Toll Tax: আগামিকাল থেকেই বাড়ছে হাইওয়ে-এক্সপ্রেসওয়েতে টোল ট্যাক্স, কত খরচ বাড়ছে জানুন

আগামী ১ এপ্রিল থেকেই অতিরিক্ত হারে টোল ট্যাক্স নেওয়া হবে বলেও কর্তৃপক্ষ জানিয়েছে।

Toll Tax: আগামিকাল থেকেই বাড়ছে হাইওয়ে-এক্সপ্রেসওয়েতে টোল ট্যাক্স, কত খরচ বাড়ছে জানুন
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 31, 2023 | 6:10 AM

নয়া দিল্লি: জাতীয় সড়কগুলিতে (National Highway) বাড়িতে চলেছে টোল ট্যাক্স (Toll Tax)। এবার একেবারে ১০ শতাংশ টোল ট্যাক্স বৃদ্ধি পাচ্ছে। দেশের সমস্ত জাতীয় সড়ক (National Highway)  এবং হাইওয়েতে (Expressway) এই নতুন হারে টোল ট্যাক্স নেওয়া হবে। ভারতের জাতীয় সড়ক কর্তৃপক্ষের তরফে এই টোল ট্যাক্স বৃদ্ধি পাওয়ার কথা ঘোষণা করা হয়েছে। আগামী ১ এপ্রিল থেকেই অতিরিক্ত হারে টোল ট্যাক্স নেওয়া হবে বলেও কর্তৃপক্ষ জানিয়েছে। ফলে আগামী মাস অর্থাৎ শনিবার থেকেই জাতীয় সড়ক ও হাইওয়েতে গাড়ি নিয়ে যাতায়াতের খরচ বাড়তে চলেছে।

জানা গিয়েছে, ২০০৮ সালের জাতীয় সড়ক মূল্য (দর নির্ধারণ এবং সংগ্রহ) বিধিমালা অনুযায়ী প্রতি বছরই টোল ট্যাক্সের পরিমাণ সংশোধন করা হয়। গড়ে টোল ট্যাক্স ১০.৫ শতাংশ বৃদ্ধি পায়। তবে টোল ট্যাক্স সংশোধন সারা দেশে ভিন্ন।

বর্তমানে দেশে মোট ৫৯৯টি হাইওয়ে রয়েছে। তার মধ্যে মুম্বই-পুনে এক্সপ্রেসওয়ের টোল ট্যাক্স সর্বাধিক বৃদ্ধি পেয়েছে, ১৮ শতাংশ। আবার চার চাকার গাড়ির টোল ট্যাক্স ১৪ শতাংশ বৃদ্ধি পেতে চলেছে অর্থাৎ দিনে ৫ টাকা বৃদ্ধি পাচ্ছে। অন্যদিকে, মধ্যপ্রদেশে টোল ট্যাক্স ৭ শতাংশ বৃদ্ধি পেতে চলেছে। এভাবে হাইওয়ে অনুযায়ী টোল ট্যাক্সের পরিমাণ আলাদা ধার্য হবে।

জাতীয় সড়ক কর্তৃপক্ষ আরও জানিয়েছে, ২০২২-২৩ আর্থিক বছরে জাতীয় মহাসড়কগুলিতে সংগৃহীত টোল ট্যাক্সের মোট পরিমাণ ছিল ৩৪,৭৪৩ কোটি টাকা। তার আগের আর্থিক বছরে যে পরিমাণ টোল সংগ্রহ হয়েছিল, তার থেকে কমপক্ষে ২১ শতাংশ বেশি টোল সংগৃহীত হয়েছে। ২০১৮-১৯ সাল থেকে, দেশের জাতীয় মহাসড়কগুলি থেকে মোট ১,৪৮,৪০৫.৩০ কোটি টাকার টোল সংগৃহীত হয়েছে। টোল ট্যাক্স দেওয়ার পদ্ধতি সহজ করার লক্ষ্যে কেন্দ্রীয় সরকার ফাস্টট্যাগ ব্যবস্থা চালু করেছে। সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক জানিয়েছে, ২০২২ সালে এই পদ্ধতিতে জাতীয় এবং রাজ্য মহাসড়কগুলি থেকে মোট ৫০,৮৫৫ কোটি টাকা টোল সংগ্রহ হয়েছে।