Bank Robbery: কানপুরে ‘মানি-হাইস্ট’, সুড়ঙ্গ খুঁড়ে ব্যাঙ্কের কোটি টাকার সোনা নিয়ে পগারপার

Kanpur: চোরেদের এখনও সনাক্ত করা সম্ভব হয়নি। তবে কানপুরের ডেপুটি কমিশনার অব পুলিশ বিজয় ধুল সন্দেহ প্রকাশ করেছেন এই চুরির সঙ্গে ব্যাঙ্কের কোনও কর্মীর যোগ থাকতে পারে।

Bank Robbery: কানপুরে 'মানি-হাইস্ট', সুড়ঙ্গ খুঁড়ে ব্যাঙ্কের কোটি টাকার সোনা নিয়ে পগারপার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 25, 2022 | 10:45 PM

কানপুর: হলিউডের সিরিজ মানি হাইস্ট দেখেছেন। ব্যাঙ্কে চুরির সেই দৃশ্য। পর্দার সেই দৃশ্যই এবার বাস্তবে। উত্তর প্রদেশের কানপুরের স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার ব্রাঞ্চে চুরির জন্য দুষ্কৃতীরা যে পথ অবলম্বন করেছে, তা দেখে সিনেমার দৃশ্য মনে পড়ছে অনেকের। ব্যাঙ্কের স্ট্রংরুম ভেঙে প্রায় ১ কোটি টাকার সোনায় গয়না চুরি করে নিয়ে গিয়েছে চোররা। বৃহস্পতিবার গভীর রাতে ঘটনাটি ঘটেছে। এই কাজের জন্য চোরেরা প্রায় ১০ ফুট লম্বা সুড়ঙ্গ খুঁড়েছিলেন। সেই সুড়ঙ্গ ছিল প্রায় ৪ ফুট চওড়া। ব্যাঙ্কের ব্রাঞ্চের পাশে খালি জায়গা থেকে খোঁড়া হয়েছিল এই সুড়ঙ্গ। এর পর ওই চোরের গ্যাসক্যাটার দিয়ে ব্যাঙ্কের লকার ভাঙে। লকারের মধ্যে থাকা সোনার গয়না নিয়ে চম্পট দেয়। কেউ যাতে জানতে না পারে, সে জন্য ব্যাঙ্কের মধ্যে থাকা সিসিটিভি ক্যামেরা ভেঙে দেয় চোরেরা। এমনকি অ্যালার্ম সিস্টেমও নষ্ট করে। তারপরই ১.৮ কেজির সোনার গয়না নিয়ে চম্পট দেয়। ওই পরিমাণ গয়নার দাম প্রায় ১ কোটি টাকা।

পরের দিন ব্যাঙ্কের লকারের এই হাল দেখে খবর যায় পুলিশের কাছে। পুলিশ তদন্ত নেমে দেখে ব্যাঙ্কের পাশে খালি জায়গা পড়েছিল। সেখান থেকেই সুড়ঙ্গ খুঁড়ে ব্যাঙ্কে ঢোকে চোরেরা। যদিও চোরেদের এখনও সনাক্ত করা সম্ভব হয়নি। তবে কানপুরের ডেপুটি কমিশনার অব পুলিশ বিজয় ধুল সন্দেহ প্রকাশ করেছেন এই চুরির সঙ্গে ব্যাঙ্কের কোনও কর্মীর যোগ থাকতে পারে। নাহলে সুড়ঙ্গ খুঁড়ে এত সহজে ঢোকা সম্ভব হত না। এ বিষয়ে ওই পুলিশ অফিসার বলেছেন, “এই চুরি কোনও পাকাপোক্ত অপরাধীদের কাজ। এবং ব্যাঙ্কের কোনও কর্মীর সহযোগিতায় এই কাজ করা হয়েছে। তদন্তে নেমে আমরা কিছু ক্লু পেয়েছি। চোরেদের ফিঙ্গার প্রিন্টও মিলেছে। আশা করছি খুব দ্রুত আমরা এই মামলার সমাধান করতে পারব।”

পুলিশের ধারণা, ব্যাঙ্ক বিল্ডিয়েং নকসা এবং কোথায় লকার সে ব্যাপারে আগে থেকে জানত চোরেরা। ব্যাঙ্কের কোনও কর্মীই সেই সাহায্য করেছে সন্দেহ পুলিশের। ব্যাঙ্ক সূত্রে জানা গিয়েছে, ২৯ জনের গয়না খোয়া গিয়েছে। সোনার গয়না বন্দক রেখে লোন নিয়েছিলেন তাঁরা।