SC on Jahangirpuri Demolition: উচ্ছেদ চালানো যাবে না জাহাঙ্গিরপুরীতে, কড়া নির্দেশ সুপ্রিম কোর্টের

SC on Jahangirpuri Demolition: বুধবারই সুপ্রিম কোর্টে জামিয়াত-উলামা-ই-হিন্দ সংগঠনের তরফে পিটিশন দাখিল করে জানানো হয় যে, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশের মতোই দিল্লিতেও ধর্মীয় মিছিলে অশান্তিকে ঘিরেই উচ্ছেদ অভিযান চালানো হয়েছে।

SC on Jahangirpuri Demolition: উচ্ছেদ চালানো যাবে না জাহাঙ্গিরপুরীতে, কড়া নির্দেশ সুপ্রিম কোর্টের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 21, 2022 | 1:17 PM

নয়া দিল্লি: জাহাঙ্গিরপুরীর উচ্ছেদ অভিযানে (Jahangirpuri Demolition) স্থগিতাদেশ বজায় রাখল সুপ্রিম কোর্ট (Supreme Court)। দিল্লির জাহাঙ্গিরপুরীতে গত শনিবার হনুমানজয়ন্তীকে (Hanuman Jayanti) কেন্দ্র করে যে সংঘর্ষ ও উত্তেজনার সৃষ্টি হয়েছিল, তারপরই গতকাল, বুধবার জাহাঙ্গিরপুরীতে উচ্ছেদ অভিযান শুরু করে দিল্লি পুরসভা। তবে উচ্ছেদের মাঝেই শীর্ষ আদালতের তরফে এই অভিযানে স্থগিতাদেশ জারি করা হয়। আজ মামলার পরবর্তী শুনানিতেও সুপ্রিম কোর্টের তরফে সেই স্থগিতাদেশের নির্দেশই বহাল রাখা হল। একইসঙ্গে শীর্ষ আদালতের তরফে জানানো হয়েছে, জাহাঙ্গিরপুরীর ঘটনাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আদালতের সিদ্ধান্তের পরই উচ্ছেদের বিষয়টি খতিয়ে দেখা হবে।

জাহাঙ্গিরপুরীতে উচ্ছেদ অভিযানের উপরে সুপ্রিম কোর্টের স্থগিতাদেশ দেওয়ার পরও যে দোকানপাট ভাঙচুর করা হয়েছিল, সেই বিষয়টি উল্লেখ করে এদিন শীর্ষ আদালতের তরফে বলা হয় যে, বিষয়টি গুরুত্ব দিয়ে খতিয়ে দেখা হবে। আদালতের পরবর্তী নির্দেশ না দেওয়া অবধি যেন জাহাঙ্গিরপুরীতে কোনও ভাঙচুর না করা হয়, সেই নির্দেশও দেওয়া হয়েছে। আগামী দুই সপ্তাহ পর এই মামবার পরবর্তী শুনানি হবে। এদিনের শুনানিতে বলা হয়, “সুপ্রিম কোর্টের নির্দেশ মেয়রকে জানানোর পরও কেন উচ্ছেদ জারি রাখা হয়েছিল, তা গুরুত্বের সঙ্গে বিচার করা হবে”। সমাজের একটি নির্দিষ্ট শ্রেণিকে নিশানা বানানো হচ্ছে বলেও উল্লেখ করা হয় শীর্ষ আদালতের তরফে।

জাহাঙ্গিরপুরী থেকে যাদের উচ্ছেদ করা হয়েছে, তাদের তরফে হাজির প্রবীণ আইনজীবী দুশ্যন্ত দাভে এদিন শীর্ষ আদালতে বলেন যে, দিল্লির বিজেপি প্রধান উত্তর দিল্লির মেয়রের কাছে অভিযোগ জানানোর পরই রাতারাতি উচ্ছেদ অভিযানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শনিবার হনুমানজয়ন্তীর শোভাযাত্রা ঘিরে যে ধর্মীয় হিংসা ছড়িয়ে পড়েছিল, তার জেরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দালি করেন তিনি।

বুধবারই সুপ্রিম কোর্টে জামিয়াত-উলামা-ই-হিন্দ সংগঠনের তরফে পিটিশন দাখিল করে জানানো হয় যে, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশের মতোই দিল্লিতেও ধর্মীয় মিছিলে অশান্তিকে ঘিরেই উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। এই মামলাটি গ্রহণ করার পরই সুপ্রিম কোর্টের তরফে উচ্ছেদ অভিযানে স্থগিতাদেশ জারি করা হয়। কিন্তু প্রশাসনের কাছে সেই নির্দেশ আসার দুই ঘণ্টা পরও বুলডোজ়ার চালিয়ে উচ্ছেদ করা হয় বলে দাবি।

আইনজীবী দুশ্যন্ত দাভে বলেন, “এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। ধর্মীয় সংঘাতের পরই একটি নির্দিষ্ট শ্রেণিকে নিশানা করা হচ্ছে”। প্রত্যুত্তরে বিচারপতি জানতে চান, “এই ঘটনা একটা এলাকার মধ্যে সীমাবদ্ধ। তাহলে এটি জাতীয় স্তরে গুরুত্বপূর্ণ হচ্ছে কীভাবে?” আইনজীবী দাভে বলেন, “এটা শুধু জাহাঙ্গিরপুরীর ঘটনা নয়, প্রতিটি অঞ্চল যেখানে দাঙ্গা ছড়িয়েছে, সেখানেই একই ঘটনার পুনরাবৃত্তি দেখা গিয়েছে। ১৯৮৪ সাল বা ২০০২ সালে এই ধরনের কিছু হয়নি। তবে এখনই কেন হচ্ছে? সমাজের একটি নির্দিষ্ট শ্রেণিকেই নিশানা বানানো হচ্ছে। ”

আরও পড়ুন: Gujarat MLA Arrested: মাঝরাতে দরজায় কড়া, বিধায়ককে গ্রেফতার করে নিয়ে গেল ভিন রাজ্যের পুলিশ