Uddhav Thackeray: ‘সাভারকর আমাদের ঈশ্বর, তাঁর অপমান…’, কংগ্রেসের নৈশভোজে না উদ্ধবের

Uddhav Thackeray warns Rahul Gandhi: সাভারকর মন্তব্যের জন্য রাহুল গান্ধীকে কড়া সতর্কবার্তা দিলেন উদ্ধব ঠাকরে। কংগ্রেসের নৈশভোজেও যোগ দিচ্ছে না শিবসেনা (ইউবিটি)।

Uddhav Thackeray: 'সাভারকর আমাদের ঈশ্বর, তাঁর অপমান...', কংগ্রেসের নৈশভোজে না উদ্ধবের
রাহুলকে কড়া সতর্কবার্তা উদ্ধবের
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2023 | 4:16 PM

নয়া দিল্লি: রাহুল গান্ধীর সাংসদ পদ বাতিল হওয়া নিয়ে অবশেষে বিরোধী শিবিরে ঐক্য ছবি দেখা দিয়েছে। কিন্তু, রাহুল গান্ধী তাঁর মুখে লাগাম না লাগালে এই ঐক্যে ফের ফাটল ধরবে। সতর্ক করলেন শিবসেনা (ইউবিটি) নেতা উদ্ধব বালাসাহেব ঠাকরে। তিনি আরও জানান, ভিডি সাভারকরকে অপমান করা হলে তাঁরা তা মেনে নেবেন না। শুধু তাই নয়, এদিন কংগ্রেস দলের পক্ষ থেকে দিল্লিতে যে নৈশভোজের আয়োজন করা হয়েছে, সেখানেও যোগ দেবেন না উদ্ধব ঠাকরে। তবে, তিনি জানিয়েছেন, এখন বিরোধীদের জন্য বৃহত্তর স্বার্থ হল দেশের গণতন্ত্রকে রক্ষা করা। সাভারকর ইস্যুর মতো মতভেদের বিষয়গুলিকে সরিয়ে রেখে এই এক লক্ষ্যে বিরোধীদের এককাট্টা থাকতে হবে। মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, সাভারকর ইস্যুর মতো বিষয়গুলিতে মন্তব্য করার জন্য রাহুল গান্ধীকে উসকানি দেওয়া হবে। কিন্তু, সেই উসকানি এড়িয়ে যেতে হবে।

বস্তুত, সাভারকরকে নিয়ে মহারাষ্ট্রের দুই জোট শরিক কংগ্রেস এবং শিবসেনা (ইউবিটি)-র মতপার্থক্য রয়েছে। অতীতেও এই প্রসঙ্গে অস্বস্তিকর অবস্থায় পড়তে হয়েছে দুই দলকে। রবিবার, মহারাষ্ট্রের মালেগাঁওয়ে এক জনসভায় এই বিষয়ে তাঁদের অবস্থান স্পষ্ট করেছেন উদ্ধব ঠাকরে। তিনি বলেন, “আন্দামানের সেলুলার জেলে ১৪ বছর ধরে সাভারকরকে অকল্পনীয় অত্যাচার সহ্য করতে হয়েছে। এটা ছিল তাঁর আত্মত্যাগ। আমরা সাভারকরের অপমান সহ্য করব না। সাভারকর আমাদের ভগবান। তাঁর প্রতি কোনও অশ্রদ্ধা বরদাস্ত করা হবে না। আমরা একসঙ্গে লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছি। কিন্তু আমাদের ঈশ্বরকে অপমান করলে আমরা তা সহ্য করব না।”

উল্লেখ্য, সম্প্রতি মোদী পদবি নিয়ে বিতর্কিত মন্তব্যের জন্য ২ বছরের কারাদণ্ড হয়েছে রাহুল গান্ধীর। যার জেরে তাঁকে তাঁর সাংসদ পদ হারাতে হয়েছে। ওই বিতর্কিত মন্তব্যের প্রেক্ষিতে ক্ষমা চাইলে হয়তো তাঁর এই অবস্থা হত না। এক সাংবাদিকের এই প্রশ্নে রাহুল গান্ধী মন্তব্য করেন, “আমার নাম সাভারকর নয়। আমার নাম গান্ধী। গান্ধীরা কারও কাছে ক্ষমা চায় না।” এই মন্তব্যের প্রেক্ষিতেই রাহুলের প্রতি এই সতর্কতা জারি করলেন উদ্ধব ঠাকরে।

উদ্ধবের দাবি, বিরোধী ঐক্যে ফাটল ধরানোর জন্য বিজেপির পক্ষ থেকে উসকানি দেওয়া হচ্ছে। রাহুল সেই ফাঁদে পা দিচ্ছেন। বিরোধী ঐক্যের স্বার্থেই সাভারকরের মতো বিতর্কিত বিষয়ে, মতানৈক্যের বিষয়ে মন্তব্য করা থেকে রাহুলকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন শিবসেনা (ইউবিটি) প্রধান। উসকানিতে পা না দিয়ে ভারতীয় গণতন্ত্রকে রক্ষার জন্য ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। পাশাপাশি আদানি-হিন্ডেনবার্গ বিতর্কে সরকারকে প্রশ্নের মুখে ফেলার জন্য রাহুলের প্রশংসাও করেছেন উদ্ধব। তিনি বলেছেন, “প্রধানমন্ত্রীকে বলতে হবে, আদানি ফার্মে ২০,০০০ কোটি টাকা কোথা থেকে ঢুকল। মোদীকে প্রশ্ন করা মানে ভারতকে অপমান করা নয়। মোদী মানেই ভারত নয়।”