এনআরসি নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি: কেন্দ্র

কংগ্রেস সাংসদ আনন্দ শর্মার নেতৃত্বাধীন সংসদীয় কমিটি গত বছরের ফেব্রুয়ারি মাসের পর্যবেক্ষণে জানিয়েছিল, আসন্ন এনপিআর ও জনগণনা নিয়ে সাধারণ মানুষের মনে ভয় ও সন্দেহ রয়েছে।

এনআরসি নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি: কেন্দ্র
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 02, 2021 | 4:03 PM

নয়া দিল্লি: দেশে নিম্নমুখী করোনা গ্রাফ। যার ফলে অদূর ভবিষ্যতে জনগণনার আশা তৈরি হয়েছে। কিন্তু এখনও কেন্দ্রের কাছে এনআরসি (NRC) নিয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। আরও একবার সংসদীয় কমিটিকে কেন্দ্র জানাল দেশজুড়ে এনআরসির জন্য কোনও সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি।

মানুষের মনে এনপিআর ও জনগণনা নিয়ে ভয় তৈরি হয়েছে। এই রিপোর্ট দিয়ে সংসদীয় কমিটি স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে জবাব চেয়েছিল। তারই উত্তর দিয়ে কেন্দ্র জানিয়েছে, জনগণনার সব তথ্যই গোপনীয়। শুধুমাত্র সমষ্টিগত তথ্য ছাড়া অন্য তথ্য প্রকাশ করা হয় না। বিগত জনগণনার কথা মাথায় রেখেই এ বারের জনগণনা সম্পূর্ণ হবে। এনপিআর সংক্রান্ত সব ধরনের প্রশ্ন তৈরি করে পূর্ব পরীক্ষা করা হয়েছে। তবে এনআরসি নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

কংগ্রেস সাংসদ আনন্দ শর্মার নেতৃত্বাধীন সংসদীয় কমিটি গত বছরের ফেব্রুয়ারি মাসের পর্যবেক্ষণে জানিয়েছিল, আসন্ন এনপিআর ও জনগণনা নিয়ে সাধারণ মানুষের মনে ভয় ও সন্দেহ রয়েছে। মঙ্গলবার সেই সংক্রান্ত রিপোর্ট রাজ্যসভায় পেশ হয়েছে। কেন্দ্র জানিয়েছে, “মানুষের মধ্যে সঠিক বার্তা পৌঁছে দিতে এনপিআরের একটি পরিকল্পনা তৈরি করা হয়েছে। যা পুঙ্খানুপঙ্খ মেনেই এনপিআর করা হবে।” কেন্দ্র এ-ও জানিয়েছে, সঠিক বার্তা পৌঁছে দেওয়ার জন্য সব ধরনের সোশ্যাল মিডিয়া, ডিজিটাল মিডিয়া, লিখিত মাধ্যমের ব্যবহার করা হবে।

আরও পড়ুন: ‘পদত্যাগ না করলে খুন’, উপত্যকার সরপঞ্চদের হুমকি চিঠি তেহরিক-উল-মুজাহিদ্দিনের

জনগণনায় ভুল এড়াতে আধার কার্ডের ব্যবহার করার কথা জানিয়েছিল সংসদীয় কমিটি। সেই প্রসঙ্গে কেন্দ্র জানিয়েছে, আধার কার্ড অন্যান্য ক্ষেত্রের সরকারি প্রকল্পের জন্য তৈরি করা হয়েছে। যেখানে অন্যভাবে তথ্য সংগ্রহ করা হয়। সংসদীয় কমিটি প্রত্যেকটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে বিভিন্ন প্রসঙ্গে সম্পূর্ণ স্বচ্ছ ধারণা সংগ্রহ করতে বলেছে। যার মাধ্যমে সম্পূর্ণ প্রক্রিয়া দ্বিধাহীনভাবে এগোবে। এনআরসি ও এনপিআর নিয়ে তুমুল বিতর্ক হয়েছে। বিভিন্ন রাজ্যে প্রতিবাদ, বিক্ষোভ, মিছিল দেখা গিয়েছে। অনেক রাজ্য জানিয়েছে, তাঁরা কোনও ভাবেই এনআরসি প্রয়োগ করবে না।