়সা। এই প্রেক্ষিতে নির্মলা সীতারামনের বাজেট পেশের পরের দিনই বিজেপি সাংসদের এই টুইটকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। অবশ্য এটাই প্রথমবার নয়, এর আগে একাধিকবার মোদী সরকারের বিভিন্ন নীতি ও সিদ্ধান্তের সমালোচনা করেছেন সুব্রহ্মণ্যম। এমনকি যে জিএসটি (GST) নীতিকে মোদী সরকার অর্থনীতির উল্লেখযোগ্য সংস্কার বলে দাবি করে থাকে, তাকে একবিংশ শতাব্দীর বড় পাগলামি বলে মন্তব্য করেছিলেন এই বিজেপি নেতা। এছাড়া ভারতের খারাপ অর্থনীতি থেকে কোভিড-জনিত পরিস্থিতি নিয়েও কেন্দ্রকে একহাত নিয়েছেন। এবার বাজেট পেশের পরের দিন পেট্রলের দাম নিয়ে মোদী সরকারকে কটাক্ষ করলেন তিনি।

আরও পড়ুন: এনআরসি নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি: কেন্দ্র

বারবার কেন্দ্রের অর্থনৈতিক নীতিকে নিশানা করা সুব্রহ্মণ্যম স্বামীকে নিয়ে বিজেপি নেতাদের মত অবশ্য ভিন্ন। তাঁদের মতে, স্বামী নিজেকে দেশের অর্থমন্ত্রী হিসেবে দেখতে চান। কিন্তু প্রথমে অরুণ জেটলি এবং পরে নির্মলা সীতারামন সেই ইচ্ছেপূরণের রাস্তায় বাধা হয়ে দাঁড়ান। তাই একদিকে কেন্দ্রের অর্থনীতির সমালোচনা করলেও সঙ্ঘের হিন্দি-হিন্দু-হিন্দুস্তান মন্ত্রের সমর্থন করে দলের অন্দরে নিজের একটা ব্যালেন্স রাখতে চান স্বামী। এদিকে পেট্রলের দাম নিয়ে নাম না করে মোদী সরকারকে বিঁধে বিজেপি সাংসদের টুইট ইতিমধ্যেই নেটদুনিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে।