Amit Shah Meeting on J&K: আরও বাড়ুক জঙ্গিদমন অভিযান, কাশ্মীরি পন্ডিতদের নিরাপত্তায় বিশেষ উদ্যোগ স্বরাষ্ট্রমন্ত্রীর

Amit Shah Meeting on J&K: উচ্চ পর্যায়ের এই বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ছাড়াও উপস্থিত ছিলেন লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা, কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা। এছাড়াও গোয়েন্দা বাহিনীর শীর্ষ কর্তারাও উপস্থিত ছিলেন বৈঠকে।

Amit Shah Meeting on J&K: আরও বাড়ুক জঙ্গিদমন অভিযান, কাশ্মীরি পন্ডিতদের নিরাপত্তায় বিশেষ উদ্যোগ স্বরাষ্ট্রমন্ত্রীর
বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2022 | 10:04 AM

নয়া দিল্লি: উপত্যকার কাশ্মীরি পন্ডিতদের নিয়ে উদ্বেগে কেন্দ্র। সম্প্রতিই কাশ্মীরি পন্ডিত রাহুল ভাটের মৃত্যুর পর জম্মু-কাশ্মীরে উত্তেজনা ছড়িয়েছে। সুবিচারের দাবিতে পথে নেমেছিলেন কাশ্মীরি পন্ডিত সহ উপত্যকার সাধারণ মানুষ। প্রশাসনের তরফেও জানানো হয়েছে যে কাশ্মীরি পন্ডিতদের বাড়ির বাইরে নিরাপত্তার ব্য়বস্থা করা হবে। চলতি সপ্তাহের মধ্যে তাদের নিরাপদ জেলায় বদলি করা হবে বলেও জানা গিয়েছে। মঙ্গলবার কাশ্মীরি পন্ডিত সহ গোটা জম্মু-কাশ্মীরের নিরাপত্তা নিয়ে বৈঠকে বসলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, উচ্চ পর্যায়ের এই বৈঠকে কাশ্মীরি পন্ডিতদের সুরক্ষা নিশ্চিত করা থেকে শুরু করে উপত্যকায় যে জঙ্গি গতিবিধি বৃদ্ধি পেয়েছে, তা নিয়ে আলোচনা করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

উচ্চ পর্যায়ের এই বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ছাড়াও উপস্থিত ছিলেন লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা, কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা। এছাড়াও গোয়েন্দা বাহিনীর শীর্ষ কর্তারাও উপস্থিত ছিলেন বৈঠকে। উপত্যকায় নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখার পাশাপাশি আগামী ৩০ জুন থেকে  যে অমরনাথ যাত্রা শুরু হচ্ছে, তার প্রস্তুতি ও সুরক্ষা ব্যবস্থা সম্পর্কেও জানতে চান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। উল্লেখ্য, দুইবছরের ব্যবধানের পর ফের এই বছর থেকে শুরু হচ্ছে অমরনাথ যাত্রা। জঙ্গিরা এর আগে বহুবার এই যাত্রায় নাশকতা চালানোর চেষ্টা করায়, কড়া নিরাপত্তার ব্য়বস্থা করা হয়।

এদিকে, গত ১২ মে সরকারি  কর্মী তথা কাশ্মীরি পন্ডিত রাহুল ভাটকে বাদগামে তাঁর বাড়ির সামনেই হত্যা করে জঙ্গিরা। পরেরদিনই পুলওয়ামায় রেয়াজ় আহমেদ থোকার নামক এক পুলিশ কন্সটেবলকেও বাড়ির সামনে গুলি করে হত্যা করা হয়। অন্যদিকে, গত সপ্তাহে বৈষ্ণোদেবী যাওয়ার পথে পুণ্যার্থী বোঝাই একটি বাসে আগুন লাগার ঘটনায় কমপক্ষে ২০ জনের মৃত্যু হয়েছিল। পরে জানা যায়, দুর্ঘটনাবশত নয়, ইচ্ছাকৃতভাবেই আগুন লাগানো হয়েছিল। স্টিকি বোমা ব্যবহার করে আগুন লাগানো হয়েছিল।

বৈঠকে উপস্থিত এক আধিকারিক জানিয়েছেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী নিরাপত্তা বাহিনী ও পুলিশকে জম্মু-কাশ্মীরে কড়া নজরদারি ও নিয়মিত জঙ্গি দমন অভিযান চালানোর নির্দেশ দিয়েছেন। অমরনাথ যাত্রার ক্ষেত্রে সমস্ত পুণ্যার্থীকে রেডিয়ো ফ্রিকোয়েন্সি আইডেনটিফিকেশন কার্ড দেওয়া হবে বলে জানানো হয়েছে। এছাড়াও তাদের জন্য ৫ লক্ষ টাকার বিমা করানো থাকবে।