শুধু প্রেস বিজ্ঞপ্তি নয়, করোনায় অনাথ শিশুদের জন্য প্রকল্পের বিস্তারিত তথ্য চাই, নির্দেশ সুপ্রিম কোর্টের

বিচারপতি নাগেশ্বর রাও ও বিচারপতি অনিরুদ্ধ বসুর বেঞ্চের তরফে জানানো হয়, এই প্রকল্পের অধীনে শিশুদের পড়াশোনার খরচভার কেন্দ্র বহন করবে বলেই জানিয়েছে। কিন্তু কতজন শিশু এই প্রকল্পের সুবিধা পাবে এবং কেন্দ্রীয় সরকার কীভাবে এই প্রকল্পের রূপায়ন করবে, তা নিয়ে কোনও সুস্পষ্ট ধারণা নেই।

শুধু প্রেস বিজ্ঞপ্তি নয়, করোনায় অনাথ শিশুদের জন্য প্রকল্পের বিস্তারিত তথ্য চাই, নির্দেশ সুপ্রিম কোর্টের
ফাইল চিত্র
ঈপ্সা চ্যাটার্জী

|

Jun 02, 2021 | 2:38 PM

নয়া দিল্লি: করোনা সংক্রমণে যে সমস্ত শিশুরা অভিভাবকহীন হয়ে পড়েছে, তাঁদের দেখভালের জন্য সম্প্রতিই “পিএম কেয়ারস ফর চিলড্রেন”(PM Cares For Children) নামক একটি যোজনার ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। কেন্দ্রের কাছে সেই প্রকল্পেরই বিস্তারিত তথ্য জানতে চাইল সুপ্রিম কোর্ট (Supreme Court)।

গত ২৯ মে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী করোনার জেরে অনাথ হয়ে পড়া শিশুদের জন্য এই প্রকল্পের ঘোষণা করার পরই শীর্ষ আদালতে এই প্রকল্পের বিস্তারিত তথ্য জানতে চেয়ে আবেদন করেন আদালতের নিরপেক্ষ প্রতিনিধি বা অ্যামিকাস। মঙ্গলবার আদালতের তরফে অতিরিক্ত সলিসিটর জেনারেল ঐশ্বর্য্য ভাটিকে প্রকল্পের সুবিধা কারা পাবেন, কীভাবো গোটা বিষয়টির উপরে নজরদারি করা হবে, সেই সংক্রান্ত যাবতীয় নথি জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

এ দিন শীর্ষ আদালতের তরফে বলা হয়, “অ্যামিকাস তাঁর আবেদনে জানিয়েছেন যে পিএম কেয়ারস ফর চিলড্রেন প্রকল্পের তথ্য অনুযায়ী যে সমস্ত শিশুরা করোনা সংক্রমণের জেরে নিজের মা-বাবাকে হারিয়েছে, তাঁরা এই কেন্দ্রীয় প্রকল্পের সুবিধা পাবে। এই প্রকল্পের ঘোষণা করা হলেও প্রেস বিজ্ঞপ্তি ছাড়া বাকি কোনও তথ্যই জানা নেই।”

অনাথ আশ্রমগুলিতে করোনা সংক্রমণ নিয়ে সুপ্রিম কোর্টের একটি স্বতঃপ্রণোদিত মামলার শুনানিতে বিচারপতি নাগেশ্বর রাও ও বিচারপতি অনিরুদ্ধ বসুর বেঞ্চের তরফে জানানো হয়, এই প্রকল্পের অধীনে শিশুদের পড়াশোনার খরচভার কেন্দ্র বহন করবে বলেই জানিয়েছে। কিন্তু কতজন শিশু এই প্রকল্পের সুবিধা পাবে এবং কেন্দ্রীয় সরকার কীভাবে এই প্রকল্পের রূপায়ন করবে, তা নিয়ে কোনও সুস্পষ্ট ধারণা নেই।

সুপ্রিম কোর্টের তরফে অনাথ শিশুদের চিহ্নিতকরণে কেন্দ্রের কাছ থেকে সর্বশেষ আপডেট জানতে চাওয়া হয়। আগামী সোমবারের মধ্যে এই প্রকল্প সম্পর্কিত যাবতীয় তথ্য হলফনামা বা নোট হিসাবে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

আরও পড়ুন: Corona Cases Lockdown News Live: করোনার দ্বিতীয় ঢেউয়ে মৃত ৫৯৪ চিকিৎসক, নিম্নমুখী সংক্রমণেও লুঠতরাজ জারি অ্যাম্বুলেন্সের

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla