TMC in Tripura: ত্রিপুরায় ‘লিটমাস টেস্ট’ মমতার, আগরতলা পৌরনিগমের সবক’টি আসনে লড়ছে তৃণমূল

Tripura Civic Body Polls: আগরতলা পৌরনিগমের ভোটে সব কটি আসনেই প্রার্থী দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

TMC in Tripura: ত্রিপুরায় 'লিটমাস টেস্ট' মমতার, আগরতলা পৌরনিগমের সবক'টি আসনে লড়ছে তৃণমূল
ত্রিপুরায় ক্রমে শক্তি বাড়াচ্ছে তৃণমূল (টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 03, 2021 | 5:16 PM

আগরতলা : নভেম্বরের শেষেই ত্রিপুরায় পৌরনিগম এবং নগর পঞ্চায়েতের নির্বাচন রয়েছে। ভোট হবে ২৫ নভেম্বর। আজ ছিল মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। আর এই সুযোগ হাতছাড়া করেনি ঘাসফুল শিবির। আগরতলা পৌরনিগমের ভোটে সব কটি আসনেই প্রার্থী দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এরপরেই রয়েছে ত্রিপুরার বিধানসভা নির্বাচন। আর সেই ‘বড় পরীক্ষায়’ নামার আগে আগরতলার পৌরনিগমের নির্বাচনে জল মেপে নিতে চাইছে তৃণমূল শিবির। মমতার কাছে এই পৌরভোট অনেকটা লিটমাস টেস্টের মতো। তৃণমূল সূত্রে খবর, আগরতলার পৌর নির্বাচনে ময়দানে নামার প্রস্তুতি অনেকদিন আগে থেকেই চলছিল দলের অন্দরে। কিন্তু এতদিন প্রার্থী তালিকা প্রকাশ করা হয়নি। কারণ, তৃণমূল নেতৃত্ব আশঙ্কা করেছিল, আগে থেকে প্রার্থী তালিকা প্রকাশ করে দিলে, সেখানকার শাসক দল আশ্রিত দুষ্কৃতীরা তৃণমূল প্রার্থীদের ভয় দেখাতে পারত। তাঁরা যাতে মনোনয়ন জমা দিতে না পারেন, তার জন্য সবরকম চেষ্টা করত। আর সেই কারণেই এতদিন প্রার্থী তালিকা প্রকাশ করা হয়নি।

উল্লেখ্য, আগরতলা পৌরনিগমের ভোটে মোট ৫১ টি আসন। সবকটি আসনেই বিপ্লব দেবের প্রার্থীদের জোর টক্কর দিতে তৈরি তৃণমূলের প্রার্থীরাও। আর এবারেও পৌর নির্বাচনে মহিলা ভোটারদের উপর ভরসা রাখছেন নেত্রী। প্রার্থী তালিকাতেও তার প্রতিফলন স্পষ্ট। মোট ৫১ টি আসনের মধঘ্যে ২৫ টি আসনেই মহিলা প্রার্থী। আর এই মহিলা ভোটব্যাঙ্কের উপর ভর করেই বিপ্লব-গড়ে নিজের পায়ের তলার মাটি আরও শক্ত করতে চাইছে তৃণমূল।

রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে, বাংলায় এই মহিলা ভোটব্যাঙ্কের উপর প্রায় একচ্ছত্র আধিপত্য কায়েম করেছেন মমতা। বাংলার মহিলাদের জন্য একগুচ্ছ প্রকল্পও চালু করেছেন। আগামী দিনে ত্রিপুরায় ক্ষমতায় এলে, সেখানেও এই সব প্রকল্প চালু করার ইঙ্গিত দিয়েছেন তৃণমূল সুপ্রিমো। আর সেদিক থেকে দেখতে গেলে, ত্রিপুরার মহিলা ভোটাররা মমতার উপর কতটা ভরসা রাখছেন, তার একটা দিকনির্দেশ পাওয়া যেতে পারে এই পৌরনিগম নির্বাচনে। সুতরাং, সব দিক খতিয়ে দেখলে, আগরতলা পৌরনিগম নির্বাচনে অর্ধেক আসনে মহিলা প্রার্থীদের দাঁড় করানো মমতার এক অত্যন্ত কৌশলী চাল বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

আরও পড়ুন : NHRC seeks report from Tripura: হিংসা রুখতে কী কী ব্যবস্থা নিয়েছে প্রশাসন? ৪ সপ্তাহের মধ্যে ত্রিপুরার থেকে রিপোর্ট চাইল মানবাধিকার কমিশন